ভারত-বাংলাদেশ ম্যাচ মাঠে গড়ানো নিয়ে শঙ্কা!

খেলাধুলার বিবিধ 3rd Nov 19 at 5:13pm 567
Googleplus Pint
ভারত-বাংলাদেশ ম্যাচ মাঠে গড়ানো নিয়ে শঙ্কা!

প্রথমবারের মত রঙিন পোশাকে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ভারত গেছে বাংলাদেশ দল। আজ (৩ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হওয়ার কথা আছে ৩ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ।


তবে এই ম্যাচ মাঠে গড়ানো নিয়ে শুরু হয়েছে শঙ্কা। ম্যাচের ভেন্যু দিল্লীতে বায়ুদূষণ মাত্রাতিরিক্ত পর্যায়ে যেয়ে পৌঁছেছে। সন্ধ্যা নাগাদ এর মাত্রা ঠিক কোথায় যেয়ে ঠেকবে, তা অনুমান করা কঠিন!


কিছুদিন আগে দিল্লীর ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের নাম পরিবর্তন করা হয়েছে। নতুন নাম দেওয়া হয়েছে ভারতের প্রয়াত অর্থমন্ত্রী অরুণ জেটলির নামে। স্টেডিয়ামের নাম পরিবর্তন করলেও মাঠের ক্রিকেটে কিছুতেই স্বস্তি ফেরোনা যাচ্ছে না।


কারণ, পৃথিবীর সবচেয়ে দূষিত নগরির মধ্যে অন্যতম ভারতের রাজধানী দিল্লী। এখানে বায়ুদূষণ এমন একখানে পৌঁছেছে যে, মানুষের স্বাভাবিক জীবন পর্যন্ত ভেস্তে যেতে শুরু করেছে।


একিউআই অর্থাৎ এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী শূন্য থেকে ৫০ পর্যন্ত থাকা মানে বাতাসের মান খুবই ভালো। ৫০ থেকে ১০০ হলে তুলনায় একটু কম ভালো। ১০১ থেকে ১৫০ মানে শ্বাসকষ্ট রোগীদের জন্য কষ্টকর। ১৫১ থেকে ২০০ হলে অস্বাস্থ্যকর। ২০১ থেকে ৩০০ মানে অতি অস্বাস্থ্যকর এবং ৩০১ থেকে ৫০০ এর মধ্যে একিউআই থাকলে তা ক্ষতিকর।


যেখানে আজ (রোববার) সকাল ১০ টায় দিল্লীতে একিউআই রেকর্ড করা হয় ৬২৫, এবং সকাল ১১ টায় তা বেড়ে গিয়ে দাঁড়ায় ৮৩২ এ! যার ফলে সকাল ৯টা থেকে দুপুর ১২ পর্যন্ত ৩২ টা ফ্লাইট বন্ধ করতে বাধ্য হয় দিল্লী এয়ারপোর্ট কর্তৃপক্ষ। দিল্লীর এই বায়ুদূষণ নতুন কিছু নয়, তবে গতকাল হয়ে যাওয়া সামান্য বৃষ্টি মাত্রা বাড়িয়ে দিয়েছে দূষণের।


এর প্রভাব এসে পড়েছে বাংলাদেশ বনাম ভারত ম্যাচে। সন্ধ্যা ৭.৩০ মিনিটে শুরু হতে যাওয়া এই ম্যাচ নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। ভারতীয় একাধিক গণমাধ্যমের দাবি, ভেস্তে যেতে পারে দুই দলের মধ্যকার প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি।


এদিকে দূষণের ফলে বেশ কয়েকদিন ধরে বন্ধ আছে রাজধানী শরহটির সকল শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ আছে বেশকিছু অফিসও। খুব গুরুত্বপূর্ণ না হলে নাগরিকদের বাসার বাইরে বের হতে নিষেধ করেছে রাজ্য সরকার। এমতাবস্থায় দিল্লীতে বাংলাদেশ-ভারত ম্যাচ আয়োজন নিয়ে উঠেছে প্রশ্ন।


প্রসঙ্গত, ২০১৭ সালে দিল্লী টেস্ট নিয়ে অনেক প্রশ্ন উঠেছিল। সেসময় শ্রীলঙ্কা দলের খেলোয়াড়রা মাস্ক পরে খেল‌তে নেমেছিলেন। চূড়ান্ত দূষণের জন্য খেলা প্রায় ২০ মিনিট বন্ধও রাখা হয়েছি‌ল।


সূত্রঃ বিডিক্রিকটাইম

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)