যে কীর্তিতে প্রথম বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের পরে অস্ট্রেলিয়া

ক্রিকেট দুনিয়া 14 Mar 2019 at 7:18pm 265
Googleplus Pint
যে কীর্তিতে প্রথম বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের পরে অস্ট্রেলিয়া
স্বাগতিক ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে পরাজিত হয়েছিলো সফরকারী অস্ট্রেলিয়া। কিন্তু এরপর দারুণ পারফর্মেন্স উপহার দিয়ে টানা তিনটি ম্যাচ জিতে নিয়েছে তারা। এরই সাথে পঞ্চম দেশ হিসেবে প্রথম দুই ম্যাচে হেরে যাওয়ার পরও সিরিজ জয়ের কীর্তি গড়েছে অজিরা।

তবে এই কীর্তিতে অস্ট্রেলিয়ার আগে নাম রয়েছে বাংলাদেশের। ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম দুটি ওয়ানডে হেরে যাওয়ার পর বাকি তিনটি ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিয়েছিলো টাইগাররা। অবশ্য সর্বপ্রথম এই কীর্তি গড়েছিলো দক্ষিণ আফ্রিকা।

২০০৩ সালে পাকিস্তানের বিপক্ষে ৩-২ এ ওয়ানডে সিরিজ জিতেছিলো প্রোটিয়ারা। ২০০৫ সালে ভারত এবং পাকিস্তানের মধ্যকার ৬ ম্যাচের ওয়ানডে সিরিজটি জিতেছিলো পাকিস্তান। সেবার প্রথম দুটি ম্যাচে ভারতের কাছে পরাস্ত হওয়ার পর টানা চারটিতে জিতেছিলো তারা। এছাড়াও ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২-০ তে পিছিয়ে পড়েও সিরিজ জয়ের নজির রেখেছিলো দক্ষিণ আফ্রিকা।

এদিকে অস্ট্রেলিয়ার কাছে টানা তিনটি ম্যাচে পরাজিত হওয়ার পর একটি লজ্জার রেকর্ডে নাম লিখিয়েছেন ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি। এই নিয়ে প্রথমবারের মতো দেশের মাটিতে কোহলির নেতৃত্বে ওয়ানডে সিরিজে পরাজিত হলো ভারত। পাশাপাশি তাঁর অধীনেই প্রথমবার টানা তিনটি ম্যাচে হারের মুখ দেখলো ভারত।

০-২ তে পিছিয়ে যাওয়ার পর সিরিজ জয় করা দেশসমূহ :

১। ৩-২: দক্ষিণ আফ্রিকা বনাম পাকিস্তান- ২০০৩ সাল

২। ৩-২ : বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে- ২০০৫ সাল

৩। ৪-২ : পাকিস্তান বনাম ভারত- ২০০৫ সাল

৪। ৩-২: দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ড- ২০১৬ সাল

৫। ৩-২ : অস্ট্রেলিয়া বনাম ভারত- ২০১৯ সাল ​​​​​​​
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)