এবার উইজডেনের বর্ষসেরা ওয়ানডে একাদশেও সাকিব

ক্রিকেট দুনিয়া 13 Jan 2020 at 12:29pm 316
Googleplus Pint
এবার উইজডেনের বর্ষসেরা ওয়ানডে একাদশেও সাকিব

ইংল্যান্ডের জনপ্রিয় ম্যাগাজিন উইজডেনের বছর সেরা একাদশে একমাত্র বাংলাদেশী হিসেবে জায়গা করে নিয়েছেন ম্যাচ ফিক্সিং প্রস্তাব গোপন করায় আইসিসির বেধে দেওয়া নিষেধাজ্ঞায় ক্রিকেট থেকে বাইরে থাকা বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। কয়েকদিন আগে উইজডেন ম্যাগাজিনের দশক সেরা একাদশেও ছিলেন সাকিব।

উইজডেন এবং ক্রিকেট এক সূত্রে গাঁথা। ইংল্যান্ডের বিখ্যাত ক্রিকেট ম্যাগাজিন উইজডেন এর বছর সেরা ওয়ানডে দলে নাম এসেছে সাকিব আল হাসানের।উইজডেনের প্রকাশিত এই একাদশে একমাত্র বাংলাদেশী হিসেবে সাকিব ছাড়াও আছেন ভিরাট কোহলি, বাবর আজম, বেন স্টোকস এর মত তারকারা।

২০১৯ সালে ওয়ানডে ক্রিকেটে স্বপ্নের মতো এক বছর কাটিয়েছেন সাকিব আল হাসান। বিশেষ করে ২০১৯ বিশ্বকাপে ব্যাট ও বল হাতে অভাবনীয় পারফরম্যান্সে মুগ্ধ করেছেন ক্রিকেট বিশ্বকে। বছরের শেষ ভাগে ১ বছরের নিষেধাজ্ঞা পাওয়া সাকিবের অর্জন মুছে যায়নি।

জায়গা করে নিচ্ছেন বিভিন্ন জায়গাতে প্রকাশিত হওয়া সেরা একাদশে। উইজডেন, ক্রিকেট.কম.এইউ এর দশক সেরা ওয়ানডে দলে জায়গা পাওয়া সাকিব আল হাসান আছেন উইজডেনের ২০১৯ এর সেরা ওয়ানডে একদশে।

৩ ডিসেম্বর ২০১৮ থেকে ৩ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত ওয়ানডে ক্রিকেটের পারফর্ম্যান্স বিবেচনা করেই উইজডেন তাদের ম্যাগাজিনের ২৭ নম্বর সংখ্যায় ওয়ানডে দল প্রকাশ করেছে।

এই সময়সীমার মধ্যে সাকিব আল হাসান ওয়ানডে ক্রিকেটে ব্যাট হাতে রান করেছেন ৮৪১, ব্যাটিং গড় ৮৪.১০, স্ট্রাইক রেট ৯৭.১১, শতকের সংখ্যা ২টি। সাকিব উইকেট শিকার করেছেন ১৬টি, বোলিং ইকোনোমি রেট ৪.৭৫, স্ট্রাইক রেট ৪৯.৫।

ভারতের আছে সর্বোচ্চ ৪ জন ক্রিকেটার, ইংল্যান্ডের ২, বাংলাদেশের ১, ওয়েস্ট ইন্ডিজের ১, অস্ট্রেলিয়ার ১, নিউজিল্যান্ডের ১ ও পাকিস্তানের ১ ক্রিকেটার এই একাদশে স্থান পেয়েছেন। প্রায় সব দেশের ক্রিকেটাররা উইজডেন ম্যাগাজিনের বছর সেরা ওয়ানডে দলে থাকলেও নেই কোনো দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ক্রিকেটার।

উইজডেন ম্যাগাজিনের বর্ষসেরা ওয়ানডে একাদশঃ

রোহিত শর্মা, জেসন রয়, ভিরাট কোহলি, বাবর আজম, সাকিব আল হাসান, বেন স্টোকস, শাই হোপ, মিচেল স্টার্ক, যুজবেন্দ্র চাহাল, জাসপ্রীত বুমরাহ ও ট্রেন্ট বোল্ট।

সূত্রঃ স্পোর্টসজোন২৪

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)