সুপার ওভারেও টাই হলে কি হবে, জেনে নিন নিয়ম

ক্রিকেট দুনিয়া 03 Apr 2019 at 10:12am 817
Googleplus Pint
সুপার ওভারেও টাই হলে কি হবে, জেনে নিন নিয়ম
টাই হলে সুপার ওভার, সীমিত ওভারে ম্যাচ নিষ্পত্তির দারুণ এক ফর্মুলা। অল্প সময়ের মধ্যে এই সুপার ওভারের নিয়মটি বেশ জনপ্রিয়তা লাভ করেছে। ক্রিকেটে বাড়তি একটা উত্তেজনা দিচ্ছে এই নিয়ম। কিন্তু সুপার ওভারেও যদি ম্যাচের নিষ্পত্তি না হয়, যদি রান সমানই হয়ে যায়, তখন?

এই প্রশ্নটি ভক্তদের মনে নাড়া দিয়েছিল, শনিবার আইপিএলে কলকাতা নাইট রাইডার্স আর দিল্লি ক্যাপিটালসের ম্যাচের সময়। ম্যাচ টাই হওয়ায় গড়িয়েছিল সুপার ওভারে। কিন্তু সুপার ওভারেও পরিস্থিতি এমন দাঁড়ায়, হতে পারতো টাই। শেষ পর্যন্ত অবশ্য হয়নি। কিন্তু যদি হতো? তবে কোন দলকে বিজয়ী ঘোষণা করা হতো?

চলুন ঘুরে আসি ২০১৪ সালের আইপিএল থেকে। সেবার এমনই এক ঘটনা ঘটেছিল। নাইট রাইডার্সের প্রতিপক্ষ ছিল রাজস্থান রয়্যালস। পাঁচ বছর আগের সেই ম্যাচে প্রথমে ব্যাট করে রাজস্থান রয়্যালস তুলেছিল ১৫২ রান। জবাবে ব্যাট করতে নেমে কলকাতাও একই রানে এসে থামে। ম্যাচ গড়ায় সুপার ওভারে।

সুপার ওভারে কলকাতা তুলতে পারে ১১ রান। জবাবে রাজস্থানও থামে ১১-তেই। তারপর রাজস্থানকে বিজয়ী ঘোষণা করা হয়। নতুন করে আর কোনো ওভার যোগ না করে।

কারণ নিয়ম অনুযায়ী, সুপার ওভারেও যদি ম্যাচের ফলাফল না হয়, তা হলে যে দল বেশি বাউন্ডারি মেরেছে, সেই দলকেই জয়ী বলে ঘোষণা করা হয়। দু’দলের মারা বাউন্ডারির সংখ্যা দিয়েও যদি ম্যাচের নিষ্পত্তি না হয়, সে ক্ষেত্রে কী হবে? তখন দেখা হবে সুপার ওভারের শেষ বলে কোন দল কত রান করেছে। যে দল বেশি রান করেছে, নিয়ম অনুযায়ী সেই দলই জিতবে।

সূত্রঃ জাগোনিউজ২৪
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)