ক্রিকেটকে বিদায় বলার সময় এসেছে আশরাফুলের

ক্রিকেট দুনিয়া 09 Apr 2019 at 9:21am 321
Googleplus Pint
ক্রিকেটকে বিদায় বলার সময় এসেছে আশরাফুলের
বাংলাদেশের ক্রিকেটে বিরল এক সম্ভাবনা নিয়ে এসেছিলেন মোহাম্মদ আশরাফুল। কিন্তু কালের পরিক্রমায় সে সম্ভাবনা শেষ হয়ে যায় এক সময়। ক্রিকেটের চোরা গলিতে হাটতে গিয়ে হোঁচট খেলেন এই টাইগার প্রতিভা। শেষ হয়ে গেল একটি সম্ভাবনার।

তারপরও নানা চড়াই উৎরাই পেরিয়ে আবার সম্ভাবনার সুর্য উকি দিচ্ছিল আশরাফুলের ক্যারিয়ারে। নন্দিত-নিন্দিত ক্রিকেটার মোহাম্মদ আশরাফুলের আশা ছিলো পুনরায় জাতীয় দলে ফেরার।

সে সাথে বিশ্বকাপ খেলার। ঢাকা প্রিমিয়ার লিগের গত আসরে কলাবাগান ক্রীড়া চক্রের হয়ে পাঁচটি শতক হাঁকিয়ে সেই প্রত্যাশার বেলুনকে আরও ফুলে-ফেপে তুলেছিলেন আশরাফুল।

সে সাথে আশরাফুল ভক্তরা নড়েচড়ে বসেছিলেন। আশা জেগেছিলো সম্ভাবনাময় কিছুর। একই সাথে এ বছরের বিপিএলেরও খেলার সুযোগ পেয়েছিলেন আশরাফুল।

কিন্তু বিধি বাম। সে সুযোগকে কাজে লাগাতে পারলেননা আশরাফুল। চলতি বছরের বিপিএলে চিটাগং ভাইকিংসের হয়ে ৩ ম্যাচে করেছেন মাত্র ২৫ রান। ইনিংস গুলো ছিল যথাক্রমে (৩+২২+০) ।

পরে চলতি প্রিমিয়ার লিগের আগে হওয়া প্রিমিয়ার টি-টোয়েন্টি লিগেও ছিলেন ব্যর্থ। মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে দুই ম্যাচ খেলে আশরাফুলের ব্যাট থেকে আসে মাত্র ২১ রান। ইনিংস দুটি ছিল (২১+০) ।

ব্যর্থতার এ ধারা চলমান রয়েছে চলতি প্রিমিয়ার লিগেও। গতকাল সোমবার লিগে তার দলে দশম রাউন্ডে খেলতে নামলেও আশরাফুল সুযোগ পেয়েছেন মাত্র সাত ম্যাচে।

নিজের ব্যাটিং ব্যর্থতার কারণেই তিন ম্যাচে দলে জায়গা হয়নি আশরাফুলের । সে সাত ম্যাচে সুযোগ পেয়েছেন, তাতেও কিছুই করতে পারেননি তিনি।

সবমিলিয়ে এখনো পর্যন্ত ৭ ম্যাচে আশরাফুল করতে পেরেছেন মাত্র ৯৬ রান। ইনিংস গুলো যথাক্রমে ০, ১০, ৪৪, ৪*, ২৮, ৬ ও ৪। চলতি বছরে এখনো পর্যন্ত ১১টি ইনিংসে ব্যাট করে একবারও পঞ্চাশ করতে পারেননি তিনি। সর্বোচ্চ রানের ইনিংসটি ৪৪ রানের। এই এগারো ইনিংসে শূন্য রানেই আউট হয়েছেন ৩ বার। মাত্র ১৪.২০ গড়ে করেছেন ১৪২ রান।

এই অনুজ্জ্বল ও জীর্ণশীর্ণ পরিসংখ্যান শুধু নয়, আশরাফুলকে খুব কাছ থেকে দেখা ও তার সম্পর্কে জানা অনেকের কাছেই তার বডি মুভমেন্ট স্লো হয়ে যাওয়া এবং বলের ওপরে চড়াও হয়ে সঠিক টাইমিং করতে ব্যর্থতা মিলে এ যেনো এক অজেনা এবং অদেখা এক আশরাফুল।

এবারের লিগে কয়েকটি ম্যাচে অনভিজ্ঞ-আনকোরা বোলারের বলে দৃষ্টিকটুভাবে আউট হওয়া আশরাফুল গতকাল তরুণ সম্ভাবনাময় অফস্পিনার নাঈম হাসানের বলে ধরা পড়েছেন স্লিপে।

নিজের স্বাভাবিক বা সেরা সময়ে যে ডেলিভারিকে বিদ্যুৎ গতিতে পাঠিয়ে দিতেন সীমানার বাইরে, সেই ডেলিভারিতেই গতকাল থার্ড ম্যানে খেলতে গিয়ে আউট হয়েছেন স্লিপে ক্যাচ দিয়ে। তাই প্রশ্ন জাগে, আশরাফুলও কি আফতাবের পথে হাটতে যাচ্ছেন ?

যদিও তার সমবয়সী এবং সমসাময়িক মাশরাফি, মোহাম্মদ শরীফ, শাহরিয়ার নাফীস, আব্দুর রাজ্জাকরা এখনো খেলে যাচ্ছেন।

আবার বন্ধু আফতাব, তালহা জুবায়েররা খেলা ছেড়ে নাম লিখিয়েছেন কোচিংয়ে। এবারের লিগে বিস্ময়কর অনুজ্জ্বল আশরাফুলও কি তবে সে পথেই হাটছেন ? সেটাই এখন বড় প্রশ্ন। আর সেটাই এখন দেখার।

কেউ কেউ হয়তো বলতে পারেন আগের আসরেই তো পাঁচটি সেঞ্চুরি করেছেন আশরাফুল। এমনকি এনসিএল, বিসিএলেও সেঞ্চুরি আছে। শুধু পারলেন না এবারের প্রিমিয়ারে। এটা কি খুব অস্বাভাবিক? কোনো ক্রিকেটারের তো একটি টুর্নামেন্ট খারাপ যেতেই পারে? সেটা খোঁড়া যুক্তি নয়। ক্রিকেটীয় ব্যাখ্যা-বিশ্লেষণে কেউ অমন কথা বলতেই পারেন।

কিন্তু আশরাফুলের যে বয়স, এই মধ্য ত্রিশে দাঁড়িয়ে ব্যাটিংয়ের এমন নিষ্প্রভ-অনুজ্জ্বল রূপকে আবার দ্যুতিময় করে তোলা বাস্তবে খুব বেশিই কঠিন। তাই আফতাবের মতো আশরাফুলও কি কোচিং ক্যারিয়ার বেছে নেন কিনা সেটিই দেখার বিষয়।

সূত্রঃ দৈনিক আজাদী
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)