বিশ্বকাপে অংশগ্রহণকারী উপমহাদেশের দলগুলোর চাকরি হারাচ্ছেন কোচরা

ক্রিকেট দুনিয়া 17 Jul 2019 at 4:48pm 958
Googleplus Pint
বিশ্বকাপে অংশগ্রহণকারী উপমহাদেশের দলগুলোর চাকরি হারাচ্ছেন কোচরা

ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে উপমহাদেশ থেকে পাঁচটি দল অংশ নিয়েছে। তার মধ্যে একটি দলও ফাইনালে যেতে পারেনি। যার জন্য চাকরি হারানো হুমকির মুখে পড়েছে দলগুলো প্রধান কোচ ও বিভিন্ন পদের কোচিং স্টাফরা। এর মধ্যে বাংলাদেশ ও ভারতীয় ক্রিকেট বোর্ড ইতিমধ্যে কোচ নিয়োগের বিজ্ঞপ্তি দিয়ে ফেলেছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড অবশ্য আগে ভাগেই জানিয়ে দিয়েছেন পরিবর্তনটা আসবে দ্রুতই। প্রধান কোচ স্টিভ রোডসকে ইতিমধ্যে চুক্তি থেকে নিষ্কৃতি দিয়ে দেওয়া হয়েছে। সেই সাথে পরবর্তি সফরে লঙ্কায় কোচের দায়িত্ব পালন কে করবেন তাও নির্ধারিত হয়ে গেছে। জাতীয় দলের সাবেক ক্রিকেটার খালেদ মাহমুদ সুজনই হচ্ছেন লঙ্কা সফরে টাইগারদের প্রধান কোচ।

এছাড়াও দলের অন্যান্য পরামর্শকদেরও চুক্তি থেকে অব্যাহতি দেওয়ার কথা রয়েছে টাইগার ক্রিকেট বোর্ডের। আর প্রধান কোচের খালি স্থান পূর্ণ করার জন্য বিসিবি নিজেস্ব ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়েও জানিয়েছেন।

এছাড়া সেমি ফাইনালের অপ্রত্যাশিত হারের পর ভারতীয় ক্রিকেট বোর্ডেও আসতে পারে পরিবর্তন। এমনটাই বলছে ভারতীয় গণমাধ্যম। আর ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআইও তাদের অফিসিয়াল ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়েছে নতুন কোচিং স্টাফের জন্য। বর্তমান প্রধান কোচ রবি শাস্ত্রী এবং বাকি কোচিং স্টাফদের চুক্তি বিশ্বকাপের পর অতিরিক্ত ৪৫ দিনের জন্য বৃদ্ধি করা হলেও নতুন কোচিং স্টাফের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে বিসিসিআই।

কেবল নতুন কোচিং স্টাফ খুঁজতেই ব্যস্ত হয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড। সেই সাথে ভাবছেন ভারতীয় দলের অধিনায়কত্ব ভাগভাগি করে দেওয়া নিয়েও। ভারতের পরবর্তী সফরে নেতৃত্ব দিবেন সহ-অধিনায়ক রোহিত শর্মা। আর ভাবা হচ্ছে পরবর্তীতে যেকোনো একটি ফরম্যাটে রোহিতকেই করা হবে ভারতীয় দলের অধিনায়ক।

একই পথে হাটছে পাকিস্তান ক্রিকেট বোর্ডও। পাকিস্তান গণমাধ্যম বলছে প্রধান কোচ মিকি আর্থারকে আর ধরে রাখতে চাইছে না পিসিবি। অন্যদিকে মিকি আরও কিছুদিন পাকিস্তান ক্রিকেট দলের সাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন।

এছাড়াও বর্তমান অধিনায়ক সরফরাজ আহমেদের অধিনায়কত্ব নিয়েও উঠেছে প্রশ্ন। ধারণা করা হচ্ছে পাকিস্তানের টেস্ট দলের অধিনায়কত্ব হারাতে চলেছেন সরফরাজ। তবে তিনি ক্রিকেটের রাজস্বিক ফরম্যাটে পাকিস্তানকে নেতৃত্ব দিয়ে যেতে ইচ্ছুক বলেও জানা গেছে।

বিশ্বকাপে এশিয়ার দল গুলোর মধ্যে তৃতীয় শ্রীলঙ্কা। বিশ্বকাপের আগে থেকেই গুঞ্জন দায়িত্ব হারাতে পারেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তবে বিশ্বকাপ শেষ হওয়ার পর সেই গুঞ্জন আরও মাথা চড়া দিয়ে উঠেছে। তবে এখনো লঙ্কান ক্রিকেট বোর্ড কিংবা হাথুসিংহের কাছ থেকে আসেনি কোনো ঘোষণা।

এছাড়াও আফগানিস্তান দলেও এসেছে পরিবর্তন। বিশ্বকাপের পর ক্রিকেটের তিন ফরম্যাটেই আফগানদের নেতৃত্ব দিবেন রশিদ খান। সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ খেলবে আফগানিস্তান। এছাড়াও বাংলাদেশেই একটি ত্রিদেশীয় সিরিজে অংশ নিবে আফগানরা। বাংলাদেশ, আফগানিস্তান ছাড়াও এই সিরিজে থাকবে জিম্বাবুয়ে।

সূত্রঃ আমাদের সময়

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)