বাংলাদেশকে আর কত ডুবাইলে কিপিং ছাড়বেন মুশফিক?

খেলাধুলার বিবিধ September 16, 2019 1,106
বাংলাদেশকে আর কত ডুবাইলে কিপিং ছাড়বেন মুশফিক?

অভিজ্ঞতার বিচারে বর্তমান সময়ে দেশের উইকেটরক্ষক হিসেবে সবার উপরে মুশফিকের নাম থাকবে তাতে কোন সন্দেহ নেই। কিন্তু এই অভিজ্ঞ উইকেটরক্ষকের বার বার ভুলের খেসারত দিতে হয়েছে বাংলাদেশকে।


আগেরসব বাদ দিলেও সেই বিশ্বকাপে কিউইদের বিপক্ষে শিশুসুলভ আচরন আর সবশেষ গতকাল আফগানদের বিপক্ষে একই আচরনেই হারতে হয়েছে বাংলাদেশকে। এমতাবস্থায় প্রশ্ন উঠেছে আর কত বাংলাদেশকে ডুবালে কিপিং টা ছাড়বেন মুশফিক?


বিশ্বকাপে মুশফিকের ভুলে কেন উইলিয়ামসনের রান আউট মিসের কারণে সেই ম্যাচটি হেরেছিল বাংলাদেশ৷ অনেকের মতে ওই ম্যাচই বিশ্বকাপ থেকে ছিটকে দিয়েছে টাইগারদের। কিন্তু ফলাফলটা হতে পারতো অন্যরকম। ইতিহাস গড়তে পারতো বাংলাদেশ।


একই ভুল করেছেন গতকাল আফগানদের বিপক্ষে ম্যাচেও। তর ভুলেই গুনতে হয়েছে অতিরিক্ত ১৮ রান। যা বাংলাদেশকে ম্যাচ থেকে ছিটকে দিয়েছে। মিস করেছেন একটি রান আউটও।


যেখানে স্টাম্পপের সামনে থেকে বল ধরে সুযোগ মিস করেন মুশি। এমতাবস্থায় অনেকেই প্রশ্ন তুলেছেন মুশফিকের কিপিং নিয়ে। দলে একজন ভালো উইকেটরক্ষক থাকতেও কেন জোর করে গ্লাভসটা নিজের কাছে রাখবেন মুশফিক?


শুধু এইসব ম্যাচই নয় এরকম আরো অনেক উদাহরণ আছে যেখানে মুশফিকের ভুলের কারণে খেসারত দিতে হয়েছে বাংলাদেশকে৷ হ্যা একজন কিপার ভুল করতেই পারেন কিন্তু মুশফিকের ক্ষেত্রে তার পরিমাণটা একটু বেশি।


এছাড়া মুশফিককে বাংলাদেশ দলের সেরা ব্যাটসম্যান বলা যায়। গত কয়েকবছরের রেকর্ড অন্তত তাই ই বলছে৷ এতে কোন সন্দেহ নেই।


কুমার সাঙ্গাকারা, রাহুল দ্রাবিড়, এন্ডি ফ্লাওয়ারের মত ক্রিকেটের কিংবদন্তীরাও একসময় উইকেটকিপার ব্যাটসম্যান ছিলেন৷ কিন্তু দলের প্রয়োজনে টপ অর্ডারে ব্যাটিং করতে তুলে রেখেছিলেন সখের কিপিং গ্লাভস জোড়া৷


লিটন দাস বাংলাদেশ ট দলের এখন এখন নিয়মিত সদস্য৷ ঘরোয়া ক্রিকেটে তিনি নিয়মিত কিপিং করেন। ভালো কিপার হিসেবে তার যথেষ্ট সুনাম রয়েছে৷


বয়সে এখনো তরুণ হওয়ায় ডিফ্লেকশন ও রিয়াকশন টাইমও হয়তো মুশফিকের চেয়ে বেশি পান৷ তাই দল ও নিজের কথা চিন্তা করে মুশফিকের উচিত নয় কি কিপিং গ্লাভস জোড়া লিটনের হাতের তুলে দেয়া?


সূত্রঃ স্পোর্টসজোন২৪