এই সহজ সমীকরণে উনিশ বিশ্বকাপের সেমিফাইনালে যাবে বাংলাদেশ?

ক্রিকেট দুনিয়া 13 Apr 2019 at 11:26am 281
Googleplus Pint
এই সহজ সমীকরণে উনিশ বিশ্বকাপের সেমিফাইনালে যাবে বাংলাদেশ?
একমাসের থেকে কিছু দিন বেশি রয়েছে ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসর ২০১৯ বিশ্বকাপের। এবার বিশ্বকাপে ১০টি দল অংশগ্রহণ করবে। দলগুলো হলো : আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, উইন্ডিজ ও নিউজিল্যান্ড।

এবারের খেলা হবে রাউন্ড-রবিন লিগে অর্থাৎ টুর্নামেন্টে অংশগ্রহণ করা প্রতিটি দল একে অপরের সাথে ম্যাচ খেলবে।

পরিসংখ্যান এবং বর্তমানের পারফরম্যান্স এবং স্বাগতিক দল হিসেবে ইংল্যান্ডকে সবার ওপরে এগিয়ে রাখব। কিন্তু তার মানে ইংল্যান্ড ৯ ম্যাচের ৯ টি জিতবে এমনটা বলা যাচ্ছে না।

ধরে নিলাম ইংল্যান্ড ৯ ম্যাচের ৮টিতে জয়লাভ করে প্রথম দল হিসেবে সেমিফাইনালে খেলবে।

ধরে নিলাম প্রতি ম্যাচে জয়ের জন্য ২ পয়েন্ট করে পাবে। ধরে নিলাম ইংল্যান্ড; অস্ট্রেলিয়া বাদে প্রতিটি দলের সাথে জয়লাভ করবে।

সুতরাং ইংল্যান্ড পাবে= ৮×২=১৬ পয়েন্ট।।

সামগ্রিক পারফরম্যান্স এর বিচারে ২য় স্থানে ভারতকে এগিয়ে রাখতেই হবে। ধরে নিলাম ভারত ৯ ম্যাচের ৭টি তে জয়লাভ করবে। ধরে নিলাম ভারত, ইংল্যান্ড ও বাংলাদেশের সাথে বাদে প্রতিটি দলের সাথে জয়লাভ করবে।

সুতারং ভারত পাবে=৭×২=১৪ পয়েন্ট।।

৩নম্বর স্থানে গত কয়েক সিরিজের পারফরম্যান্স এর উপর বিবেচনা করে অস্ট্রেলিয়াকে এগিয়ে রাখলাম। ধরে নিলাম অস্ট্রেলিয়া ৯ ম্যাচের ৬টি তে জয়লাভ করবে।ধরে নিলাম অস্ট্রেলিয়া ভারত,ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা বাদে প্রতিটি দলের সাথে জয়লাভ করবে।

অর্থাৎ অস্ট্রেলিয়া পাবে =৬×২=১২ পয়েন্ট।

এখন চর্তুথ দল হিসেবে সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশের সাথে তুলনা হবে নিউ জিল্যান্ড,পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, উইন্ডিজ ও আফগানিস্তানের সাথে

এখন বাংলাদেশ সেমিফাইনালে যেতে হলে : ভারতের সাথে হারবে তা প্রথমে ই ধরেছি। শ্রীলঙ্কা, উইন্ডোজ, পাকিস্তান, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা এবং নিউ জিল্যান্ডের সাথে জয়লাভ করতে হবে।

অর্থাৎ, বাংলাদেশকে সেমিফাইনালে যেতে হলে কমপক্ষে ৬টি ম্যাচ জিততে হবে কারণ যারা চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে যাবে তারা ১টি ম্যাচ হারলে তৃতীয় ও চতুর্থ দলকে সমান পয়েন্ট তথা ৬টি ম্যাচ জিতে সেমিফাইনালে যেতে হবে।

অন্যদিকে যদি চ্যাম্পিয়ন দল কোন ম্যাচ না হেরে সেমিফাইনালে যায়, তাহলে ৪র্থ দল ১০ পয়েন্ট তথা ৫টি ম্যাচ জিতেই সেমিফাইনালে যেতে পারবে।।

অর্থাৎ বাংলাদেশ পাবে ৬×২=১২

কিন্তু সেমিফাইনালে যেতে হলে সাধারণত ৬টি ম্যাচ জিততে হবেই।। বাংলাদেশ কি পারবে এই পরিসংখ্যান অনুযায়ী সেমিফাইনালে যেতে? লেখা : ‎Akash Mazumder‎ (ক্রিকসেল-CricCell)
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)