জেনে নিন শীর্ষ ১০ বাংলাদেশী ক্রিকেটারের শিক্ষাগত যোগ্যতা

খেলাধুলার বিবিধ 25th Mar 19 at 7:07pm 712
Googleplus Pint
জেনে নিন শীর্ষ ১০ বাংলাদেশী ক্রিকেটারের শিক্ষাগত যোগ্যতা

কথায় বলে ‘শিক্ষাই জাতির মেরুদন্ড’। একটা জাতির বিকাশের মূলশর্ত তার শিক্ষা ব্যবস্থার উন্নতি। তবে অনেক ক্ষেত্রে উচ্চ শিক্ষা ছাড়াও অনেকে সমাজের ও ব্যক্তি জীবনে উন্নতির স্বর্ণ শিখরে উঠেছেন। আর তার একটা বড় উদাহরণ হলো বিভিন্ন খেলোয়াড়রা। এমন অনেক বিশ্বখ্যাত খেলোয়াড় আছে যাদের শিক্ষাগত যোগ্যতা খুবই কম তারপরও তারা নিজেদের বিশ্ব মঞ্চে চিনিয়েছেন আলাদাভাবে।


তবে আপনি যত বড় তারকাই হন না কেন শিক্ষার বিকল্প নেই। বাংলাদেশ জাতীয় দলের অনেকে ক্রিকেটারই ব্যাট-বল হাতে দুর্দান্ত হলেও পরাশুনায় মোটেই ভালো ছিলনা তারা। আবার অনেকরই ব্যাট-বলের সাথে কলমটাও অনেক ভালো চলতো। পড়ালেখাতেও যারা ছিলেন সেরা। তবে চলুন জেনে নেয়া যাক শীর্ষ ১০ বাংলাদেশী ক্রিকেটারের শিক্ষাগত যোগ্যতা…


১. মাশরাফি বিন মুর্তজা :


বাংলাদেশ দলের বর্তমান ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি মুর্তজার ক্রিকেটীয় মেধা কেমন তা আমাদের সবারই জানা। ক্রিকেট মাঠে অনেক চতুরতার পরিচয় দিয়ে চলেছেন তিনি। তবে মাঠের সাথে তার পড়াশুরনার মেধাও ছিল দারুণ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিদ্যায় ব্যাচেলর ডিগ্রী করেছন তিনি।


২.মুশফিকর রহিম :


সদ্য টেস্ট অধিনায়কের পদ থেকে অব্যাহতি পাওয়া মুশফিকুর রহিমের মেধা সম্পর্কে অনেকরই হয়তো জানা আছে। পড়াশুনাতে যিনি ছোটবেলা থেকেই ছিলেন অনেক মেধাবী। ব্যাট-বলের সাথে তার কলমটাও চলতো অনেক ভালো। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেছেন তিনি।


৩.মুস্তাফিজুর রহমান :


কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান যে বল হাতে কতটা ভয়ঙ্কর তা কারোই অজানা নয়। একের পর এক কাটার,স্লোয়ার, ইউর্কারে ব্যাটসম্যানদের বোকা বানানোই যার কাজ। কিন্তু পড়াশুনায় ছিলেন তিনি একেবারে নিষ্প্রভ। ছোটবেলা থেকে তার ধ্যান-জ্ঞ্যান জুড়ে ছিল শুধুই ক্রিকেট। পঞ্চম শ্রেনি পর্যন্ত পড়ার পরে আর বিদ্যালয়মুখী হননি কাটার মাস্টার।


৪.রুবেল হোসেন :


বল হাতে দুর্দান্ত রুবেল হোসেনও ছিলেন কাটার মাস্টারের মতই। ছোট বেলা থেকে তারও ধ্যান-জ্ঞ্যান জুড়ে ছিল ক্রিকেট। পড়াশোনায় মন ছিলনা তার কখনই। তিনিও পঞ্চম শ্রেনির পরে আর স্কুলে যাননি।


৫. সাব্বির রহমান :


বাংলাদেশ দলের ব্যাড বয় হিসেবে পরিচিত সাব্বিরেরও পড়াশোনায় মন ছিলনা তেমন। নিজের এস.এস.সি পরীক্ষা চলাকালীন ঢাকায় খেলার জন্য পরীক্ষা বাড়ি থেকে পালিয়ে চলে এসেছিলেন তিনি। যার জন্য তাকে পরীক্ষা দিতে হয়েছিল পরের বছর। তবে খেলার সাথে পড়াশোনাকেও চালিয়ে গিয়েছিলেন পরিবারের চাপে আমেরিকার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে বিবিএ ডিগ্রী নেন তিনি।


৬. শাহরিয়ার নাফিজ:


ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর ডিগ্রী নিয়েছেন একসময়ের দেশ সেরা এই ওপেনার। পড়াশোনায় ছিলেন যথেষ্ট মেধাবী।


৭.সৌম্য সরকার :


দীর্ঘদিন অফ-ফর্মে থাকা বাংলাদেশ দলের এই হার্ডহিটিং ওপেনার বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) পড়াশোনা করছেন।


৮. সাকিব আল হাসান :


পড়াশোনায় তেমন মন ছিলনা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। কোচিং,স্কুল বাদ দিয়ে ক্রিকেট খেলে বেড়ানোই ছিল যার কাজ। তবে লেখাপড়াটা চালিয়ে গিয়েছেন তিনি। আমেরিকার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর ডিগ্রী নিয়েছেন তিনি।


৯. তামিম ইকবাল :


চট্টগ্রামের বিখ্যাত খান পরিবারের ছেলে তামিম ইকবাল খান। ছোট বেলা থেকেই পড়েছেন চট্টগ্রামের নামকরা ইংলিশ মিডিয়াম স্কুলে। তিনিও বিবিএ ডিগ্রী নিয়েছেন।


১০.তাসকিন আহমেদ :


আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বিবিএ করছেন বাংলাদেশ দলের এই স্পিডস্টার তাসকিন আহমেদ।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)