আইপিএল নিলামে কত রুপি খরচ করল ফ্র্যাঞ্চাইজিগুলো?

ক্রিকেট দুনিয়া 21st Dec 19 at 11:42am 358
Googleplus Pint
আইপিএল নিলামে কত রুপি খরচ করল ফ্র্যাঞ্চাইজিগুলো?

আইপিএলে অংশ নেয়া আট দলে মোট ৭৩ জন ক্রিকেটারের স্থান ফাঁকা ছিল। এসব শূন্যস্থান পূরণে ৩৩৮ ক্রিকেটার নিলামে ওঠেন। তবে বিক্রি হন মাত্র ৬২ জন।এসব ক্রিকেটার কিনতে ১.৪ বিলিয়নের একটু বেশি অর্থাৎ ১৪০ কোটি ৩০ লাখ রুপি খরচ করেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। এর মধ্যে ২৯ জন ক্রিকেটার বিদেশি। বাকি ৩৩ ক্রিকেটার ভারতীয়।

• চেন্নাই সুপার কিংস

২০২০ আইপিএল নিলামে ৪ জন ক্রিকেটার কিনতে মোট ১৪.৪৫ কোটি রুপি খরচ করেছে চেন্নাই সুপার কিংস। ৬.৭৫ কোটি রুপিতে পীযুষ চাওলা, সাড়ে ৫ কোটি রুপিতে ইংল্যান্ডের অলরাউন্ডার স্যাম কুরান, ২ কোটি রুপি অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার জস হ্যাজেলউডকে কিনেছে তারা। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে সর্বাধিক উইকেট নেয়া ভারতের বাঁহাতি স্পিনার আর সাই কিশোরকে ২০ লাখ রুপিতে ভিড়িয়েছে মহেন্দ্র সিং ধোনির দল।

• দিল্লি ক্যাপিটালস

আইপিএলের ১৩তম সংস্করণের নিলামে ৮ জন ক্রিকেটার কিনতে মোট ১৮.৮৫ কোটি রুপি খরচ করেছে দিল্লি ক্যাপিটালস। ওয়েস্ট ইন্ডিজের হার্ডহিটার ব্যাটসম্যান শিমরন হেটমায়ারকে ৭.৭৫ কোটি এবং অস্ট্রেলিয়ার অলরাউন্ডার মার্কাস স্টয়নিসকে ৪.৮০ কোটি রুপিতে কিনেছে শ্রেয়াস আইয়ারের দল। অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি, ইংল্যান্ডের ওপেনার জেসন রয়, অলরাউন্ডার ক্রিস ওকস, ভারতের ফাস্ট বোলার মোহিত শর্মা, তুষার দেশপাণ্ডে, ললিত যাদবকে যথাক্রমে ২.৪০ কোটি, ১.৫০ কোটি, ১.৫০ কোটি, ৫০ লাখ, ২০ লাখ ও ২০ লাখ রুপিতে দলে টেনেছে তারা।

• কিংস ইলেভেন পাঞ্জাব

এবারের আইপিএল নিলামে ৯ জন ক্রিকেটার কিনতে মোট ২৬.২০ কোটি রুপি খরচ করেছে কিংস ইলেভেন পাঞ্জাব। অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল, ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলার শেলডন কটরেল এবং ইংল্যান্ডের অলরাউন্ডার ক্রিস জর্ডানকে যথাক্রমে ১০.৭৫ কোটি, ৮.৫০ কোটি ও ৩ কোটি রুপিতে কিনেছে অনিল কুম্বলের দল। ভারতীয় লেগস্পিনার রবি বিশনৈ, উইকেটরক্ষক প্রভসীমরণ সিং, ব্যাটসম্যান দীপক হুদা, নিউজিল্যান্ডের অলরাউন্ডার জিমি নিশাম এবং ভারতীয় ব্যাটসম্যান তেজেন্দর ধিলন ও ফাস্ট বোলার ইশান পোড়েলকে যথাক্রমে ২ কোটি, ৫৫ লাখ, ৫০ লাখ, ৫০ লাখ ও ২০ লাখ রুপিতে ডেরায় ভিড়িয়েছে তারা।

• কলকাতা নাইট রাইডার্স

এ বছর আইপিএল নিলামে ৯ জন ক্রিকেটার কিনতে মোট ২৭.১৫ কোটি রুপি খরচ করেছে কলকাতা নাইট রাইডার্স। ১৫.৫০ কোটি রুপিতে প্যাট কামিন্সকে কিনেছে শাহরুখ খানের দল। ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগান ও ভারতীয় স্পিনার বরুণ চক্রবর্তীকে যথাক্রমে ৫.২৫ কোটি ও ৪ কোটি রুপিতে দলে যোগদান করিয়েছে তারা। ইংল্যান্ডের ব্যাটসম্যান টম ব্যান্টন, ভারতীয় ব্যাটসম্যান রাহুল ত্রিপাঠী, অস্ট্রেলিয়ার অলরাউন্ডার ক্রিস গ্রিন, ভারতীয় উইকেটরক্ষক নিখিল নায়েক, লেগস্পিনার প্রবীণ তাম্বে, এম সিদ্ধার্থকে যথাক্রমে ১ কোটি, ৬০ লাখ, ২০ লাখ, ২০ লাখ, ২০ লাখ ও ২০ লাখ রুপিতে টেনেছে ভেঙ্কি মাইশোর শিবির।

