সকালে ঘুম থেকে উঠে যেসব কাজ স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর

লাইফ স্টাইল 25th Mar 19 at 7:43am 4,861
Googleplus Pint
সকালে ঘুম থেকে উঠে যেসব কাজ স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর

সকালে ঘুম থেকে উঠে আমরা যেসব কাজ করি তার মধ্যে বেশ কিছু কাজই সঠিক নয়। কিন্তু একটু সতর্কভাবে কাজ করলেই এগুলো ঠিকভাবে করা সম্ভব। আর কাজগুলো ঠিকভাবে করতে পারলে তা দিনটি ভাল করাও সহজ হবে। জেনে নিন সে সব কাজের সম্পর্কে-


আপনাকে খুব সকালে উঠেই নানা কাজে ব্যস্ত হয়ে পড়তে হয়। আর এজন্য ঘুম থেকে ওঠার পর হাতে কোনও সময়ই থাকে না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, বিষয়টি মোটেই সঠিক নয়। ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে যদি আপনি কাজ শুরু করেন তাহলে তা আপনার পিঠের মাংসপেশীর ক্ষতি করতে পারে। এছাড়া ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে যদি দাঁড়িয়ে কাজ শুরু করেন তাহলে তা আপনার রক্তগুলোকে পায়ের দিকে নিয়ে যাবে, যা দেহের ক্ষতি করবে।


ঘুম থেকে ওঠার পর অনেকেই তেমন একটা ক্ষুধার্ত থাকেন না। ফলে সকালের খাবার খাওয়ার তেমন তাগিদও থাকে না। এতে সকালের খাবার বাদ দিয়ে দেন অনেকেই। এছাড়া অনেক দেরি করে খাবার খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। যদিও এ বিষয়টি মোটেই উচিত নয়। ঘুমের সময় দেহের বিপাক ক্রিয়া ধীর হয়ে যায়। এতে সহজে ক্ষুধা লাগে না। যদিও দেহের স্বাভাবিক উদ্যম ফিরিয়ে আনার জন্য খাবার খাওয়া প্রয়োজন।

ঘুম থেকে ওঠার পর সকালেই আমরা যাবতীয় কাজ করতে চাই। এজন্য সন্তানকে স্কুলে পাঠানো, সামাজিক যোগাযোগ মাধ্যম চেক করা, অফিসের ই-মেইল, মোবাইল ফোন ইত্যাদির চাপে শারীরিক পরিশ্রম, খাবার ও অন্যান্য কাজগুলো করার কথা অনেকেই ভুলে যাই। যদিও এমনটা না করে বরং শরীরের দিকে কিছুটা মনোযোগ দেওয়া প্রয়োজন


আপনি যদি ঘুম থেকে ওঠার জন্য অ্যালার্ম সেট করেন এবং এবং সকালে ঘুম থেকে ওঠার জন্য সেই অ্যালার্ম বাজলেই তার 'স্নুজ' বাটনে চাপ দিয়ে আবার ঘুমাতে থাকেন তাহলে তা কয়েকটি কারণে ক্ষতিকর। কারণ 'স্নুজ' বাটনে চাপ দেওয়ার পর আবার ঘুমালে তা আপনার ভাল ঘুমের ব্যাঘাত ঘটায়। দেহের ওপর বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

Googleplus Pint
BDup24.Com
Administrator
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)