একনজরে দেখে নিন বছরের সর্বশেষ ফিফা র‌্যাংকিং

ফুটবল দুনিয়া 21st Dec 19 at 9:20am 944
Googleplus Pint
একনজরে দেখে নিন বছরের সর্বশেষ ফিফা র‌্যাংকিং

শেষ হতে চলেছে আরো একটি বছর, এই ২০১৯ সালের ফিফা র‍্যাঙ্কিংয়ে বর্ষসেরা দল হয়েছে বেলজিয়াম। এই নিয়ে টানা দ্বিতীয়বারের মতো র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করেছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটি।

এদিকে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের জন্যও এই বছরটি ছিল বেশ দারুণ। ২০১৮ সালের শেষে লাল-সবুজ জার্সিধারীদের র‍্যাঙ্কিং ছিল ১৯২তম। আর বছর শেষে পাঁচ ধাপ এগিয়ে ১৮৭তম অবস্থানে আছে জামাল ভূইয়ারা।

গত বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) প্রকাশিত হয়েছে এ বছরের সর্বশেষ ফিফা র‍্যাঙ্কিং। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও রেকর্ড পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিল যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে থেকে ২০১৯ সাল শেষ করেছে।

এছাড়া আগের বছরের চেয়ে এক ধাপ এগিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে ইংল্যান্ড, দুই ধাপ এগিয়ে পঞ্চম স্থান দখল করেছে উরুগুয়ে। সেরা দশের বাকি দলগুলো হলো ক্রোয়েশিয়া (ষষ্ঠ), পর্তুগাল (সপ্তম), স্পেন (অষ্টম), আর্জেন্টিনা (নবম) ও কলম্বিয়া (দশম)।

গেল বছরের শীর্ষ দশে ছিল সুইজারল্যান্ড ও ডেনমার্ক। তবে আর্জেন্টিনা ও কলম্বিয়াকে জায়গা ছেড়ে দিয়ে তারা পিছিয়ে গিয়েছে। সুইজারল্যান্ড আছে ১২তম স্থানে, ডেনমার্ক ১৬ নম্বরে।

আগামী ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার চলতি বছরে র‍্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি এগিয়েছে। ২০১৯ এশিয়ান কাপের শিরোপা জেতা দলটি পুরো বছরে আরও ১৩৮ পয়েন্ট অর্জন করেছে। ৩৮ ধাপ এগিয়ে তারা আছে ৫৫তম স্থানে।

তবে এশিয়ার দলগুলোর মধ্যে শীর্ষে আছে জাপান। ২২ ধাপ এগিয়েছে তারা। তাদের অবস্থান ২৮ নম্বরে। - স্পোর্টসজোন২৪

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)