ভারতের অনুমতি ছাড়াই চ্যাম্পিয়ন্স ট্রফির নতুন টুর্নামেন্ট করার ঘোষণা দিয়েছে আইসিসি

ক্রিকেট দুনিয়া 15 Oct 2019 at 6:11pm 615
Googleplus Pint
ভারতের অনুমতি ছাড়াই চ্যাম্পিয়ন্স ট্রফির নতুন টুর্নামেন্ট করার ঘোষণা দিয়েছে আইসিসি

বর্তমানে ভারতের সাথে মোটেও সম্পর্ক ভালো নয় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের। এবার ভারতকে ছাড়া আরো বড় ধরনের সিদ্ধান্ত নিতে হয়েছে আইসিসিকে।‌ ভারত বেশ কয়েকবার আপত্তি জানিয়েছিল। তবুও, সেই আপত্তি উপেক্ষা করে, ভারতের অনুমতি না নিয়েই আইসিসি সিদ্ধান্ত নিলো নতুন আরো একটি টুর্নামেন্ট আয়োজন করার।

২০২৩ সালের পর ২০৩১ সাল পর্যন্ত ৮ বছরের একটি সাইকেল তৈরি করলো আইসিসি। এই আট বছরে ২টি বিশ্বকাপ, চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গে আরও অতিরিক্ত দুটি (নারী ও পুরুষ- উভয় ক্ষেত্রে) টুনার্মেন্ট আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের অভিভাবক সংস্থাটি।

আইসিসির ইচ্ছে, প্রতি বছরই যেন আইসিসি কর্তৃক একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করা যায়। এর ফলে, খেলার ধারাবাহিকতা থাকতে বলে মনে করছে আইসিসি। ক্রিকেটও এ ক্ষেত্রে অনেক বেশি উপকৃত হতে পারবে বলে তাদের বিশ্বাস।

আবুধাবিতে চলা সপ্তাহ ব্যাপি দীর্ঘ বৈঠক শেষে সোমবার আইসিসি যে সিদ্ধান্তগুলো ঘোষণা দিয়েছে, সেখানেই দেখা যাচ্ছে তারা একটি অতিরিক্ত টুর্নামেন্ট আয়োজন করার সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করেছে। ২০২৩ সালের বিশ্বকাপের পরই বর্তমান চলমান সাইকেল (চার বছরের) শেষ হবে। এরপরই নতুন সিদ্ধান্ত কার্যকর করা হবে।

ইএসপিএন ক্রিকইনফো জানাচ্ছে, অতিরিক্ত যে একটি টুর্নামেন্ট যোগ করতে চাচ্ছে আইসিসি, সেটা হতে পারে ৫০ ওভারের ফরম্যাটের এবং টুর্নামেন্টটা আয়োজন করা হতে পারে ৬টি দল নিয়ে। অর্থ্যাৎ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির একটি ছোট সংস্করণ বলা যেতে পারে তাকে। আইসিসি বৈঠকে উপস্থিত ছিল এমন কয়েকটি সূত্রই ক্রিনইনফোকে জানিয়েছে এসব তথ্য।

সূত্রঃ বাংলাওয়াশক্রিকেট

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)