এক লাফে দ্বিগুণ হল কোহলিদের দৈনিক ভাতা

খেলাধুলার বিবিধ September 22, 2019 1,049
এক লাফে দ্বিগুণ হল কোহলিদের দৈনিক ভাতা

দল নিয়মিত সফলতা এনে দিচ্ছে। তাতে ক্রিকেট থেকে বোর্ডের আয়ও বাড়ছে। সুবিধাদি বাড়ানো তো বিরাট কোহলিদের ক্ষেত্রেই সাজে! বোর্ডও নিরাশ করেনি। বিদেশ সফরে ভারতীয় ক্রিকেট দলের খেলোয়াড়দের দৈনিক ভাতা দ্বিগুণ করেছে বিসিসিআই।


ভারতের ক্রিকেটাররা তো বটেই, টিম ম্যানেজমেন্টের সদস্য অর্থাৎ কোচিং স্টাফ ও সাপোর্ট স্টাফের সবার ভাতাই বাড়ানো হয়েছে। তবে দৈনিক ভাতার হিসেবে অর্থের অঙ্ক বেড়েছে শুধু ক্রিকেটারদেরই।


আগে বিদেশ সফরে প্রতিদিন ১২৫ ডলার করে পেতেন ক্রিকেটাররা। আর কোচিং স্টাফের সদস্যরা প্রতিদিন ভাতা হিসেবে পেতেন ২৫০ ডলার। কোচদের ভাতার অঙ্ক পরিবর্তন না হলেও বেড়েছে ক্রিকেটারদের ভাতার অঙ্ক।


এখন থেকে বিদেশ সফরে ক্রিকেটাররাও কোচিং স্টাফ ও টিম ম্যানেজমেন্টের সমান ২৫০ ডলার করে পাবেন প্রতিদিন। সুপ্রিম কোর্ট নিযুক্ত বিসিসিআইয়ের ক্রিকেট অ্যাডমিনিস্ট্রেশন কমিটি সম্প্রতি নয়া দিল্লীতে এক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করে।


চলতি বছর ভারতের কোনো বিদেশ সফর নেই। ২০২০ সালে নিউজিল্যান্ড সফর থেকে তাই কোহলিদের নতুন ভাতা কার্যকর হবে। এদিকে নিয়মিত দৈনিক খরচের দিক থেকে বাড়তি সুবিধা পেতে যাচ্ছেন কোচিং স্টাফ ও সাপোর্ট স্টাফের সদস্যরা। আগে প্রতিদিন ২৫০০ রুপি করে দেওয়া হত তাদের, যা এখন বেড়ে দাঁড়াচ্ছে ৭৫০০ রুপি।


দৈনিক ভাতা বাড়ানোর পাশাপাশি বিদেশ সফরে পুরো দলকে বিমানের বিজনেস ক্লাসে যাতায়াত করাবে বোর্ড। এছাড়া লন্ড্রি ও থাকা-খাওয়ার সকল খরচও বিসিসিআই বহন করবে। মূলত বিদেশের মাটিতে ভারতের সাম্প্রতিক সাফল্যই বোর্ডকে এমন সিদ্ধান্ত নিতে উদ্যোগী করে তুলেছে।


সূত্রঃ বিডিক্রিকটাইম