বাংলাদেশের মত ‘বিদ্রোহ’ করতে চেয়েছিল পাকিস্তানিরাও

খেলাধুলার বিবিধ 3rd Nov 19 at 3:34pm 582
Googleplus Pint
বাংলাদেশের মত ‘বিদ্রোহ’ করতে চেয়েছিল পাকিস্তানিরাও

গত ২১ অক্টোবর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বিপক্ষে অবস্থান নিয়ে শুরুতে ১১ দফা দাবি পেশ করেছিলেন ক্রিকেটাররা। পরে আরো দুই দফা দাবি বাড়িয়ে করা হয় ১৩ দফা। বোর্ডের সাথে সমঝোতার পর বিদ্রোহ থেকে সরে আসেন সাকিব আল হাসানরা। এই ঘটনার পর জানা গেল, একইরকম পরিস্থিতির মধ্য দিয়ে যেতে চাচ্ছিলেন পাকিস্তান জাতীয় দলের খেলোয়াড়েরাও।


ক্রিকেটের জনপ্রিয় সংবাদমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো লিখেছে, ৩ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়া সিরিজের আগেই ‘বিদ্রোহ’ করার চিন্তাভাবনা করেছিলেন পাকিস্তানি খেলোয়াড়েরা। ইমাদ ওয়াসিম, শোয়েব মালিক ও মোহাম্মদ আমিরের নেতৃত্বে প্রায় ধর্মঘট ডেকেই বসেছিলেন তারা। শেষপর্যন্ত অবশ্য তেমনটা হতে দেননি পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ওয়াসিম খান। কিছুদিনের জন্য ক্রিকেটারদের শান্ত রেখেছেন তিনি।


মূলত ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটের ছাড়পত্র দিতে না চাওয়াতেই পিসিবি’র উপর চটেছেন ক্রিকেটাররা। দেশটির ক্রিকেট বোর্ডের নিয়মে বলা আছে, পিএসএল এর সাথে অন্য যেকোনো একটি লিগের বেশি খেলা যাবে না। যার জন্য আবুধাবিতে টি-টেন লিগে পাকিস্তানের ১৫ জন খেলোয়াড় ডাক পেয়েও দুজনের বেশি খেলতে যেতে পারছেন না।


নাম প্রকাশ অনিচ্ছুক পাকিস্তানি এক ক্রিকেটার জানিয়েছেন, ‘আমাদের ভারতের উদাহরণ দেওয়া হয়, বলা হয় ভারতও ক্রিকেটারদের এনওসি দেয় না। কিন্তু ভারতের ক্রিকেটাররা আইপিএলে কোটি কোটি আয় করে। তাদের ঘরোয়া ক্রিকেটের অর্থও যথেষ্ট, ওদের অন্য লিগ খেলার দরকার হয় না। আমরা বুঝি পিসিবি এত অর্থ দিতে পারবে না।’


‘যখন আমরা এনওসি চেয়েছিলাম, তখন আমাদের কোনো কোচ বা নির্বাচকও ছিল না। পুরাটাই খুব বাজে। কাউকে চার ম্যাচের জন্য অনাপত্তি দেওয়া হয়েছ, কাউকে দেওয়াই হয়নি। কয়েকজনকে পুরো সময়ের জন্য দিয়েছে। আমরা আর্থিক ক্ষতি কীভাবে কাটাব? ঘরোয়া মৌসুম পুরাটা খেলেও এসব লিগের সমান আয় করা সম্ভব না।’ সাথে যোগ করেছেন তিনি।


আরেক ক্রিকেটার বলেছেন, ‘বোর্ড যদি আমাদের টি-টেন টুর্নামেন্ট ​​খেলতে দিতে না চায়, তবে কেন আমাদের আগে থেকে বিষয়টা জানায়নি? কি জন্য আমরা ড্রাফটে নাম লেখালাম? সিপিএলের সময়েও একই পরিণতি হয়েছে। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে পিসিবি যেকোনো সময় যেকোনো কিছু করতে পারে জেনেও কেন ফ্র্যাঞ্চাইজিরা পাকিস্তান খেলোয়াড়দের সাথে চুক্তিবদ্ধ হবে!’



সূত্রঃ বিডিক্রিকটাইম

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)