বাংলালিংক কিনে নিচ্ছে ভারতের রিলায়েন্স জিও!

Banglalink 02 May 2019 at 4:41pm 422
Googleplus Pint
বাংলালিংক কিনে নিচ্ছে ভারতের রিলায়েন্স জিও!
দেশের অন্যতম মোবাইল ফোন অপারেটর বাংলালিংক কিনে নিচ্ছে ভারতের রিলায়েন্স জিও। এ অধিগ্রহণ প্রক্রিয়া আগামী আগস্ট-সেপ্টেম্বরের মধ্যেই সম্পন্ন হতে পারে। এখন কোম্পানি দুটির এ সংক্রান্ত অভ্যন্তরীণ প্রক্রিয়া চলছে। গত মার্চের শেষ সপ্তাহে ভারতের মুম্বাইয়ে বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনের মূল কোম্পানি ভিয়ন এবং রিলায়েন্স জিওর মধ্যে বৈঠক হয়।

ওই বৈঠকে ভিয়নের কাছ থেকে বাংলালিংকের মালিকানা অধিগ্রহণ করতে সম্মত হয় জিও। এখন অভ্যন্তরীণ প্রক্রিয়া শেষ হলেই টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির কাছে এ সংক্রান্ত আবেদন করা হবে। অধিগ্রহণ প্রক্রিয়া আগামী আগস্ট-সেপ্টেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং বিটিআরসি সূত্রে জানা গেছে।

বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার তৈমুর রহমান গতকাল মঙ্গলবার এ বিষয়ে এক জাতীয় দৈনিককে জানান, তিনি কিছু কিছু কথা শুনেছেন, যা অনেকটা গুঞ্জনের মতো। এখন পর্যন্ত এ বিষয়ে তাদের কাছে আনুষ্ঠানিক কোনো তথ্য নেই। কোনো প্রক্রিয়া চলছে কি-না এবং চললে তা কোন পর্যায়ে আছে, এ সম্পর্কে তারা কিছুই জানেন না।

এ ব্যাপারে জানতে রিলায়েন্স জিওর সঙ্গে ই-মেইল বার্তা পাঠিয়ে যোগাযোগ করা হলেও জিও কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বাংলাদেশ ও ভারতের টেলিযোগাযোগ খাত-সংক্রান্ত দুটি সূত্র জানায়, প্রায় চার মাস আগে ভিয়নের পক্ষ থেকে বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন বিক্রির জন্য ক্রেতা খোঁজা শুরু হয়। রিলায়েন্স জিও আগ্রহ দেখালে গত মার্চের শেষ সপ্তাহে মুম্বাইয়ে ভিয়ন ও রিলায়েন্স জিওর মধ্যে উল্লিখিত বৈঠকটি হয়।

সূত্র জানায়, মুম্বাইয়ের বৈঠকে বাংলালিংকের শেয়ার কেনাবেচার ব্যাপারে ভিয়ন ও রিলায়েন্স জিওর মধ্যে ঐকমত্য হয়। এরপরই এ-সংক্রান্ত অভ্যন্তরীণ প্রক্রিয়াও শুরু হয়। আগামী জুনের মধ্যে বিটিআরসির কাছে শেয়ার হস্তান্তরের অনুমোদনের জন্য আবেদন করার কথা রয়েছে। এ ছাড়া আগস্টের শেষ সপ্তাহে কিংবা সেপ্টেম্বরের শুরুর দিকে রিলায়েন্স জিওর পক্ষ থেকে বাংলালিংক অধিগ্রহণের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার লক্ষ্যমাত্রাও মুম্বাইয়ে বৈঠকে নির্ধারণ করা হয় বলে সূত্র জানায়।

বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক এ বিষয়ে এক জাতীয় দৈনিককে জানান, এখন পর্যন্ত বাংলালিংকের পক্ষ থেকে শেয়ার হস্তান্তর-সংক্রান্ত কোনো আবেদন বিটিআরসি পায়নি। আবেদন পেলে আইন ও বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

সূত্রঃ সময়ের কন্ঠস্বর
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)