যেভাবে তৈরী হলো আইফোন...

বিবিধ টেক 24th Dec 18 at 9:00am 1,764
Googleplus Pint
যেভাবে তৈরী হলো আইফোন...
আইফোন কারও জন্য সুখের, কারও বিপদের, আবার কারও জন্য আফসোসের। কিন্তু আইফোন যাঁরা তৈরি করেছিলেন, তাঁরা কি এ নিয়ে ভাবেন? অ্যাপলের এক প্রকৌশলী বলেছেন, আইফোন তাঁর জীবনে বাজে অভিজ্ঞতা এনেছে। আইফোন তৈরি করতে গিয়ে বউ চলে গেছে তাঁর। বিবাহবিচ্ছেদ ঘটেছে।

যুক্তরাজ্যের দ্য সান অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, ‘দ্য ওয়ান ডিভাইস: দ্য সিক্রেট হিস্টোরি অব দ্য আইফোন’ নামের একটি বই লিখেছেন ব্রায়ান মার্চেন্ট। ওই বইয়ে আইফোন তৈরির সঙ্গে যুক্ত প্রকৌশলীদের জীবনকথা তুলে ধরেছেন।

২০০৭ সালে অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের হাত ধরে আইফোনের যাত্রা শুরু। তাঁকে দূরদর্শী ও বিশ্বকে বদলে দেওয়া প্রযুক্তিবিদ বলা হয়। তিনি আইফোন তৈরিতে নেতৃত্ব দিয়েছিলেন। নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, ব্রায়ান মার্চেন্ট তাঁর বইয়ে লিখেছেন, আইফোন তৈরির সময় কর্মীদের চাপে রেখেছিলেন স্টিভ জবস। তাঁদের মধ্যে ভীতিকর পরিবেশ সৃষ্টি করেছিলেন। এর ফলে অনেকের পরিবারে অশান্তি সৃষ্টি হয়। অনেকের সংসার ভেঙে যায়।

মার্চেন্ট বলেন, স্টিভ জবস ছিলেন কড়া তত্ত্বাবধায়ক। তিনি কর্মীদের খাটিয়ে মারতেন। এ ছাড়া কর্মীদের ভীতিকর পরিবেশে একে অপরের পেছনে লাগিয়ে রাখতেন। এর ফলে অনেকের ব্যক্তিগত জীবন দুঃসহ হয়ে ওঠে।

বইয়ে আইফোন প্রকল্পে কাজ করা কর্মীদের ভাষ্য দিয়ে বলা হয়েছে, আইফোন তৈরির জন্য কয়েকটা বছর কর্মীদের রাতের ঘুম বন্ধ হয়ে গিয়েছিল। তাঁদের সাপ্তাহিক ছুটি ছিল না।

জ্যেষ্ঠ আইফোন প্রকৌশলী অ্যান্ডি গ্রিগনিন ওই সময়ের কাজের অভিজ্ঞতা ভয়াবহ বলে উল্লেখ করেন। তিনি বলেন, ‘আমাদের পেশাদার জীবনের সবচেয়ে বাজে সময়।’

গ্রিগনিন বলেন, ‘আইফোনের কারণে আমার সংসার ভেঙেছে। বউ আমাকে ছেড়ে চলে গেছে।’ গ্রিগনিনের মতোই অভিজ্ঞতা হয়েছে আরও কয়েকজন কর্মীর।

আইফোন তৈরির সময় পি১ ও পি২ নামে দুটি দলে ভাগ করে কাজ করেছিলেন জবস। দুটি দলকে একে অপরের বিরুদ্ধে লাগিয়ে রাখতেন। পি১–এর কাজ ছিল আইপডের ফাংশনের ওপর আরও বেশি ফিচার যুক্ত করা। তারা তা করতে গিয়ে একটি ফোন তৈরি করে ফেলেন, যা ক্লিক হুইলের মাধ্যমে স্ক্রল করার সুবিধা দিতে পারে। তবে প্রতিযোগিতায় জয়ী হয় পি২ দলটি। তাদের কাজ ছিল নতুন টাচ ইন্টারফেস তৈরি করা।

মার্চেন্ট বলেন, দুই দলের মধ্যে ঝগড়া এত বেশি ছিল যে তারা এক ঘরে বসতে চাইত না।

গ্রিগনিন দাবি করেন, তাঁদের দুর্দশার অন্ত ছিল না। একদল স্মার্ট কর্মীকে এক প্রেশার কুকারে ঢুকিয়ে দেওয়ার মতো। তাঁদের অসম্ভব কাজ করে ফেলতে বলার মতো চাপ দেওয়া হয়েছিল।

তাঁদের এমন একটি পরিবেশে কাজ করতে হয়েছে, যেখানে জানালা পর্যন্ত ছিল না। পুরো প্রকল্পটি পার্পল কোডনেম দিয়ে গোপনে তৈরি করা হয়েছিল। সেখানে কোনো পরিচ্ছন্নতাকর্মী পর্যন্ত ঢোকার অনুমতি ছিল না।

আইফোনের সফটওয়্যার ডেভেলপার স্কট ফরস্টল বলেন, যেখানে আইফোন তৈরি হয়েছিল, পুরো এলাকা তালা দিয়ে রাখা হতো। চারবার পোশাকের সঙ্গে লাগানো ব্যাজ পরীক্ষা করে তারপর সেখানে ঢোকা যেত।

বইয়ে মার্চেন্ট লিখেছেন, ওই প্রকল্প গোপন রাখার জন্য সেখানে কর্মীদের উদ্দেশ্যে পোস্টার লাগানো ছিল। স্টিভ জবস খুব সহজেই রেগে যেতেন এবং যেকোনো সময় কোনো নোটিশ ছাড়াই কর্মীকে বের করে দিতেন।
Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)