নাগপুরে লজ্জার রেকর্ড গড়লেন সৌম্য সরকার

ক্রিকেট দুনিয়া 12 Nov 2019 at 10:18am 368
Googleplus Pint
নাগপুরে লজ্জার রেকর্ড গড়লেন সৌম্য সরকার

ভারতের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে প্রতিদ্বন্দ্বিতার আশা জাগিয়েও শেষ পর্যন্ত সফল হতে পারেনি বাংলাদেশ দল। বাংলাদেশের ব্যাটসম্যানদের মাঝে ৩জন আউট হন রানের খাতা খোলার আগেই।

তারা হচ্ছেন সৌম্য সরকার, মুশফিকুর রহিম ও আফিফ হোসেন। তবে তাদের মাঝে সৌম্যর রানের খাতা না খুলতে পারা একটু অন্য ভাবে বিশেষ হয়ে রইবে তার জন্য।

বোলিংয়ে প্রথম ইনিংসে বাংলাদেশের নিয়মিত বোলারদের মাঝে মুস্তাফিজুর রহমান তেমন সুবিধা না করতে পারলেও দারুণ বোলিং করেন সৌম্য।

তবে বোলিংয়ে সফল হলেও ব্যাটিংয়ে সফলতা পাননি নিজেকে হারিয়ে খোঁজা এই মারকুটে ব্যাটসম্যান। গতকালের শূন্যের ফলে একটি অনাকাঙ্খিত রেকর্ডই গড়ে ফেললেন তিনি।

২০১৫ সালের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেটে টপ অর্ডার ব্যাটসম্যানদের ( ১ থেকে ৩ নং পজিশনে ব্যাট করা ব্যাটসম্যান) মাঝে সবচাইতে বেশি “ডাক ” এর মালিক এখন সৌম্য সরকার।

এই সময়ে টপ অর্ডারের ব্যাটসম্যানদের মাঝে সর্বোচ্চ ১২ বার ইনিংসের খাতা খুলতে পারেননি সৌম্য, তার সাথে প্রথম স্থানে রয়েছেন জেসন রয় যুগ্মভাবে।

তবে জেসন রয়ের এই ১২টি ডাক হয়েছে ১২০ ইনিংসে। সৌম্য সরকারের এই জন্য প্রয়োজন হয়েছে তার তুলনায় আরো কম ৯৮ ইনিংস।

বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে ডাকের সংখ্যায়ও সবচাইতে এগিয়ে রয়েছেন সৌম্য সরকার। ৪৬ টি টোয়েন্টিতে তার ডাকের সংখ্যা ৮টি, যা টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ডাক। দ্বিতীয় স্থানে রয়েছেন মাশরাফি বিন মর্তুজা যার ডাকের সংখ্যা টি-টোয়েন্টি ক্রিকেটে ৬টি।

২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকের পর ৩ ফরম্যাটে বাংলাদেশের হয়ে ডাকের সংখ্যায়ও সবচাইতে এগিয়ে সৌম্য সরকার।

তার অভিষেকের পর এই পর্যন্ত ১২৭ ইনিংসে তার ডাকের সংখ্যা ১৪। যা এই সময়ের মাঝে সর্বোচ্চ বাংলাদেশি খেলোয়াড়দের ভিতরে। দ্বিতীয় স্থানে রয়েছেন সাব্বির রহমান। ১১৭ ইনিংসে তার ডাকের সংখ্যা ১১টি।

ভারত সফর ভালো না কাটলেও ইমার্জিং এশিয়া কাপের দলে ডাক পেয়েছেন সৌম্য সরকার। আগামী ১৪ই নভেম্বর থেকে ঘরের মাঠে ইমার্জিং এশিয়া কাপে অবশ্যই নিজের আসল ফর্মেই ফিরতে চাইবেন সৌম্য।

সূত্রঃ বিডিক্রিকটাইম

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)