• মুম্বাই ইন্ডিয়ান্স

এবারের নিলামে ৬ জন ক্রিকেটার কিনতে ১১.১ কোটি রুপি খরচ করেছে মুম্বাই ইন্ডিয়ান্স। অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার নাথান কুল্টার-নাইলকে ৮ কোটি এবং ব্যাটসম্যান ক্রিস লিনকে ২ কোটি রুপিতে কিনেছে মুকেশ আম্বানির দল। ভারতীয় ব্যাটসম্যান সৌরভ তিওয়ারিকে ৫০ লাখ রুপিতে নিয়েছে তারা। ভারতীয় অলরাউন্ডার দিগ্বিজয় দেশমুখ, প্রিন্স বলবন্ত রাই সিং ও মহসিন খানকে ২০ লাখ করে রুপিতে কিনেছে রোহিত শর্মার দল।

• সানরাইজার্স হায়দরাবাদ

২০২০ আইপিএল নিলামে ৭ জন ক্রিকেটার কিনতে ৬.৯ কোটি রুপি খরচ করেছে সানরাইজার্স হায়দরাবাদ। অস্ট্রেলিয়ার অলরাউন্ডার মিচেল মার্শ, ভারতের অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক প্রিয়ম গর্গ ও ব্যাটসম্যান বিরাট সিংকে যথাক্রমে ২ কোটি, ১.৯০ কোটি ও ১.৯০ কোটি রুপিতে কিনেছে তারা। ওয়েস্ট ইন্ডিজের স্পিনার ফ্যাবিয়ান অ্যালেনকে ৫০ লাখ রুপিতে ভিড়িয়েছে ভিভিএস লক্ষ্মণের দল। ভারতীয় ব্যাটসম্যান বি সন্দীপ, অলরাউন্ডার সঞ্জয় যাদব ও আব্দুল সামাদকে ২০ লাখ রুপিতে টেনেছে তারা।

• রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

আসছে আইপিএল নিলামে ৮ জন ক্রিকেটার কিনতে ২১.৫ কোটি রুপি খরচ করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ক্রিস মরিস, অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও পেসার কেন রিচার্ডসনকে যথাক্রমে ১০ কোটি, ৪.৪০ কোটি ও ৪ কোটি রুপিতে কিনেছে বিরাট কোহলির দল। দক্ষিণ আফ্রিকার পেসার ডেল স্টেইন ও শ্রীলংকার পেসার ইসুরু উদানাকে যথাক্রমে ২ কোটি ও ৫০ লাখ রুপিতে নিয়েছে তারা। ভারতীয় অলরাউন্ডার শাহবাজ আহমেদ, অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক জোসুয়া ফিলিপ এবং ভারতীয় ব্যাটসম্যান পবন দেশপাণ্ডেকে ২০ লাখ রুপিতে কিনেছে বেঙ্গালুরু।

• রাজস্থান রয়্যালস

আলোচিত আইপিএল নিলামে ১১ জন ক্রিকেটার কিনতে ১৪.১৫ কোটি রুপি খরচ করেছে রাজস্থান রয়্যালস। ভারতীয় ব্যাটসম্যান রবিন উথাপ্পা, পেসার জয়দেব উনাদকাট, অনূর্ধ্ব-১৯ দলের ব্যাটসম্যান যশশ্বী জয়সওয়ালকে যথাক্রমে ৩ কোটি, ৩ কোটি ও ২.৪ কোটি রুপিতে কিনেছে তারা। ভারতীয় স্পিনার কার্তিক ত্যাগী, অস্ট্রেলিয়ার পেসার আন্ড্রু টাই ও ইংল্যান্ডের অলরাউন্ডার টম কুরানকে যথাক্রমে ১.৩ কোটি, ১ কোটি ও ১ কোটি রুপিতে ভিড়িয়েছে স্টিভ স্মিথের দল। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান ডেভিড মিলার ও ভারতীয় উইকেটরক্ষক অনুজ রাওয়াত এবং ওয়েস্ট ইন্ডিজের পেসার ওশানে থমাসকে যথাক্রমে ৭৫, ৮০ ও ৫০ লাখ রুপিতে কিনেছে তারা। ভারতীয় ব্যাটসম্যান অনিরুদ্ধ যোশী ও বোলার আকাশ সিংকে ২০ লাখ রুপিতে টেনেছে দলটি।

সূত্রঃ যুগান্তর অনলাইন

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)