স্মিথ বীরত্বের পর লায়নের ঘূর্ণিতে জয় দিয়ে অ্যাশেজ শুরু করলো অস্ট্রেলিয়া

ফুটবল দুনিয়া 5th Aug 19 at 9:33pm 450
Googleplus Pint
স্মিথ বীরত্বের পর লায়নের ঘূর্ণিতে জয় দিয়ে অ্যাশেজ শুরু করলো অস্ট্রেলিয়া

মাত্রই বিশ্বকাপ জিতে আনন্দ উদযাপন শেষ করলো ইংল্যান্ড। কিন্তু শিরোপা জেতার পরও জো রুট জানিয়েছিলেন বিশ্বকাপের চেয়ে তাদের কাছে অ্যাশেজ সিরিজ বেশি দামি। সেই দামি সিরিজের প্রথম ম্যাচে এগিয়ে থেকেও হেরেছে স্বাগতিক ইংল্যান্ড।


স্টিভ স্মিথের অতিমানবীয় ব্যাটিংয়ের পর নাথান লায়নের ঘূর্ণি জাদুতে দিশেহারা হয়েই হেরেছে ইংলিশরা। ৩৯৮ রানের লক্ষ্যে খেলতে নেমে মাত্র ১৪৬ রানেই শেষ হয়েছে ইংলিশদের ইনিংস। ফলে ২৫১ রানের হার দিয়েই শুরু হলো ইংলিশদের অ্যাশেজ মিশন।


বিশ্বকাপ ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়িয়ে এভাবে ইংল্যান্ডের উপর অজিরা চড়াও হবে সেটা হয়তো কেউ ভাবেননি। ৩৯৮ রানের লক্ষ্য দিয়ে ইনিংস ঘোষণা করে টিম পাইন যে দক্ষতার পরিচয় দিয়েছেন তা বোঝা গেছে শেষ দিন পার হওয়ার আগেই। আর দলনায়কের সিদ্ধান্তের প্রতি সম্মান দেখিয়েছেন স্পিনার নাথান লায়ন ও পেসার প্যাট কামিন্স।


লায়ন ৬টি এবং কামিন্স ৪টি উইকেট নিয়ে ১৪৬ রানেই গুটিয়ে দিয়েছে স্বাগতিক ইংল্যান্ডকে। জেসন রয় ও জো রুট দুজনই ২৮ রানে ফেরার পর কেউই যখন ইংল্যান্ডের হয়ে দাঁড়াতে পারেনি তখন ক্রিস ওকস ৩৭ রান করেন। কিন্তু তাতে হারের ব্যবধানটাই একটু কমেছে।


এজবাস্টনে প্রথম ইনিংসে ক্রিজে নেমে দাঁড়াতেই পারছিলো না অস্ট্রেলিয়া। সেখানে নায়ক স্টিভ স্মিথের ১৪৪ রানের অসাধারণ ব্যাটিংয়ে ভর করে ২৮৪ রানের সংগ্রহ পায় অজিরা। জবাবে ররি বার্নসের শতক ও রুট এবং স্টোকসের জোড়া ফিফটিতে ৩৭৪ রান তোলে ইংল্যান্ড। ফলে প্রথম ইনিংস শেষে ৯০ রানে এগিয়ে থাকে জো রুটের দল।


পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেও শুরুটা ভালো করতে পারেনি সফরকারীরা। তবে সমালোচনা আর কটুক্তির জবাব দিয়ে দ্বিতীয় ইনিংসেও শতক হাঁকান স্মিথ। তাকে দারুণ সঙ্গ দেন ম্যাথু ওয়েড। তৃতীয় আর চতুর্থ দিনের বেশিরভাগ সময় নিজেরা খেলে প্রায় ৫শ রানের সংগ্রহ পায়।


এমনকি এই ইনিংসে সবকটি উইকেটও শিকার করতে পারেনি ইংলিশ বোলাররা। জেমস প্যাটিনসন ও প্যাট কামিন্সের শেষদিকের দৃঢ়তায় ৪৮৭ রানে ইনিংস ঘোষণা করে অজিরা। যেখানে ইংলিশদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৯৮।


কিন্তু সে লক্ষ্য থেকে আড়াইশো রান দূরে থাকতেই সাজঘরে ফেরেন ইংল্যান্ডের সব ব্যাটসম্যান। বিশ্বকাপ জিতে ইংল্যান্ড নিজেদের শক্তির জানান দিতে না পারলেও অস্ট্রেলিয়া তাদের বিশ্বকাপ ব্যর্থতা অ্যাশেজ দিয়েই হয়তো ভুলবে।


সূত্রঃ আমাদের সময়

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)