বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচ হতে চান খালেদ মাহমুদ সুজন

ক্রিকেট দুনিয়া 18th Dec 19 at 4:54pm 520
Googleplus Pint
বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচ হতে চান খালেদ মাহমুদ সুজন

পদত্যাগ করেছেন বাংলাদেশ জাতীয় দলের বর্তমান বোলিং কোচ চার্ল ল্যাঙ্গেভেল্ট। ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করে গতকাল বিসিবিকে ই-মেইল করেছেন তিনি। তাই বিসিবি এখন নতুন কোচ খুঁজতে শুরু করবে। বাংলাদেশ জাতীয় দলের কোচ হিসেবে সবসময় বিদেশিদেরই প্রাধান্য দেয়া হয়।

তবে, বিসিবির গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন মনে করছেন, এখনই সময় দেশি কোচদের তুলে আনার। তাছাড়া টাইগারদের বোলিং কোচের দায়িত্ব দেয়া হলে তা পালন করতেও প্রস্তুত সুজন।

বুধবার চট্টগ্রামে সাংবাদিকদের খালেদ মাহমুদ সুজন বলেন, ‘সুযোগ পেলে তো সবাই আগ্রহী হবে। আমার পেশা তো কোচিং, এখানে আগ্রহের ব্যাপার অবশ্যই আছে। এর আগেও দুইবার আমি বাংলাদেশের হেড কোচ হিসেবে নিয়োগ পেয়েছি। বলাই ছিল যে, একটা নির্দিষ্ট সময়সীমার জন্য।

তারপরও ধরেন যখন বাদ পড়ি, রেজাল্ট খারাপ হয় তখন খারাপ লাগে। আমি এর আগেও বলেছিলাম, হয়ত লংটার্মের জন্য করলে ভালো। শর্টটার্মের জন্য একটা ট্যুরে দলটাকে গোছানো কঠিন।’

এ সময় জাতীয় দলের ক্রিকেটারদের স্থানীয় কোচেদের ব্যাপারে দৃষ্টিভঙ্গির বিষয়ে আলোকপাত করে সুজন আরও বলেন, ‘আমার দর্শন এবং অন্য কোচের দর্শন কিন্তু এক হবে না। প্রত্যেকটা কোচেরই ভিন্ন ভিন্ন দর্শন থাকে। তো ওটা নিয়ে কাজ করতে গেলে সময় লাগে।

আমি বাংলাদেশ টিমকে আমি খুব কাছ থেকে দেখি, ছেলেদের ভেতরটা জানি। খেলোয়াড়দের কাছেও কোচ হিসেবে আমাদের কতটা গ্রহণযোগ্যতা আছে স্থানীয়দের ব্যাপারে, বিদেশি কোচ আসলে একটা এক্সাইটমেন্ট থাকে সেটিও একটা ব্যাপার।’

স্থানীয় কোচদের আরও সুযোগ দেয়ার বিষয়টি উল্লেখ করে সুজন বলেন, ‘বাংলাদেশে যারা ভালো কোচিং করাচ্ছে এখন তাদের একটা সুযোগ দেয়া যেতেই পারে। আমি জেমস ফস্টারের কথাই বলি এখন, মাত্র খেলা ছাড়লেন ২০১৮ সালে। উনি এখন ১ বছরের মধ্যেই কিন্তু বিপিএলের হেড কোচ।

সে সুযোগটা কিন্ত আমাদের ছেলেদের নেই। বিসিবির উচিত, স্থানীয় কোচদের তুলে আনা কাজের সুযোগ করে দেয়া। সেটা জাতীয় দল হতে পারে, এইচপিতে হতে পারে। কারণ অনূর্ধ্ব-১৯ দলেও দেখি বিদেশি কোচ আছে।

যদিও গেম ডেভেলপমেন্টের চেয়ারম্যান আমি। দোষটা আমারও কিছুটা আছে। আমি মনে করি এখানেও লোকাল কোচদের নিয়ে চিন্তা করতে পারি, জুনিয়র টিমে কেন নয়?’

তিনি আরও বলেন, ‘পাশের দেশ শ্রীলঙ্কাতেও দেখেন সেখানকার অনেক কোচ বিদেশে কোচিং করাচ্ছে। এখানে কিন্তু আমরা পিছিয়ে আছি। পাকিস্তানে করছে, ভারতে তো করছেই। এখানে আমরা পিছিয়ে আছি।

নিজের দেশেই কাজ করার সুযোগ পাচ্ছি না। বাইরে কাজ করার সুযোগটা কীভাবে পাব আসলে। বাংলাদেশের কোচদের তুলে আনার সময় হয়েছে এখন।’

সূত্রঃ বাংলাওয়াশক্রিকেট

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)