প্রতিশোধের ম্যাচে শক্তিশালী একাদশ নিয়ে নামছে ভারত

ক্রিকেট দুনিয়া 12 Mar 2019 at 2:54pm 431
Googleplus Pint
প্রতিশোধের ম্যাচে শক্তিশালী একাদশ নিয়ে নামছে ভারত
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ এগিয়েও টানা দু’টো হার হজম করতে হয়েছে বিরাট কোহালির বাহিনীকে।এখন ভারতকে ঘরের মাঠে সিরিজ হারের চোখ রাঙানি দিচ্ছে সফরকারী অস্ট্রেলিয়া।সিরিজের শেষ ম্যাচটি দুই দলের জন্যই বেশ গুরুত্বপূর্ণ। বলা যায় ফাইনাল ম্যাচ।

ঘরের মাঠে এমন হার মেনে নিতে পারছে না ভারত। দিল্লির ফিরোজ শাহ কোটলায় বুধবার (১৩ মার্চ) বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে সিরিজের শেষ ম্যাচ।তাই শেষ ম্যাচে এবার হারের বদলার লক্ষ্যেই মাঠে নামবে টিম ইন্ডিয়া। বুধবারের ম্যাচে কারা থাকতে পারেন প্রথম একাদশে?একনজরে দেখে নিন-

শিখর ধাওয়ানঃ বিশ্বকাপের ঠিক আগেই সমালোচকদের যোগ্য জবাব দিয়েছেন শিখর ধাওয়ন। মোহালিতে চতুর্থ ওয়ানডে-তে শিখরের ব্যাট থেকে এসেছে তার ক্যারিয়ার-সেরা ১৪৩ রান। সিরিজ ছিনিয়ে নিতে টিম ইন্ডিয়ার অন্যতম ভরসা ধাওয়ন দলে তাই এক প্রকার নিশ্চিত।

রোহিত শর্মাঃ ধাওয়ানের মতোই পঞ্চম ওয়ানডে-তে ওপেনিং স্লটে থাকছেন রোহিত শর্মা। মোহালির উইকেটে ১৯৩ রানের পাহাড় গড়েছিল রোহিত-শিখর যুগলবন্দি। রোববার মাত্র ৫ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া হয়ে যায় রোহিতের। কালকের ম্যাচে তাই রোহিতের ব্যাট থেকে বড় রানের আশা করতেই পারেন দর্শকেরা।

কে এল রাহুলঃ বিশ্বকাপের ঠিক আগে ওয়ানডে-তে নিজেকে প্রমাণ করার সোনার সুযোগ কে এল রাহুলের কাছে। ওয়ানডে-তে তিন নম্বরের মতো গুরুত্বপূর্ণ স্লটে নামলেও ভারতীয় দলে নিজের জায়গাটা এখনও পাকা করে উঠতে পারেননি তিনি। তবে কোটলায় তিন নম্বর স্লটে ফের দেখা যেতে পারে রাহুলকেই।

বিরাট কোহলিঃ এই সিরিজে দুর্দান্ত ফর্মে রয়েছেন ক্যাপ্টেন বিরাট কোহলি। গত চার ম্যাচে তার ব্যাট থেকে বেরিয়েছে ২টি সেঞ্চুরি। তবে কোটলার পিচে কোহলি তিনে নামবেন না চারে, তা নিয়েই চলছে জল্পনা। অজিদের কাছে থেকে সিরিজ ছিনিয়ে নিতে কে এল রাহুলকে সরিয়ে তিন নম্বরে দেখা যেতেই পারে ক্যাপ্টেন কোহলিকে।

ঋষভ পান্থঃ মোহালিতে ভারতের হারের জন্য অনেক দর্শকই উইকেটকিপার ঋষভ পান্থকে কাঠগড়ায় তুলেছেন। হবে না-ই বা কেন? যুজবেন্দ্র চাহালের বলে অস্ট্রেলিয়ার অ্যাশটন টার্নারকে স্টাম্পিং করার সহজ সুযোগ নষ্ট করেছেন যে! এমএস ধোনি থাকলে হয়তো টার্নারের উইকেট এসে যেত, এমন বলেছেন অনেকে। কোটলায় তাই ব্যাটের পাশাপাশি গ্লাভস হাতেও জ্বলে উঠতে চান ঋষভ।

কেদার যাদবঃ বুধবারের ম্যাচে পুরো শক্তির দল নিয়েই নামতে চায় ভারত। মিডল অর্ডারে তাই দেখা যেতে পারে কেদার যাদবকে। ব্যাটে তো বটেই, সিরিজের শেষ ম্যাচে বল হাতেও টিম ইন্ডিয়ার বড় বাজি হতে পারেন কেদার।

বিজয় শঙ্করঃ গত ম্যাচের হারের স্মৃতি ভুলে যেতে বড় ভূমিকা নিতে পারেন অলরাউন্ডার বিজয় শঙ্কর। রোববারের ম্যাচে ১৫ বলে ২৬ রানের ক্যামিও ইনিংস খেলেছেন তিনি। ওই ম্যাচে বোলার বিজয়ের থেকে কোনও উইকেট না এলেও ৫ ওভারে ২৯ রান খরচ করেন তিনি। সিরিজের শেষ ম্যাচেও দলে থাকতে পারেন বিজয়।

ভুবনেশ্বর কুমারঃ গত ম্যাচে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি ভুবি। ৯ ওভারে মাত্র ১ উইকেট নিয়েছেন। শেষ ম্যাচেও তার উপর আস্থা রাখবে কোহলি।

কুলদীপ যাদবঃ সিরিজের শেষ ম্যাচে অজিদের হারাতে ভারতের অন্যতম বড় ভরসা হতে পারেন কুলদীপ যাদব। সম্প্রতি প্রাক্তন অস্ট্রেলীয় ওপেনার ম্যাথু হেডেনের প্রশংসাও আদায় করে নিয়েছেন। মোহালিতে এক সময় গ্লেন ম্যাক্সওয়েলকে আউট করে ভারতকে ম্যাচে ফিরিয়ে আনেন তিনি। সিরিজ ছিনিয়ে নিতে তাই কুলদীপের রিস্ট স্পিনের উপরেও বাজি রাখছেন অনেকে।

যুজবেন্দ চাহালঃ অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ ম্যাচে পথ হারিয়েছেন চাহাল।১ উইকেট শিকারের দিনে খরচ করেছেন ৮০ রান।একেবারে সাদামাটা যুজবেন্দ্র চহালের ফর্ম। তবে সমালোচকদের তিরে বিদ্ধ হলেও তার সমর্থনে মুখ খুলেছেন মুথাইয়া মুরলীধরনের মতো কিংবদন্তি। তবে শেষ ম্যাচে অজিদের আটকাতে তাকেই প্রয়োজন বলে মনে করেন অনেকে।

যাশপ্রীত বুমরাহঃ একজন বোলার হিসেবে ভারতীয় শিবিরে খেললও অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাট হতে জ্বলে উঠেছেন।আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথম ছয় হাঁকালেন তিনি। সিরিজ জিততে বুমরার কাছ থেকে এ রকম আরও অনেক চমকের আশাই করছেন ভারতীয় দর্শকেরা।তাই শেষ ম্যাচে তার থাকাটা নিশ্চিত।
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)