ক্রিকেট ইতিহাসে সর্বকালের সেরা ১০ রেকর্ড যা ভাঙা অসম্ভব!

ক্রিকেট দুনিয়া 5th Apr 19 at 7:08pm 480
Googleplus Pint
ক্রিকেট ইতিহাসে সর্বকালের সেরা ১০ রেকর্ড যা ভাঙা অসম্ভব!

যেকোন রেকর্ডই এক সময় না এক সময় ভেঙে দেওয়া সম্ভব মনে করি আমরা অনেকেই। কিন্তু ক্রিকেট ইতিহাসে বিগত বছরে এমন কিছু রের্কড হয়ে গেছে যা সত্যি ভাঙা খুবই অসম্ভব হতে পারে বর্তমান ক্রিকেট খেলোয়ারদের জন্য অথবা এই সব রেকর্ড কখনই ভাঙ্গা যাবে ন! চলুন দেখা যাক এমন দশটি ক্রিকেট ইতিহাসের রেকর্ড-

১. ক্রিকেট ইতিহাসে এক টেস্ট ম্যাচে দুই ইনিংস মিলে সব্বোর্চ ১৬-১৭ উইকেট নিতে আমরা অনেক খেলোয়ারকেই দেখেছি হয়তো। কিন্তু এক ম্যাচে ১৯ উইকেট নিতে কী কেউ দেখেছেন? এই বর্তমান সময়ে ইন্টারন্যাশনাল ম্যাচে? বা ভেবেছেন কখনও এমন হতে পারে? হ্যা সত্যি ১৯৫৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের স্পিনার জিম লেকার এক টেস্ট ম্যাচে আজ প্রযন্ত সব্বোর্চ ১৯ টি উইকেট নিয়েছেন।

২. লিটল মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকার তার ক্রিকেট ক্যারিয়ারে মোট ৮৬৩ টি একদিনের ম্যাচে ১৫৯২১ রান এবং ২০০ টেস্ট ম্যাচে ৫১ সেঞ্চুরি যা সত্যি ভাঙ্গা খুব কঠিন হয়ে যাবে বর্তমান ক্রিকেটারদের জন্য। অবশ্য তিনি যে সময় যাবত ক্রিকেটে ছিলেন বর্তমান খেলোয়াড়রা তার আগেই অবসরে চলে যান।

৩. শ্রীলঙ্কার অফস্পিনার মুত্তিয়া মুরলিধরন যিনি টেস্ট এবং একদিনের অর্থাৎ দুই ফর্মেটের ক্রিকেটে সর্বাধিক উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন। তার মোট উইকেট এর সংখ্যা ১৫৩৪ টি।

৪. এই একটি অসম্ভব রেকর্ড যা ভাঙ্গা হবে কখন তা বলা খুবই কঠিন। আপনি সব্বোর্চ কত বড় রানের জয় দেখেছেন? টেস্ট কিংবা ওয়ানডে তে সর্বোচ্চ ৪৫০ বা ৫০০ রানের, কিংবা তাও না কিন্তু। ১৯৬৪ সালে পাকিস্থান রেলওয়েজ ও ডেরা ইসমাইল এই দুই টিমের টেস্ট খেলায় পাকিস্তান রেলওয়েজ ডেরা ইসমাইলের বিপক্ষে ৮৫১ রানের বড় জয় পায়। পাকিস্তান রেলওয়েজ দুই ইনিংসে ৯১০/৬ রান করেন । অপরদিকে ডেরা ইসমাইল টিম মাত্র ৩২ এবং ২৭ রানে অলআউট হয়ে যায়।

৫. প্রথম শ্রেনির ক্রিকেট বা টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্ব্বোচ্চ রান হচ্ছে ইংল্যান্ডের জ্যাক হবসের। যার ক্রিকেট ইতিহাসের দীর্ঘ সময়ে ৮৩৪ টি ম্যাচে মোট রান ৬১৭৬০। মোট সেঞ্চুরি ১৯৯। যা ভাঙ্গা যাবে কিনা বলা কঠিন।

৬. টেস্ট ইতিহাসে স্যার ডনের যে ব্যাটিং গড়কে সর্বোচ্চ বলা হয়, তা ঠিক নয়। আসলে সব্বোর্চ্চ টেস্ট ক্রিকেট এ ব্যাটিং গড় হচ্চে ওয়েস্ট ইন্ডিজের এক উইকেটরক্ষকের । যিনি একটি টেস্ট করেছিলেন ১৪৮। অবশ্যই এটাই ছিল তার একমাত্র টেস্ট ম্যাচ খেলা।

৭. অলরাউন্ডার হিসেবে যদি কপিল দেব এবং ইয়ান বোথামের রেকর্ড আপনার খুব ভালো মনে হয়, তবে ইংল্যান্ডের উইলফ্রেডের রেকর্ডকে কী বলবেন? এই ক্রিকেটার ওয়ানডে ক্রিকেটে ৪০ হাজার রান এবং ৪ হাজার উইকেট নিয়েছেন।

৮. টেস্ট সিরিজের সর্বোচ্চ রানের রেকর্ড হচ্ছে ডন ব্রাডম্যানের। ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে ৯৭৪ রান করেন তিনি। এই রেকর্ডের দ্বিতীয়তে রয়েছেন জ্যাক হবস।

৯. এক বছরে সর্বোচ্চ উইকেট নিয়েছেন ইংল্যান্ডের ফ্রিম্যান কেন্ট। তার সংগ্রহ এক মৌসুমে ৩০৪ টি উইকেট।

১০. টেস্ট ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ রান হচ্ছে ১৯২৬ সালে নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে করা ভিক্টেরিয়া ক্লাবের ১১০৭ রান। এই রেকর্ডের দ্বিতীয়তে রয়েছে ভারতের বিপক্ষে শীলঙ্কার করা ৯৫২/৬ রান।

উপরোক্ত রেকর্ডগুলো সত্যি ভাঙ্গা কঠিন হয়ে দাড়াবে বোধ হয় বর্তমান ক্রিকেটারদের জন্য! হয়তবা অসম্ভবের মত!

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)