ম্যাচ প্রতি ৮২ কোটি আয় করে ভারত

ক্রিকেট দুনিয়া 23 Aug 2019 at 11:06am 474
Googleplus Pint
ম্যাচ প্রতি ৮২ কোটি আয় করে ভারত
দ্বাদশ বিশ্বকাপে হট ফেবারিট হয়েও সেমিফাইনাল থেকে বিদায় ঘটে ভারতের। কিন্তু তাতেও দলটির জনপ্রিয়তা বিন্দুমাত্র কমেনি বরং বেড়েছে। ডিজিটাল অর্থ পরিশোধ প্রতিষ্ঠান পেটিএম কোহলিদের টিমের সঙ্গে নতুন করে যে চুক্তি করেছে তাতে এমনটাই স্পষ্ট।

আগামী চার বছরের জন্য বিসিসিআইয়ের ঘরোয়া ও আন্তর্জাতিক সব ম্যাচের টাইটেল স্পনসরশিপ কিনে নিয়েছে পেটিএম। এর আগে ভারত ক্রিকেট বোর্ডের সঙ্গে তাদের চুক্তি থাকলেও নতুন চুক্তিতে ম্যাচ প্রতি ৫৮ শতাংশ আয় বেড়েছে বোর্ডের।

জানা গেছে, ২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত সময়কালে বিসিসিআইকে ৩২৭ কোটি রুপি দিবে পেটিএম। বাংলাদেশি মুদ্রায় যা ৩৮৭ কোটি টাকা।

হিসাব মতে, ২০১৫ সালে চার বছরের জন্য পেটিএম যখন বিসিসিআইয়ের কাছ থেকে টাইটেল স্পনসরশিপ পায়, প্রতি ম্যাচের পেছনে তাদের খরচ হতো ২ কোটি ৪০ লাখ রুপি। নতুন চুক্তিতে সেটি পৌঁছাল ৩ কোটি ৮০ লাখে।

এছাড়াও জার্সির স্পনসরশিপ থেকেও বড় অঙ্কের টাকা আয় করে বিসিসিআই। ২০১৭ সালে ৫ বছরের চুক্তি করেছিল অপ্পো। ম্যাচপ্রতি ৪ কোটি ৬১ লাখ রুপিতে।

অপ্পো সেই চুক্তি হস্তান্তর করছে বাইজুর কাছে। এই রদবদলে যে টাকা অপ্পো বাইজুর কাছ থেকে পাবে, তার ৫ শতাংশ আবার যাবে বিসিসিআইয়ের কোষাগারে।

২০১৮ সালে বিসিসিআই ৫ বছরের চুক্তিতে সম্প্রচার স্বত্ব বিক্রি করেছিল স্টার ইন্ডিয়ার কাছে। প্রতি ম্যাচের জন্য তারা ৬০ কোটি রুপিরও বেশি দিচ্ছে। সব মিলিয়ে প্রতিটি আন্তর্জাতিক ম্যাচ থেকে বিসিসিআই ৭০ কোটি রুপির মতো আয় করে।

বাংলাদেশি মুদ্রায় প্রতি ম্যাচে বিসিসিআইয়ের আয় ৮২ কোটি টাকা। এগুলো শুধুই বিসিসিআইয়ের নিজস্ব আয়। আইসিসির আয়ের ভাগের হিসাব এখানে নেই। -গোনিউজ
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)