এমফিল প্রথম পর্ব পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হলেন মুশফিক

খেলাধুলার বিবিধ November 18, 2019 1,514
এমফিল প্রথম পর্ব পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হলেন মুশফিক

ভদ্রলোকের খেলা’ খ্যাত ক্রিকেটে খেলোয়াড় হিসেবে যারা জড়িয়ে থাকেন, তাদের প্রায় পুরোটা যৌবনই বিসর্জন দিতে হয় ক্রিকেটের পেছনে। যার ফলে পড়ালেখাটা ঠিকমতো করা হয় না বেশিরভাগ ক্ষেত্রেই।


তবে এক্ষেত্রে ব্যতিক্রম বাংলাদেশ দলের ক্রিকেটার মুশফিকুর রহিম। দলের গুরুত্বপূর্ণ সদস্যের দায়িত্ব পালন করেই এই ক্রিকেটার ইতিহাস বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে সম্পন্ন করেছেন স্নাতক ও স্নাতকোত্তর। বর্তমানে করছেন এমফিল।


সেই এমফিল কোর্সের প্রথম পর্ব পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এমফিলে মুশফিকের বিষয়টিও তার পেশা অর্থাৎ ক্রিকেট সম্পর্কিত।


দক্ষিণ এশিয়ার ক্রিকেট ও বাংলাদেশ- এই বিষয়ে এমফিল করছেন মুশফিক। আরও একটি পর্বে উত্তীর্ণ হতে পারলে তার এমফিল সম্পন্ন হবে। এরপর এগোতে পারবেন পিএইচডির পথে।


মুশফিক ইতিহাস নিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে। এমফিলও সেখানেই করছেন। চার বছর আগে ১ম শ্রেনী পেয়ে মাস্টার্স শেষ করেন দেশের এই শীর্ষ ক্রিকেটার। এমফিল শেষে তার লক্ষ্য পিএইচডি করা।


ক্রিকেটে অনুশীলন, পড়াশোনা, সংসার সামলানো মোটেও সহজ কাজ নয়। তবে মুশফিক যেন বাস্তব জীবনের ‘অলরাউন্ডার’ হয়েই সবকিছু সামলাচ্ছেন দারুণভাবে। -বিডিক্রিকটাইম