আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশি ক্রিকেটারদের ধর্মঘট

ক্রিকেট দুনিয়া 22 Oct 2019 at 2:48pm 332
Googleplus Pint
আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশি ক্রিকেটারদের ধর্মঘট

দেশের গণ্ডিতে তো বটেই, গোটা ক্রিকেট বিশ্বেই বড় খবর হিসেবে জায়গা পেয়েছে বাংলাদেশি ক্রিকেটারদের ধর্মঘটের বিষয়টি। ফলে বিশ্বের ও বিভিন্ন দেশের বড় বড় সংবাদমাধ্যমগুলো বেশ ফলাও করে প্রচার করেছে সাকিব আল হাসানদের ক্রিকেট বয়কটের সংবাদ।

সোমবার (২২ অক্টোবর) দুপুরে বাংলাদেশের শীর্ষস্থানীয় ক্রিকেটাররা ১১ দফা দাবি রেখে ক্রিকেট বয়কট করেন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে দূরে থাকবেন তারা।

ক্রিকেটারদের এমন অবস্থানে হুমকির মুখে পড়েছে জাতীয় দলের আসন্ন ভারত সফর। এছাড়া জাতীয় লিগ দিয়ে ঘরোয়া ক্রিকেটের যে নতুন মৌসুম শুরু হয়েছিল, তাও স্থবির হয়ে পড়েছে।

বেতন-ভাতাসহ অন্যান্য দাবি আদায়ে ক্রিকেটারদের বর্তমান অবস্থানের বিষয়টিকে বেশ গুরুত্বের সাথে দেখছে আন্তর্জাতিক গণমাধ্যম।

ডয়েচে ভেলে তাদের খবরের শিরোনামে লিখেছে- ‘বাংলাদেশ ক্রিকেটারদের ধর্মঘটের ঘোষণা’। ‘ক্রিকেটারদের ভেতরে জমে ওঠা ক্ষোভের মেঘটা দেখতে পায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)৷ অথবা দেখলেও খুব একটা গা করেনি৷

কিন্তু সেই মেঘের ভেতরে লুকানো বজ্রই আজ আঘাত করল বাংলাদেশ ক্রিকেটকে৷’- এমনটি উল্লেখ করা হয়েছে খবরে। এছাড়া ধর্মঘটে ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা না থাকার বিষয়টি নিয়েও মনোযোগ দিয়েছে সংবাদমাধ্যমটি।

বেতন বৃদ্ধিসহ ১১ দফা দাবিতে ক্রিকেটারদের ধর্মঘট নিয়ে তিনটি পৃথক সংবাদ পরিবেশন করেছে বিবিসি। ওয়ানডে অধিনায়ক মাশরাফির অবস্থান নিয়ে সবার আগে খবর প্রচার করে তারা। বিবিসিকে দেওয়া বিশেষ বক্তব্যে মাশরাফি ক্রিকেট থেকে মন্তব্য নিয়ে অপারগতা প্রকাশ করেন, যেহেতু তিনি ক্রিকেট থেকে দূরে রয়েছেন। যদিও পরবর্তীতে ফেসবুকে একটি স্ট্যাটাস পোস্ট করেন।

‘বেতন ও দাবি নিয়ে ধর্মঘটে বাংলাদেশের ক্রিকেটাররা’- এমন শিরোনাম দিয়েছে আল জাজিরা। ক্রিকেটের সার্বিক উন্নতির জন্য ক্রিকেটাররা কী কী দাবিদাওয়া জানিয়েছেন তা বেশ গুরুত্ব সহকারে উল্লেখ করা হয়েছে আল জাজিরার সংবাদে।

রয়টার্স ভারত সফরের শঙ্কা প্রকাশ করে জানিয়েছে- ক্রিকেট বোর্ডের (বিসিবি) এক শীর্ষ কর্তা রয়টার্সকে ক্রিকেটারদের দাবি পূরণের বিষয়ে আলোচনার আশ্বাস দিয়েছেন, তবে যদি ক্রিকেটাররা আনুষ্ঠানিকভাবে বোর্ডের কাছে দাবি পেশ করেন। যদিও চাপে পড়ে বোর্ড ইতোমধ্যে জরুরী সভা ডেকেছে।

নিউইয়র্ক টাইমস বাংলাদেশি ক্রিকেটারদের ধর্মঘটের সংবাদের শিরোনাম দিয়েছে- ‘বাংলাদেশি ক্রিকেটাররা গেলেন ধর্মঘটে, শঙ্কায় ভারত সফর’। প্রথম শ্রেণির ক্রিকেটকে ঢেলে সাজানোর জন্য ক্রিকেটারদের পরিকল্পনা ও দাবি ফলাও করে প্রচার করেছে সংবাদমাধ্যমটি।

ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য হিন্দু দেশটিতে বাংলাদেশের সফর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। নভেম্বরে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে বাংলাদেশ জাতীয় দল ভারত যাওয়ার কথা। ক্রিকেটারদের ধর্মঘটকে ভারত-বাংলাদেশ সিরিজের জন্য ‘হুমকি’ মনে করছে সংবাদমাধ্যমটি।

এএফপি ক্রিকেটারদের এই কার্যক্রমকে ‘ক্রিকেট পাগল বাংলাদেশে গুরুত্ববহ’ বলে আখ্যা দিয়েছে। এছাড়া ডেইলি মিররের শ্রীলঙ্কান সংস্করণ দক্ষিণ এশিয়ার দুই দেশ তথা ভারত ও বাংলাদেশের আসন্ন সিরিজ নিয়ে শঙ্কা জানিয়ে খবর প্রকাশ করেছে।

সূত্রঃ বিডিক্রিকটাইম

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)