বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে ভারত-পাকিস্তানসহ ২১ দেশের ৪৩৯ ক্রিকেটার

ক্রিকেট দুনিয়া 17 Nov 2019 at 8:52am 782
Googleplus Pint
বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে ভারত-পাকিস্তানসহ ২১ দেশের ৪৩৯ ক্রিকেটার

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরের প্লেয়ার্স ড্রফটে রয়েছেন ভারত-পাকিস্তানসহ ২১ দেশের ৪৩৯ জন ক্রিকেটার। পাকিস্তানের রয়েছেন৮৯ জন ক্রিকেটার।

বিদেশি লিগে খেলার অনুমতি না থাকায় ভারতীয় তারকা ক্রিকেটাররা বিপিএলে খেলতে পারবেন না। তবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের চুক্তির বাইরে থাকা সেরা তিন ক্রিকেটার রয়েছেন বিপিএল নিলামে।

বিপিএল নিলামে সবচেয়ে বেশি ৯৫ জন খেলোয়াড় রয়েছেন ইংল্যান্ডের। ওয়েস্ট ইন্ডিজ থেকে ৬৬, শ্রীলংকা থেকে ৪৪, আফগানিস্তান থেকে ৩৯, দক্ষিণ আফ্রিকা থেকে ৩৫, কানাডা থেকে ১৪। জিম্বাবুয়ে থেকে ৯।

আয়ারল্যান্ড থেকে ৭, আরব আমিরাত থেকে ৫, নেদারল্যান্ডসের ৫ ও ওমান থেকে ৪, হংকং, অস্ট্রেলিয়া ও ভারত থেকে ৩, নেপাল থেকে ২ জন রাখা হয়েছে। এ ছাড়া ১ জন খেলোয়াড় থাকছেন জার্মানি, নামিবিয়া ও নিউজিল্যান্ড থেকে।

বিদেশি খেলোয়াড়দের ভাগ করা হয়েছে ‘এ+’, ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ গ্রেডে। সবচেয়ে বেশি ‘ডি’ গ্রেডে রাখা হয়েছে ২৭২ জনকে। এ ছাড়া ‘এ+’ গ্রেডে ১১, ‘এ’ গ্রেডে ১৫, ‘বি’ গ্রেডে ৬৬ ও ‘সি’ গ্রেডে ৭৫ জন খেলোয়াড় রাখা হয়েছে।

‘এ+’ গ্রেডে থাকা ১১ জন বিদেশি হলেন ড্যান ভিয়াস (দক্ষিণ আফ্রিকা), শহীদ আফ্রিদি (পাকিস্তান), রিলে রুশো (দক্ষিণ আফ্রিকা), মোহাম্মদ নবী (আফগানিস্তান), শোয়েব মালিক (পাকিস্তান), হাসান আলি (পাকিস্তান), ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), থিসারা পেরেরা (শ্রীলংকা), ড্যারেন ব্রাভো (ওয়েস্ট ইন্ডিজ), ডোয়াইন স্মিথ (ওয়েস্ট ইন্ডিজ) ও মুজিব উর রহমান (আফগানিস্তান)।

আজই নিলাম অনুষ্ঠিত হবে। বিপিএল মাঠে গড়াবে ১১ ডিসেম্বর থেকে।

সূত্রঃ যুগান্তর অনলাইন

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)