নিষেধাজ্ঞায় থাকলেও সর্বোচ্চ মানের অলরাউন্ডার সাকিব : ক্রিকেট অস্ট্রেলিয়া

ক্রিকেট দুনিয়া 25th Dec 19 at 10:46am 1,099
Googleplus Pint
নিষেধাজ্ঞায় থাকলেও সর্বোচ্চ মানের অলরাউন্ডার সাকিব : ক্রিকেট অস্ট্রেলিয়া

নিষেধাজ্ঞার কারণে এক বছরের জন্য ক্রিকেট থেকে বাইরে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নিষেধাজ্ঞা থাকলেও বর্তমান খবরের পাতা প্রধান শিরোনাম হচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা একাদশে জায়গা পেয়েছেন সাকিব আল হাসান। এর আগে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের দশক সেরা একাদশে ঠাঁই পান সাকিব। ২০১০ থেকে ২০১৯ সালের পারফরম্যান্সের ভিত্তিতে এই একাদশ তৈরি করা হয়েছে।

মঙ্গলবার ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের দশক সেরা ওয়ানডে এবং টেস্ট দল ঘোষণা করে। নিষেধাজ্ঞায় থাকা সাকিব ওয়ানডে দলে জায়গা করে নিলেও টেস্ট দলে তাকে রাখেনি।

ওয়ানডে অলরাউন্ডার ভূমিকায় জায়গা পেয়েছেন সাকিব। ২০১০ থেকে ২০১৯ পর্যন্ত সাকিব খেলেছেন ১৩১ ওয়ানডে। রান করেছেন ৪ হাজার ২৭৬। উইকেট পেয়েছেন ১৭৭টি। এ দশকে বোলিংয়ে সাকিব দ্বিতীয় সর্বোচ্চ উইকেট নিয়েছেন।

তাকে নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া বলছে,‘ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী, বাংলাদেশের তারকা খেলোয়াড় সাকিব আল হাসান। নিষেধাজ্ঞায় থাকলেও সর্বোচ্চ মানের অলরাউন্ডার সে।

ব্যাটিংয়ে তার স্ট্রাইক পাওয়ার ততটা না থাকলেও বাংলাদেশের হয়ে সে এ দশকে ধারাবাহিক পারফর্ম করেছে। পাশাপাশি দলকে দিয়েছে অসাধারণ সব অর্জন। দ্যুতি ছড়ানো বোলিং পারফরম্যান্স তাকে করেছে আরও শক্তিশালী। তাকে এড়িয়ে যাওয়ার সুযোগ কম।’

ক্রিকেট অস্ট্রেলিয়ার হয়ে দশকের সেরা একাদশ তৈরি করেছেন মার্টিন স্মিথ। তার দলে সুযোগ পাওয়া অন্যান্য ক্রিকেটাররা হলেন, রোহিত শর্মা, হাশিম আমলা, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, জস বাটলার, মাহেন্দ্র সিং ধোনি, রশিদ খান, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট ও লাসিথ মালিঙ্গা।

দলটির অধিনায়ক করা হয়েছে মাহেন্দ্র সিং ধোনিকে। ২০১১ সালে বিশ্বকাপ এবং ২০১৩ সালে ভারতকে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতিয়েছেন ধোনি।

প্রসঙ্গত, দশকের সেরা টেস্ট দলেও বিবেচনায় ছিলেন সাকিব আল হাসান। নিষেধাজ্ঞার কারণে তাকে রাখতে পারেনি। সাকিবের জায়গায় টেস্ট দলে আছেন বেন স্টোকস।

সূত্রঃ বাংলাওয়াশক্রিকেট

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)