লিটনের হাতে যাচ্ছে মুশফিকের গ্লাভস জোড়া?

খেলাধুলার বিবিধ 20 Sep 2019 at 7:19pm 853
Googleplus Pint
লিটনের হাতে যাচ্ছে মুশফিকের গ্লাভস জোড়া?
বিগত কয়েক বছর ধরেই উইকেটের পিছনের দায়িত্ব নিয়ে বেশ বিতর্কিত হয়ে পড়েছেন মুশফিকুর রহিম। তাঁর ব্যাটিং নিয়ে কারো মনে প্রশ্ন না থাকলেও ইদানিং তাঁর কিপিংয়ের যোগ্যতা নিয়ে উঠছে নানা রকম প্রশ্ন, চলছে লেখালেখি। এমনকি সম্প্রতি খেলাধুলা বিষয়ক বিশ্বসেরা দুইটি পোর্টালের দেওয়া একটি পরিসংখ্যান এক্ষেত্রে ভয় পাওয়ার মতই।

ক্রিকবাজ তাঁদের একটি পরিসংখ্যানে বলছে উইকেটের পেছনে অথবা স্লিপে আসা সুযোগ কাজে লাগানোর ক্ষেত্রে সবার পেছনে রয়েছে বাংলাদেশ। আবার, ইএসপিএন ক্রিকইনফোর ২০১৬ সাল পর্যন্ত চালানো পরিসংখ্যানে দেখা যায়, কিপিংয়ে সবচেয়ে কম ১০% সুযোগ মিস করেছেন মার্ক বাউচার।

যেখানে মুশফিকুর রহিম সবচেয়ে বেশি ৩২% ক্যাচ বা স্ট্যাম্পিং মিস করেছেন। পরিসংখ্যানে দেখা যায়, ৩০ শতাংশ তো কি ২২ শতাংশের বেশি সুযোগ কোনো উইকেট কিপারই এসব মিস করেননি। তুমুল সমালোচিত পাকিস্তানি কিপার কামরান আকমলও সেখানে মিস করেছেন ২২ শতাংশ সুযোগ।

মুশফিকের বড় বড় ভুলগুলো কিন্তু চোখে পড়েছে অতি সাম্প্রতিক সময়েই বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষের মারাত্নক ভুলের পরও এরকম ভুল ধরা পড়ছে প্রায় প্রতিটি ম্যাচেই। তবুও মুশফিক কিপিংটা ছাড়ছেন না কারণ তিনি সেটাকে মনে-প্রাণে ভালোবাসেন।

এদিকে মুশফিকের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন ক্রিকেট বিশ্লেষক ও সাংবাদিক নোমান মোহাম্মদ। তিনি বলেন, ‘মুশফিক মনে করে উইকেটকিপিং তার ব্যাটিংকে সাহায্য করে। এটা তার বিশ্বাস। মুশফিকুর রহিমকে কেউ এই জিনিসটা বোঝাতে পারেনি কখনো। ‘

আবার সেদিন আফগানিস্তানের বিপক্ষে মুশফিকুর রহিম রান তাড়া করতে নেমে যে ওপেনিংয়ে ব্যাট হাতে নেমে যান, সেখানেও ভুল দেখছেন নোমান। এই ব্যাপার নিয়ে নোমান মোহাম্মদ বলেন, ‘গত ম্যাচে মুশফিক ওপেনিংয়ে নামল এর পেছনে বড় কারণ সে উইকেটকিপিংয়ে বড় বড় ভুল করেছে, সেটাকে ঢাকার জন্য মরিয়া চেষ্টা হিসেবে ওপেনার হিসেবে নেমে গেল, যেটা ঠিক না।

পরিসংখ্যান দেখলে বলা যায় মুশফিকের ব্যাটিংয়ে খারাপ সময় যাচ্ছে, কিন্তু সামগ্রিকভাবে বাংলাদেশে মুশফিককে কিপিংয়ে নিয়মিত রাখবে কি না সেটা একটা অমীমাংসিত প্রশ্ন। ‘

এছাড়া লিটন দাশকে দলে রেখে মুশফিককে নিয়মিত কিপিংয়ে রাখাটা কতটা যৌক্তিক সেটা নিয়েও প্রশ্ন তোলেন নোমান মোহাম্মদ এবং এটাকে দ্রুত সমাধানের ব্যাপারে পরামর্শ দেন। তার ভাষায়, ‘লিটন দাশ মুশফিকের চেয়ে ভালো কিপার এটা স্বীকৃত, ঘরোয়া ক্রিকেট যারা দেখে অনুসরণ করে সেটা তারা জানে।

টিম ম্যানেজমেন্টের সাথে বসে একটা সিদ্ধান্ত নেয়া উচিত, কিন্তু মুশফিকের একটা সমস্যা সে এই ব্যাপারটাকে অন্যভাবে নেয় এবং অভিমান করে ফেলে। ‘

সূত্রঃ স্পোর্টসজোন২৪
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)