আইসিসির বিরুদ্ধে গিয়ে সিরিজ আয়োজন করতে যাচ্ছে তিন মোড়ল

ক্রিকেট দুনিয়া 22nd Dec 19 at 9:47pm 770
Googleplus Pint
আইসিসির বিরুদ্ধে গিয়ে সিরিজ আয়োজন করতে যাচ্ছে তিন মোড়ল

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে (আইসিসি) তিন মোড়ল নীতির কিছুটা অবসান হয়েছিল ২০১৬ সালে। আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর দায়িত্ব নেওয়ার পর ভাবা হয়েছিল তিনি এই ‘বিগ থ্রি’কে কখনও মাথাচাড়া দিয়ে উঠতে দেবেন না।

কিন্তু বাস্তবে তেমনটি হচ্ছে না। ভারত, ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া এরই মধ্যে নিজেদের প্রস্তুতি সম্পন্ন করেছে। ক্রিকেটের পরাশক্তি এই তিন বোর্ড চাইছে, আইসিসির সিদ্ধান্তের বাইরে গিয়ে একটি সিরিজ আয়োজনের। যেখানে লভ্যাংশের বিচারে আরও একটি দেশকে টানতে পারে ‘তিন মোড়ল’ খ্যাত ক্রিকেটের এই তিন বোর্ড।

গত সপ্তাহে ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী লন্ডনে ইংল্যান্ডে ক্রিকেট বোর্ডের কর্তাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন। সেখানেই গাঙ্গুলী ইসিবিকে এই প্রস্তাব দিলে ইংলিশ বোর্ড সেটিতে সমর্থন দেয়।

তাদের আলোচনায় ছিল, পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ায় একটি সিরিজ খেলবে। কিন্তু আইসিসির এফটিপি (ফিউচার ট্যুর প্লান) অনুযায়ী ব্যস্ত সূচিতে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি এই সিরিজ আয়োজনে অনুমতি দেবে না।

তাতে করে আইসিসির কাছে একটি প্রস্তাবনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে ক্রিকেটের তিন মোড়ল। প্রতি বছরই এই সিরিজ আয়োজনের একটা সিদ্ধান্ত নিয়েছে ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। সেখানে যোগ হতে পারে আরও একটি দল।

আইসিসির সিদ্ধান্তের বাইরে গিয়ে এমন সিরিজ আয়োজন এফটিপিতে প্রভাব ফেলবে জেনেও লভ্যাংশের লোভে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। আগামী চার বছর এই সিরিজগুলো নিজেরাই আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে তিন মোড়ল খ্যাত ক্রিকেটের এই তিন বোর্ড। যা ২০২১ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির সূচিতেও প্রভাব ফেলবে।

আইসিসির সিদ্ধান্তের বাইরে গিয়ে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটিকে বুড়ো আঙুল দেখাতে তিন মোড়লের যে চেষ্টা, সেটা কতটা বাস্তবে রূপ নেবে সেটা সময় বলে দেবে। তবে, দেখার বিষয় আইসিসি এই সিদ্ধান্ত বা আয়োজনকে মেনে নেয় কি না!

সূত্রঃ বাংলাওয়াশক্রিকেট

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)