ফক্স স্পোর্টসের এই দশকের সেরা টেস্ট একাদশে মুশফিকুর রহিম

ক্রিকেট দুনিয়া 23rd Dec 19 at 11:03am 503
Googleplus Pint
ফক্স স্পোর্টসের এই দশকের সেরা টেস্ট একাদশে মুশফিকুর রহিম

২০১০ থেকে ২০১৯ এক দশকের সেরা টেস্ট একাদশ নির্বাচন করেছে অস্ট্রেলিয়ার জনপ্রিয় স্পোর্টস পোর্টাল ফক্স স্পোর্টস। এই একাদশে বাংলাদেশ থেকে একমাত্র ক্রিকেটার হিসেবে জায়গা করে নিয়েছেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম।

মুশফিককে তাদের একাদশে জায়গা করে দেওয়ার কারণ হিসেবে তারা লিখে, মুশফিকুর রহিম, ২৮৬০ রান এ ৪০.৮৫ গড়ে ছয়টি সেঞ্চুরি। “সম্ভবত এই একাদশের সবচেয়ে বিতর্কিত নির্বাচন, মুশফিকের নাম দশকের কিপার-ব্যাটসম্যানের কথোপকথনে অনেকের মনেই আসেনি। তার নির্বাচন সমান অংশ প্রতীকী এবং উপার্জনযোগ্য।

এই দশকে বাংলাদেশের চেয়ে কোনও পক্ষই উন্নতি করতে পারেনি। একবার বিশ্ব ক্রিকেটের সহজ সাফল্য অর্জনের পরে, এই দশকে দূরে বাংলাদেশ ঘরের একটি আসল শক্তি হয়ে ওঠে এবং প্রচন্ড প্রতিযোগী হয়ে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম জয় অর্জন করে। ”

“তামিম ইকবাল ও সাকিব আল হাসানের পাশাপাশি মুশফিকুর সেই রূপান্তরের কেন্দ্রে রয়েছেন। তামিম আর কখনও কুক ও ওয়ার্নারের আগে দল তৈরি করতে যাচ্ছিলেন না, নির্বাচনের সময় সাকিবকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। এই নির্বাচনের প্রতি অনুভূতির চেয়ে আরও বেশি কিছু রয়েছে।

১০০ রানের বেশি উইকেট-রক্ষকদের মধ্যে মুশফিকের তৃতীয় স্থান রয়েছে, তবে কেবল ডি ভিলিয়ার্স (১৯৭০ গড় ৫৯.৬৯), দীনেশ চান্দিমাল (১৬০২ গড় ৪১.০৭) এবং বিজে ওয়াটলিং (৩১৯৫-তে ৪২.৬০) গড়ে ১০০০ রান করেছেন।

ডি ভিলিয়ার্স বা চান্দিমাল কেউই দশকের বেশিরভাগ দশক ধরে রাখেনি, আমাদের এই মানদণ্ডের আলগা সেটগুলিতে তাদের নির্বাচন থেকে বিরত রেখেছে। বিপরীতমুখী ক্ষেত্রে, ওয়াটলিং সম্ভবত আরও বোধগম্য হতে পারে তবে একটি দ্রুত রান ব্যবস্থায়, অনুভূতিটি জয়লাভ করেছিল।”

মুশফিকুর ছাড়াও এই একাদশে আছেন, এ্যালিস্টার কুক(ইংল্যান্ড), ডেভিড ওয়ার্নার(অস্ট্রেলিয়া),কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), ভিরাট কোহলি (ভারত), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), অশ্বিন(ভারত), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), জেমস আন্ডারসন(ইংল্যান্ড), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা)।

সূত্রঃ স্পোর্টসজোন২৪

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)