জেনে নিন কোন সময় যৌন সম্পর্কে হলে গর্ভধারণ নিশ্চিত হয়

লাইফ স্টাইল 16 Apr 2019 at 2:55pm 4,546
Googleplus Pint
জেনে নিন কোন সময় যৌন সম্পর্কে হলে গর্ভধারণ নিশ্চিত হয়
বেশ কয়েক বছর বিয়ে হয়ে গিয়েছে? এবার ভবিষ্যত্‍ পরিকল্পনা করছেন? ঠিক সময়ে সঙ্গম করুন, গর্ভধারণ অবধারিত। আর তা না হলে চেষ্টার পর চেষ্টা। তাই আগে থেকে জেনে নিন কোন সময়ে সেক্স করলে গর্ভধারণের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। তারপর পরিকল্পনা করুন।

গর্ভধারণের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ মেনস্ট্রুয়াল সাইকেল। কবে পিরিয়ডস শেষ হয়েছে খেয়াল রাখুন। ওভিলিউশনের এক থেকে দু’দিনের মধ্যে যৌন মিলন করলে গর্ভধারণের সম্ভাবনা প্রবল। কী এই ওভিলিউশন? ডিম্বাশয় থেকে ডিম্বানু নিঃসরণ হলে তাকে বলে ওভিলিউশন।

সাধারণত মেনস্ট্রুয়াল সাইকেল শুরু হওয়ার ১৪ দিন আগে ওভিলিউশন শুরু হয়। এই সময় স্তনে অন্য ধরনের অনুভূতি হয়। অনেকের আবার মাঝেমধ্যে যন্ত্রণাও হয়। তবে ওভিলিউশন সবচেয়ে ভাল বোঝা যায় যৌন আকাঙ্ক্ষা থেকে। এই সময় মহিলাদের যৌন আকাঙ্ক্ষা অনেক বেড়ে যায়।

ভ্যাজাইনা থেকে যে পদার্থ নিঃসরণ হয়, সেটিরও এই সময় পরিবর্তন ঘটে। এই সময় ওই পদার্থটি অনেক বেশি পিচ্ছিল ও হালকা হয়ে যায়। গোটা বিষয়টি বোঝার জন্য আপনি ভ্যাজাইনায় পরিষ্কার টিস্যু বা টয়লেট পেপার দিয়ে পরীক্ষা করে দেখতে পারেন।

ওভিলিউশনের সময় পিঠ ও পেটে ব্যথা হয়। পিরিওডস শুরু হওয়ার ১৪ দিন আগে থেকে এই ব্যথা অনুভূত হয়। পিঠের নিচে কোমরের জায়গায় ও পেটের একদিকে সাধারণত যন্ত্রণা হয়।

ওভিলিউশন শুরুর দিন পাঁচেক আগে গর্ভধারণের সম্ভাবনা থাকে বেশি। এই সময় সেক্স করলে বেশিরভাগ ক্ষেত্রে গর্ভধারণ প্রায় অবশ্যম্ভাবী। কারণ, এটাই নিষেকের একেবারে অব্যর্থ সময় বলে চিকিত্‍সকরা বলে থাকেন।

তবে ওভিলিউশনের প্রথম এক বা দু’দিনের মধ্যে সেক্স করলেও গর্ভধারণের সম্ভাবনা থাকে।যদি মেনস্ট্রুয়াল সাইকেল অনিয়মিত হয় তবে গর্ভধারণের ক্ষেত্রে সমস্যা দেখা যায়। কারণ ওভিলিউশনের উপর প্রভাব পড়ে।

এক্ষেত্রে চিকিত্‍সকের পরামর্শ নিয়ে এগোনোই ভাল। কাজেই, আকাঙ্খার সঙ্গে একটু সময় মিলিয়ে সেক্স করলেই, সংসারে নতুন অতিথির আগমন নিশ্চিত। -জুমবাংলা
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)