ইমরান-সাকিবদের পাশে নাম বসালেন রশিদ

ফুটবল দুনিয়া 7th Sep 19 at 4:08pm 708
Googleplus Pint
ইমরান-সাকিবদের পাশে নাম বসালেন রশিদ

বাংলাদেশের বিরুদ্ধে মাঠে নামার আগে মাত্র দুইটি টেস্ট ম্যাচ খেলেছেন আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান। অধিনায়ক হিসেবে অভিষেক হিসেবে অভিষেক হয়েছে বাংলাদেশের বিরুদ্ধে। আর এই অভিষেক টেস্টেই করে ফেললেন রেকর্ড।


টেস্ট ক্রিকেটে অধিনায়কত্বের অভিষেকেই হাফ সেঞ্চুরি এবং পাঁচ উইকেট শিকার করে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানের পরেই নাম লিখিয়েছেন রশিদ।


আফগান দলপতি চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে করেন ৫১ রান। চলমান টেস্ট ম্যাচটির দ্বিতীয় ইনিংসে ৫৫ রান খরচায় পাঁচ উইকেট তুলে রশিদ।


টেস্টে অধিনায়কত্বের অভিষেকে একইসঙ্গে পাঁচ উইকেট এবং ৫০ রানের মাইলফলক সবার আগে অর্জন করেন ইংলিশ অলরাউন্ডার এফএস জ্যাকসন। ১৯০৫ সালে অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই কৃতিত্ব গড়েন তিনি।


সেই টেস্টের একটি ইনিংসে ব্যাট হাতে ৮২ রান করেন এই অলরাউন্ডার। এ ছাড়া ডানহাতি মিডিয়াম পেসে আরেকটি ইনিংসে নেন পাঁচ উইকেট।


এই তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান। ১৯৮২ সালে ইংল্যান্ডের বিপক্ষে বার্মিংহাম টেস্টের প্রথম ইনিংসে বল হাতে সাত উইকেট নেন তিনি। সেই ম্যাচের চতুর্থ ইনিংসে ব্যাট হাতে তিনি করেন ৬৫ রান।


বিরল এই রেকর্ডের তালিকায় তৃতীয় অবস্থানে আছেন সাকিব আল হাসান। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট জর্জ টেস্ট ম্যাচের তৃতীয় ইনিংসে বল হাতে পাঁচ উইকেট নেন তিনি।


সেই ম্যাচের চতুর্থ ইনিংসে ব্যাট হাতে অপরাজিত ৯৬ রান করে দল জিতিয়েছেন তিনি। এবার এই তালিকায় অন্তর্ভুক্ত হলেন রশিদ খান।


সূত্রঃ আমাদের সময়

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)