বাড়ছে রেলের ভাড়া, জেনে নিন কোন টিকেটের ভাড়া কত হবে

অর্থনীতি খবর March 18, 2019 1,402
বাড়ছে রেলের ভাড়া, জেনে নিন কোন টিকেটের ভাড়া কত হবে

ফের বাড়ছে রেলের ভাড়া। এবার ২৫ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব করেছে রেলওয়ে। আগামী জুন মাসের মধ্যে বর্ধিত ভাড়া কার্যকর করার প্রস্তুতি নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এ নিয়ে তিন বছরের মধ্যে দ্বিতীয়বার বাড়বে ভাড়া। সেবা নিয়ে প্রতিনিয়তিই বিভিন্ন ধরনের অভিযোগ থাকলেও রেলের ভাড়া বাড়ানোর উদ্যোগে নিয়ে প্রশ্ন উঠেছে।


যাত্রীরা বলছেন, রেলের আন্তঃনগর শ্রেণীর অনেক ট্রেনে বসার আসনের অবস্থা যাচ্ছেতাই। প্রতিটি ট্রেনে খাবার গাড়ি থাকার কথা থাকলেও সিলেট রুটের কালনী এক্সপ্রেস কয়েক বছর থেকে ছয় থেকে সাতটি কোচে চলছে। নেই শীতাতপ নিয়ন্ত্রিত আসন। খাবার গাড়িও যুক্ত থাকে না এই ট্রেনে। অথচ বর্ধিত ভাড়া অনুযায়ী এ ট্রেনে ৬১০ টাকার ভাড়া হবে এক হাজার টাকা।


আবার লালমনী এক্সপ্রেস ট্রেন প্রায়ই বিকল হয়ে পড়ে। বেশির ভাড়া ট্রেনে বিলম্ব ঘটিয়ে চলে। শিডিউল ঠিক থাকে না ঈদসহ গুরুত্বপূর্ণ দিনগুলোতে। এ অবস্থায় রেলের সেবা না বাড়িয়ে বছরে বছরে ভাড়া বাড়ানোর সমলোচনা করেছে গণপরিবহন বিশেষজ্ঞ ও যাত্রী অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন।


রেলওয়ে সূত্রে জানা গেছে, বর্তমানে ঢাকা-চট্টগ্রাম রেলপথে আন্তঃনগর ট্রেনে শোভন চেয়ারের ভাড়া ৩৪৫ টাকা। নতুন ভাড়া প্রস্তাব করা হয়েছে ৪৬৫ টাকা। এক্ষেত্রে ভাড়া বাড়ছে প্রায় ৩৫ শতাংশ। একই রুটে এসি চেয়ারের ভাড়া ৬৫৬ টাকা থেকে বাড়িয়ে ১৭০০ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। এক্ষেত্রে ভাড়া বাড়ছে প্রায় ৬৩ শতাংশ।


এদিকে ঢাকা-রাজশাহী রেলপথে আন্তঃনগর ট্রেনে শোভন চেয়ারের ভাড়া ৩৪০ থেকে বাড়িয়ে ৪৬৫ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। একই রুটে এসি চেয়ারের ভাড়া ৬৫৬ থেকে বাড়িয়ে ১৭০০ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। একইভাবে ঢাকা-সিলেট রুটের আন্তঃনগর ট্রেনে শোভন চেয়ারের ভাড়া ৩২০ টাকা থেকে বাড়িয়ে ৪৩৫ টাকা ও এসি চেয়ারের ভাড়া ৬১০ টাকা থেকে বাড়িয়ে এক হাজার এক টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।


এছাড়া ঢাকা-দিনাজপুর রুটের আন্তঃনগর ট্রেনে শোভন চেয়ারের ভাড়া ৪৬৫ টাকা থেকে বাড়িয়ে ৬৩০ টাকা এবং এসি চেয়ারের ভাড়া ৯৯০ টাকা থেকে বাড়িয়ে ১৩৮০ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। ঢাকা-পঞ্চগড় রুটের আন্তঃনগর ট্রেনে শোভন চেয়ারের ভাড়া ৫৫০ টাকা থেকে বাড়িয়ে ৬৭৫ টাকা ও এসি চেয়ারের ভাড়া ১০৫৩ টাকা থেকে বাড়িয়ে ১৫৫৩ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।


এর বাইরে ঢাকা-রংপুর, ঢাকা-লালমনিরহাট ও ঢাকা-খুলনা রুটের আন্তঃনগর ট্রেনে শোভন চেয়ারের ভাড়া ৫০৫ টাকা থেকে বাড়িয়ে ৬৩০ টাকা ও এসি চেয়ারের ভাড়া ৯৬৬ টাকা থেকে বাড়িয়ে এক হাজার ৪৪৯ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। আর ঢাকা-দেওয়ানগঞ্জ রুটের আন্তঃনগর ট্রেনে শোভন চেয়ারের ভাড়া ২২৫ টাকা থেকে বাড়িয়ে ৩৩০ টাকা ও এসি চেয়ারের ভাড়া ৪২৬ টাকা থেকে বাড়িয়ে ৬৩৩ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।