অধিনায়ক কোহলির মারাত্মক ভুলেই দলের সর্বনাশ?

ক্রিকেট দুনিয়া 6th Apr 19 at 7:05pm 368
Googleplus Pint
অধিনায়ক কোহলির মারাত্মক ভুলেই দলের সর্বনাশ?

অবিশ্বাস্য ঘটনা দেখা যাচ্ছে চলতি আইপিএলের দ্বাদশ আসরে। তারকাবহুল দল নিয়ে একের পর এক ম্যাচ বাজেভাবে হেরে চলছে বিরাট কোহলির নেতৃত্বাধীন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। যে অধিনায়কের নেতৃত্বে সাফল্যের শিখরে উঠেছে ভারতের জাতীয় দল; সেই অধিনায়কের নেতৃত্বেই ডুবছে ব্যাঙ্গালুরু। গত রাতে কলকাতা নাইট রাইডার্সের কাছে হারের পর ক্রিকেট দুনিয়ায় প্রশ্ন উঠেছে, ব্যাটিংয়ের রাজা কোহলির দলের এই করুণ পরিস্থিতির কারণ কী?

অনেকের মতে, কোহলির অধিনায়কত্বের ভুলই সর্বনাশ ডেকে আনছে ব্যাঙ্গালুরুর। কারও মতে আবার জাতীয় দলের হয়ে খেলার সময় টিম সাজানো এবং পরিচালনায় যে গুরুত্ব দেন কোহলি, আইপিএলে তা দিচ্ছেন না। তার সেই নেতৃত্বের জোশ যেন উধাও হয়ে গেছে। সেই কারণেই পরপর হারতে হচ্ছে তার দলকে। এর আগে আইপিএলকে ভারতের জাতীয় দলের থেকে কম গুরুত্ব দেওয়ার কথা কোহলি অবশ্য নিজেও স্বীকার করেছিলেন।

অধিনায়কত্বের ভুল নিয়ে সুনির্দিষ্ট কিছু অভিযোগ আছে কোহলির বিরুদ্ধে। দল গঠনে ত্রুটি, সঠিক সময়ে ঠিক লোককে দিয়ে বল না করানো, ম্যাচ চলাকালীন হঠাৎ সিদ্ধান্ত নিতে ভুল করাসহ বেশ কিছু অভিযোগ উঠেছে। যেমন শুক্রবার কলকাতার বিপক্ষে পবন নেগি যখন প্রথম ২ ওভারে ৬ রান দিয়ে দুই উইকেট নিয়ে চাপে ফেলে দিয়েছে নাইটদের, তখনই তাকে চার ওভার করানো উচিত ছিল। কোহলি সেটা করাননি।

যেখানে পুরো ম্যাচ স্পিনাররাই রাজত্ব করে গেল, সেখানে নাইটদের বিরুদ্ধে পুরো ম্যাচে মইন আলিকে একটা বলও করতে দেননি কোহলি। মইনের অফস্পিন এই পিচে কাজে লাগত। কোহলি কীভাবে তার কথা ভুলে গেলেন! ওয়াশিংটন সুন্দরের মতো স্পিনারকে এখনও পর্যন্ত একটাও আইপিএল ম্যাচ খেলতে দেননি। ভারতীয় অধিনায়ক হিসেবে এত সফল কোহলি কী ভাবে এই সিদ্ধান্ত নিচ্ছেন তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

সূত্রঃ কালের কন্ঠ অনলাইন

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)