খাবারের অভাবে ছোটবেলায় ফুটপাতে বোতল টোকাতেন ক্রিস গেইল

ক্রিকেট দুনিয়া 20th Dec 19 at 10:57am 3,693
Googleplus Pint
খাবারের অভাবে ছোটবেলায় ফুটপাতে বোতল টোকাতেন ক্রিস গেইল

ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যারিস্টার, ক্রিকেটার কিংবা ফুটবলার, আরো অনেক স্বপ্ন। ছোট বেলার সেই দেখা স্বপ্ন পূরণ হয়ে ক’জনের? কেউ স্বপ্নকে ছুঁয়ে দেখেন, কেউ আবার সারা জীবন বয়ে বেড়ান স্বপ্নকে না ছুঁতে পারার আক্ষেপ। অনেকে আবার অজান্তেই হয়ে যান অন্য কিছু, যা তাকে দেয় অপার আনন্দ। ক্রিকেট বিশ্বে এমন কিছু ক্রিকেটার আছেন, যাদের শুরুটা অন্য পেশায়। কিন্তু পরে হয়ে উঠেছেন ক্রিকেটের মহাতারকা।

মহেন্দ্র সিং ধোনি (ভারত)- ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি জাতীয় দলে ঢোকার আগে ট্রেনের টিকেট চেকার ছিলেন।ভারতকে আইসিসি বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি জেতানো এই অধিনায়ক আগে থেকেই ক্রিকেট খেললেও পরিবারের কষ্ট দূর করতে টিকেট চেকার হিসেবে ইন্ডিয়ান রেলওয়েতে যোগ দেন। দুই বছর চাকরি করার পর ২০০৪ সালে ভারত ‘এ’ হয়ে দুটি সেঞ্চুরি করে নিজের ভাগ্য বদলে নেন মি. কুল।

ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ)- বোলারদের কাছে তিনি রীতিমতো যমদূত। টি-টোয়েন্টির আসর মানেই বস্তা বস্তা টাকা নিয়ে ক্রিস গেইলের দরজায় ফ্র্যাঞ্জাইজিগুলোর ধরনা দেয়া। কথা রাখেন গেইলও। ব্যাট হাতে ঝড় তোলেন ২২ গজে। সাজান চার ছক্কার ফুলঝুরি। ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোতে তার পারিশ্রমিক দিতে হিমশিম খেতে হয় ফ্র্যাঞ্চাইজিগুলোকে।

অথচ জ্যামাইকার হতদরিদ্র পরিবারে জন্ম তার। থাকতেন টিনের ঘরে। খাবারের অভাবে কুড়াতেন পরিত্যক্ত প্লাস্টিকের বোতল। অর্থাভাবে একবার চুরিও করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের এই ব্যাটিং দানব।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)