এখন স্মার্টফোনের চার্জ থাকবে ৪০০ গুণ বেশি!

নতুন প্রযুক্তি April 26, 2016 1,314
এখন স্মার্টফোনের চার্জ থাকবে ৪০০ গুণ বেশি!

স্মার্টফোনে আজকাল কত রকমের কাজ করা যায়, তার ইয়ত্তা নেই। কিন্তু ব্যাটারির চার্জ ফুরিয়ে গেলে সবই অকেজো। বিড়ম্বনা এড়াতে তাই অনেকে বাড়তি ব্যাটারি বা পাওয়ার ব্যাংক সঙ্গে রাখেন। কিন্তু ব্যাটারির চার্জের স্থায়িত্ব আরও বাড়াতে পারলে এসব ঝামেলাই তো থাকবে না। আর সেই লক্ষ্যে বিজ্ঞানীদের চেষ্টার কমতি নেই। খবর-অনলাইন


যুক্তরাষ্ট্রের একদল গবেষক এমন একটি ব্যাটারি তৈরি করেছেন, যাতে চার্জ থাকবে সাধারণ স্মার্টফোনের ব্যাটারির চেয়ে ৪০০ গুণ বেশি। আর এটি ট্যাব, কম্পিউটার থেকে শুরু করে মোটরগাড়ি ও মহাকাশযানেও ব্যবহার করা যাবে। তা ছাড়া যন্ত্রের আয়ু বাড়াতেও সহায়ক হবে এই ব্যাটারি। এমনিতে স্মার্টফোনসহ অন্যান্য যন্ত্র কয়েক বছরেই ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে।


ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে (আরভাইন) ওই ব্যাটারির ডিজাইন করা হয়। এটি একটি ম্যাঙ্গানিজ-ডাই অক্সাইডের খোলকে সোনার অতি সূক্ষ্ম (ন্যানোওয়্যার) প্রলেপ দিয়ে তৈরি। এতে আরও আছে বিশেষ ধরনের তড়িৎবিশ্লেষ্য বা ইলেকট্রোলাইট।


পরীক্ষাগারে এটি তিন মাসে দুই লাখ বার চার্জ দেওয়ার পরও সক্রিয় রয়েছে। এটির চার্জ ধারণক্ষমতা একটুও কমেনি। অথচ বাজারে প্রচলিত সাধারণ স্মার্টফোনের ব্যাটারি সাধারণত সাত হাজারবার চার্জ দেওয়ার পর নষ্ট হয়ে যায়।


গবেষক দলটির প্রধান মইয়া লে থাই বলেন, ন্যানোওয়্যারভিত্তিক ব্যাটারির ইলেকট্রোড দীর্ঘস্থায়ী হয়ে থাকে বলে তাঁরা প্রমাণ পেয়েছেন। ভবিষ্যতে লিয়িয়াম-আয়ন ব্যাটারির জায়গা নেবে নতুন প্রযুক্তির এই ব্যাটারি।