বাবার কোলে মারা যায় ইব্রাহিম, মরার ভান করে বেঁচে যায় বাবা

আন্তর্জাতিক 16 Mar 2019 at 6:59pm 357
Googleplus Pint
বাবার কোলে মারা যায় ইব্রাহিম, মরার ভান করে বেঁচে যায় বাবা
নিউজিল্যান্ডের মসজিদে শুক্রবার সন্ত্রাসী হামলার সময় গুলিবিদ্ধ হয়ে বাবার কোলে মারা যায় তিন বছরের শিশু মুকাদ ইব্রাহিম।

ব্রিটিশ পত্রিকা মিরর জানায়, দু’টি মসজিদের মুসল্লিদের লক্ষ্য করে চালানো সন্ত্রাসী হামলায় নিহত ৪৯ জনের মধ্যে সবচেয়ে কম বয়সীদের একজন ইব্রাহিম।

‘প্রাণবন্ত’ ও ‘চঞ্চল’ ইব্রাহিম শুক্রবার তার বাবা এবং বড় ভাই আবদির সঙ্গে নামাজে যায়। এই সময় বিশেষ বর্ম পরিহিত হামলাকারী ব্রেনটন টারান্ট হামলা চালায় আল নুর মসজিদে।

মিরর জানায়, ভীত ইব্রাহিম সন্ত্রাসীর কাছ থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল। এই সময় তার আহত বাবা মৃত সেজে থেকে বেঁচে যান। তার বড় ভাই বেঁচে যায় যত দ্রুত পেরেছিল ওই জায়গা থেকে দৌড়ে পালিয়ে গিয়ে।

নিউজিল্যান্ডের সবচেয়ে ভয়াবহ এই সন্ত্রাসী হামলার পর মুকাদ ইব্রাহিমের পরিবারের সদস্যরা জানায় ছেলেটি নিখোঁজ রয়েছে। তাদের ভয় ছিল সে হয়ত মারা গেছে।

পরে জানানো হয়, মুকাদকে পাওয়া গেছে, কিন্তু ও বেঁচে নেই। এক পারিবারিক বন্ধুর উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যম মেইল অনলাইন জানায়, শুক্রবার বাবার কোলেই মারা গেছে ইব্রাহিম।

আল নুর মসজিদে নিহত ৪১ জনের একজন মুকাদ। সন্ত্রাসী হামলায় নিহত অন্য আটজন মারা যান লিনউড মসজিদে। এই গণহত্যায় আরও আহত হয়েছেন নামাজের জন্য সমবেত প্রায় ৫০ জন।

ইব্রাহিমের ভাই আবদি বলেন, ‘এটা অনেক কঠিন ছিল। অনেক মানুষ ফোন করে জানতে চাইছে ওরা কোনও সাহায্য করতে পারবে কিনা। এটা খুব কঠিন সময়, আমরা আগে কখনো এমন অবস্থায় পড়িনি।’

আবদি জানান, তিনি হামলাকারীর প্রতি ‘ঘৃণা’ বোধ করছেন। সন্ত্রাসী হামলার পর আবদি ফেসবুকে তার ও ইব্রাহিমের একটি ছবি শেয়ার করে লেখেন, ‘নিশ্চয়ই আমরা আল্লার এবং আল্লাহর কাছেই ফিরে যাব। তোমাকে খুব মনে পড়বে ভাই।’

নিহত ৪৯ জনের কারও কারও বিষয়ে বিশদ তথ্য শনিবার থেকে পাওয়া যাচ্ছে। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেকিন্ডা আরডেন্ট বন্দুক নিয়ন্ত্রণে কঠোর আইন প্রণয়নের প্রতিশ্রুতি দিয়েছেন। বন্দুক ব্যবহারের লাইসেন্স হামলাকারীর ছিল বলে জানান তিনি।

আটাশ বছর বয়সী সন্ত্রাসী ব্রেনটন হ্যারিসন টারান্ট অস্ট্রেলীয় নাগরিক। শনিবার তার বিরুদ্ধে হত্যার অভিযোগ দায়ের করা হয়েছে। আদালতে উপস্থিত হয়ে ব্রেনটন শ্বেতাঙ্গ আধিপত্যবাদিদের ভঙ্গি দেখান হাত দিয়ে।
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)