আইপিএলকে না বলে দিলেন মালিঙ্গা, লোকসান কত জানেন?

ক্রিকেট দুনিয়া 23rd Mar 19 at 3:28pm 297
Googleplus Pint
আইপিএলকে না বলে দিলেন মালিঙ্গা, লোকসান কত জানেন?

সামনেই আইসিসি ওয়ানডে বিশ্বকাপ-২০১৯। জাতীয় দলের জার্সি গায়ে বিশ্বমঞ্চে পারফর্ম করা যেকোনো খেলোয়াড়ের পরম চাওয়া। ব্যতিক্রম নন লাসিথ মালিঙ্গা। এজন্য আইপিএলের প্রথম ধাপে খেলবেন না তিনি।

মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে কমপক্ষে ৬টি ম্যাচ খেলবেন না এ গতিতারকা। ক্রিকেটের আসন্ন বৈশ্বিক আসরে শ্রীলঙ্কা স্কোয়াডে জায়গা পেতে এসময়ে দেশটির ঘরোয়া টুর্নামেন্টে অংশ নেবেন ইয়র্কার মাস্টার।

ইতোমধ্যে মুম্বাই ইন্ডিয়ানসকে এ বিষয়ে অবহিত করেছেন মালিঙ্গা। ফ্র্যাঞ্চাইজিটিকে তার পরিবর্তিত খেলোয়াড় নেয়ার জন্য অনুরোধও করেছেন।

বর্তমান লঙ্কান ওয়ানডে দলের অধিনায়ক মালিঙ্গা। ইতোপূর্বে তাকে শর্ত জুড়ে দিয়েছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড (এসএলসি)। পরিষ্কার জানিয়ে দিয়েছে, বিশ্বকাপে খেলতে হলে অংশ নিতে হবে দেশের সুপার প্রভিন্সিয়াল ওয়ানডে টুর্নামেন্টে। সেই শর্ত মেনে নিয়েছেন ৩৫ বছর বয়সী ঝাঁকড়া চুলের পেসার। এ লিগে গল ক্রিকেট দলের হয়ে খেলবেন তিনি। দলটিকে নেতৃত্বও দেবেন।

এবারের আইপিএলের নিলামে ২ কোটি রুপিতে মালিঙ্গাকে দলে টানে মুম্বাই। মাঠে না নামলে এ অর্থের কিছুই পাবেন না তিনি। তবু বিশ্বকাপে খেলার ইচ্ছা থেকেই এত বড় অর্থ বিসর্জন দিচ্ছেন ডানহাতি পেসার। শুধু জাতীয় দলের হয়ে খেলতেই মোটা অংকের অর্থ ছেড়ে দিচ্ছেন তিনি। আগামী ৪ থেকে ১১ এপ্রিল পর্যন্ত হবে শ্রীলঙ্কার প্রভিন্সিয়াল ওয়ানডে টুর্নামেন্ট।

মালিঙ্গা বলেন, আইপিএলে খেলতে কয়েকদিন আগে বোর্ডের কাছে অনাপত্তিপত্র (এনওসি) চেয়েছিলাম। ওই সময় আমাকে জানিয়ে দেয়া হয়, বিশ্বকাপে খেলতে হলে অবশ্যই প্রভিন্সিয়াল টুর্নামেন্টে খেলতে হবে।

আমিও তাতে হ্যাঁ করে দিয়েছি। এ টুর্নামেন্টে খেলব। সেইসঙ্গে বোর্ডকে বলেছি, বিষয়টা যেনো মুম্বাই ইন্ডিয়ানসকেও জানিয়ে দেয়া হয়। এজন্য অর্থ হারাতে হলেও সমস্যা নেই আমার। কারণ আমি জানি, দেশের জন্য কি করছি।

প্রভিন্সিয়াল টুর্নামেন্ট শেষ হলেও আইপিএল চলবে। তখনও মুম্বাইয়ের অনেক ম্যাচ বাকি থাকবে। তবে সেগুলোতেও খেলার পক্ষে নন মালিঙ্গা। এর চেয়ে বরং দলের সঙ্গে বিশ্বকাপ প্রস্তুতিতেই থাকতে চান তিনি।

মালিঙ্গার ভাষ্য, আমি যখন ফ্রি হবো ততদিনে ৭/৮টি ম্যাচ খেলে ফেলবে মুম্বাই। তাই মনে করি, আমার জন্য তাদের অপেক্ষা করার কোনো যুক্তি নেই। পরিবর্তে ভালো কোনো রিপ্লেসমেন্ট নিয়ে নিলেই বরং উপকার হবে।

আইপিএলের ২০১৭ আসরে সবশেষ খেলেন মালিঙ্গা। তবে ২০১৮ মৌসুমে খেলেননি। খেলবেন না চলতি আসরেও। তবু এখন পর্যন্ত টুর্নামেন্ট ইতিহাসে সর্বোচ্চ উইকেট কারীর মুকুটটা রয়েছে মালিঙ্গারই মাথায়। ১৫৪ উইকেট নিয়ে চূড়ায় তিনি।

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)