অপ্রয়োজনীয় জিনিসকে বিদায়!

টুকিটাকি টিপস April 25, 2016921
অপ্রয়োজনীয় জিনিসকে বিদায়!

বাড়িকে সুন্দর করে তোলার চেষ্টায় আমরা অনেক কিছুই করি। অনেক সময় আমাদেরই বাড়াবাড়ির কারণে ঘর অগোছালো, অপরিষ্কার হয়ে ওঠে। তাই ঘর সুন্দর রাখতে যেগুলো করা দরকার।


১. বাড়িকে সুন্দর রাখার জন্য প্রথমেই যেটা করবেন তা হল বাড়তি জিনিসকে বিদায় ৷ অনেকেই আছেন যারা পুরোনো জিনিসপত্র ঘর থেকে ফেলতে চান না ৷ ভবিষ্যতে কাজে লাগবে বা স্রেফ মায়ার কারণে নানা জিনিসপত্রে বাড়ি ভরিয়ে তোলেন। কিন্তু ঘরদোর পরিষ্কার রাখতে হলে প্রথমেই বাড়িকে অতিরিক্ত জিনিসপত্রমুক্ত করতে হবে ।


মনে রাখবেন, অপ্রয়োজনীয় একগাদা জিনিসপত্রে ভর্তি বাড়ির থেকে প্রয়োজনীয় অল্প সামগ্রীতে সাজানো ঘর অনেক বেশি আকর্ষণীয় ৷


২. ওষুধ জমতে জমতে এমন আকার নিয়েছে, যে তা দিয়ে রীতিমতো একটা ছোটোখাটো মেডিসিন শপ খুলে ফেলা যায়। তাই বাড়িতে যেখানে ওষুধপত্র রাখেন, সেখানে একবার চোখ বুলিয়ে নিন। যেগুলোর এক্সপায়ারি ডেট পেরিয়ে গেছে, সেগুলির উপর মায়া করে আর লাভ নেই । ওগুলো আপনার আর কোনও কাজে আসবে না । তাই নির্দ্বিধায় সেগুলো ফেলে দিন ৷


৩. অফিস থেকে ফিরে আর রাঁধতে ইচ্ছে করে না আজকাল । অফিস ক্যান্টিনই ভরসা । ফলে বহুদিন হল রান্নাঘরে আপনার পা পড়েনি । সেই কবে কিনে রাখা মশলাপাতি, সবজি দিনের পর দিন পড়ে থেকে সেগুলোর যা চেহারা হয়েছে তা বোধহয় বলে বোঝানো যাবে না । তাই এখুনি যান রান্নাঘরে। মায়া ত্যাগ করে এখুনি অপ্রয়োজনীয় সব ফেলে দিন ।


৪. আপনি সাজতে ভীষণ ভালোবাসেন । কোথাও সাজসরঞ্জামের কোনও কিছু চোখে পড়লেই কিনে ফেলেন । কিন্তু খেয়াল করেছেন কি? মেকআপের সামগ্রী জমতে জমতে ওয়ারড্রোবের একটা তাক ছাড়িয়ে অন্যটায় উঠতে শুরু করেছে । তাই মেকআপের যে সব সামগ্রী জমে আছে, সেগুলোর ডেট দেখে নিন । ডেট পেরিয়ে যাওয়া কোনও প্রসাধনী সামগ্রী ব্যবহার করায় যেমন আপনার ত্বকের ক্ষতি হতে পারে, তেমনি এতে ঘরেও অপ্রয়োজনীয় জিনিস জমে যায় ।


এর বাইরেও বাড়িতে এদিক ওদিক এমন অনেক অপ্রয়োজনীয় জিনিস থাকে যেগুলি ফেলে দেয়াই উচিত ।