চরম দারিদ্র্যে বেড়ে ওঠা ক্রিকেটার আন্দ্রে রাসেলের জীবনের গল্প জেনে নিন

খেলাধুলার বিবিধ 08 Apr 2019 at 12:06pm 482
Googleplus Pint
চরম দারিদ্র্যে বেড়ে ওঠা ক্রিকেটার আন্দ্রে রাসেলের জীবনের গল্প জেনে নিন
জামাইকান ক্রিকেটার তারকা আন্দ্রে রাসেল বেড়ে উঠেছেন দরিদ্র পরিবারে। তার মা ছিলেন স্কুল শিক্ষক। পরিবারে আয় ছিল বেশ কম। অভাব অনটন ছিল তাদের নিত্যসঙ্গী। জেনে নিন আন্দ্রে রাসেলের বর্ণাঢ্য জীবনের গল্প।

পাঁচ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন এই তারকা। প্রথম তিনি নজরে আসেন ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের হয়ে দক্ষিণ আফ্রিকাকে ম্যাচ জিতিয়ে। সে ম্যাচে ৪০ বলে ৬৪ করেছিলেন রাসেল।

তবে ২০১৩ সালে উর্চেস্টশায়ারের সঙ্গে টি-টোয়েন্টি লিগে ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে জামাইকা তালাওয়াহার হয়ে বেশ ভালো খেলেছিলেন তিনি।

২০১৫ সালে আইপিএলে ম্যান অব দ্য সিরিজ পান তিনি। ১৮৬.৮৬ স্ট্রাইক রেট ছাড়াও ১০ ম্যাচে ১৬ উইকেট পেয়েছিলেন তিনি।

২০১৪ সালে কেকেআরের হয়ে আইপিএল খেতাব জেতেন, সিপিএল খেতাব জেতেন জামাইকা তালাওয়াহার হয়ে। বাংলাদেশ প্রিমিয়ার লিগ জেতেন কুমিল্লা ভিক্টোরিয়ানের হয়ে। বিবিএল খেতাব জেতেন সিডনি থান্ডারের হয়ে। ২০১৬ সালে পাকিস্তানের সুপার লিগ জেতেন ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে।

২০১৪ সালেই শুরু করেন নিজের দ্বিতীয় ক্যারিয়ার। তৈরি করেন গানের ব্যান্ড। ড্রি রুস নামে সেখানে লিড সিঙ্গার ছিলেন তিনি। দুটি অ্যালবামও রয়েছে তার। বলিউড অভিনেত্রীদের তার মিউজিক ভিডিওতে কাজ করানোতেও আগ্রহী রাসেল।

২০১৫ সালে তিনবার জামাইকার অ্যান্টি ডোপিং কমিশনের তরফে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়। একটি প্যানেল তার খেলায় নিষেধাজ্ঞাও জারি করেছিল। নিষেধাজ্ঞা কাটিয়ে এক বছর পর জামাইকার টি-টোয়েন্টি লিগে ফিরে আসেন তিনি।

রাসেলের জীবন যে বর্ণময়, এতে কোনো সন্দেহ নেই। তবে ছোটবেলায় বেশ দরিদ্রই ছিলেন তারা। মা ছিলেন স্কুল শিক্ষক। তার মায়ের সামন্য আয়ে চলতো তাদের সংসার।

মা-বাবা চেয়েছিলেন রাসেলও উচ্চশিক্ষার পাঠ নিক। কিন্তু রাসেল ক্রিকেট খেলতে চেয়েছিলেন। নিজেকে প্রমাণের জন্য দুই বছর সময় চেয়ে নিন তিনি। ছেলের স্বপ্ন সফল করতে কষ্ট করে হলেও ক্রিকেট কিট কিনে দিতেন বাবা-মা।

ইন্ডিয়া ‘এ’ দলের বিরুদ্ধে চার বলে চার উইকেট নিয়েছিলেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটে এমন রেকর্ড আর কারো নেই। চলতি আইপিএলে এখনও পর্যন্ত চার ম্যাচে ২০৭ রান করেছেন রাসেল। স্ট্রাইক রেট ২৬৮.৮৩।

সূত্রঃ জাগোনিউজ২৪
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)