বাংলাদেশের বিশ্বকাপ একাদশ : ৪ ব্যাটসম্যান ৩ অলরাউন্ডার ও ৪ পেসার

ক্রিকেট দুনিয়া 06 Mar 2019 at 11:50am 672
Googleplus Pint
বাংলাদেশের বিশ্বকাপ একাদশ : ৪ ব্যাটসম্যান ৩ অলরাউন্ডার ও ৪ পেসার
বোলিংয়ে বাংলাদেশের শক্তি বলতেই চলে আসে স্পিনারদের কথা। কিন্তু প্রথমবারের মতো ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে স্পিন শক্তি বাদ দিয়ে পেস নির্ভর দল গঠন করতে চায় বাংলাদেশ। এমনকি প্রথমবারের মতো চার পেসার নিয়ে একাদশ সাজানোর পরিকল্পনা ও করছে টাইগাররা। এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গেম ডেভেলপমেন্ট চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন।

এ ব্যাপারে তিনি বলেন, অভিজ্ঞ দুই পেসার মাশরাফি ও রুবেলের সঙ্গে থাকবেন মোস্তাফিজুর রহমান ও হালের পারফর্মার মোহাম্মদ সাইফউদ্দিন। বাড়তি একজন পেসার নেয়া হলে থাকতে পারেন তাসকিন আহমেদ, এবাদত হোসেন কিংবা আবু যায়েদ রাহির ভেতর থেকে যে কেউ। তবে তাসকিন আহমেদের থাকা না থাকা নির্ভর করছে তা ফিটনেসের ওপর।

সুজন জানালেন, ‘আমরা যদি চার পেস বোলার নিয়ে খেলতে চাই সেটাতে আমরা প্রস্তুত। মাশরাফি, রুবেল, মোস্তাফিজের সঙ্গে সাউফউদ্দিন। সাইফউদ্দিন খেললে যেটা হবে ব্যাটিংয়ের শক্তি আরও বাড়বে।’

সুজনের কথাতে পরিস্কার চার পেসারকে খেলানো হবে ব্যাটিং গভীরতা বাড়াতে। সেক্ষেত্রে একাদশে খেলবেন সাইফউদ্দিন ও বাদ পড়বেন অফস্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। সাকিব তো অটোমেটিক চয়েস, তাই তাকে নিয়ে আর বাড়তি কথার অবকাশ দেখলেন না সাবেক এই টাইগার দলপতি। তবে এর সবই নির্ভর করবে কন্ডিশনের ওপর সেটাও স্পষ্ট জানিয়ে দিলেন।

তিনি জানান, ‘এটা তো কন্ডিশনের উপরে নির্ভর করবে। নর্দাম্পটনে খেললে একরকম হতে পারে, সাউদাম্পটনে খেললে আরেকরকম হতে পারে। সেটা নির্ভর করবে পার্টিকুলার ডেতে আপনি একজন স্পিনার বেশি খেলাবেন নাকি বাড়তি পেসার খেলাবেন। আর সাকিব তো আমাদের অটোমেটিক চয়েজ আছেই। মিরাজ বা সাইফউদ্দিন কাকে খেলাবে সেটা নিয়ে টিম ম্যানেজমেন্টের মধ্যে হয়তো বিস্তর আলোচনা হবে। আলটিমেটলি বাংলাদেশ টিম কী হবে সেটা তো বোঝাই যায়। অলরেডি গোছানো আছে টিম।’

বোলিং আক্রমণ বিভাগে প্রথম চার পেসার দেখা গিয়েছিল ২০১৫ সালে সফরকারী ভারতের বিপক্ষে। পরীক্ষামূলকভাবে চার পেসারকে মাঠে নামিয়ে সফল হয়েছিলেন অধিনায়ক মাশরাফি। নবাগত মোস্তাফিজ, তাসকিন, মাশরাফি, রুবেল তোপে প্রথমবারের মতো ভারতকে সিরিজ হারের গ্লানি উপহার দিতে সক্ষম হয়েছিল দুর্বার বাংলাদেশ। এরপর বিভিন্ন সিরিজেও চার পেসার খেলেছে এক সঙ্গে।
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)