‘নূহের নৌকার মতো আওয়ামী লীগের নৌকাও বিপদে বন্ধু’

দেশের খবর December 22, 2018 1,467
‘নূহের নৌকার মতো আওয়ামী লীগের নৌকাও বিপদে বন্ধু’

আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার সিলেট সফরে গিয়ে হজরত শাহজালাল (র.), হজরত শাহ পরান (র.) ও হজরত গাজী বোরহানউদ্দিন (র.)-এর মাজার জিয়ারত করেছেন।


শনিবার (২২ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টা থেকে পৌনে ১টা পর্যন্ত এই তিন আউলিয়ার মাজার জিয়ারত করেন শেখ হাসিনা।


নির্বাচনী সফরের দ্বিতীয় পর্যায়ে আজ সকালে দিনব্যাপী সফরে বিভাগীয় এই শহরে এসে শেখ হাসিনা প্রথমে হজরত শাহজালাল (র.)-এর মাজার জিয়ারত করেন। সেখানে তিনি কিছু সময় অবস্থান করে পবিত্র কোরআন তিলাওয়াত করেন, ফাতেহা পাঠ করেন এবং বিশেষ মোনাজাতে অংশ নেন।


পরে নগরীর অদূরে প্রধানমন্ত্রী হজরত শাহ পরান (র.) ও হজরত গাজী বোরহানউদ্দিন (র.)-এর মাজার জিয়ারত করেন। প্রধানমন্ত্রী সেখানেও পবিত্র কোরআন তিলাওয়াত ও ফাতেহা পাঠ করেন এবং মোনাজাতে অংশ নেন।


মাজার জিয়ারত শেষে বেলা সোয়া ১টায় সিলেট সার্কিট হাউসে যান প্রধানমন্ত্রী। সেখানে বিশ্রাম ও মধ্যাহ্নভোজ শেষে দুপুর ৩টা ১০ মিনিটে আলিয়া মাদরাসা মাঠে আওয়ামী লীগ আয়োজিত নির্বাচনী জনসভায় যোগ দেন শেখ হাসিনা।




এ সময় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলাসহ বিভিন্ন মামলায় সাজাপ্রাপ্ত হয়েছে তারেক জিয়া। সে এখন বিদেশে বসে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। লন্ডনে বসে নাটাই ঘোরাচ্ছে। তাকে ধরে এনে বাংলাদেশের মাটিতে বিচার করব।


শেখ হাসিনা বলেন, গত জানুয়ারি মাসে আমি সিলেটে হযরত শাহ জালাল (রহ.) ও শাহ পরাণ (রহ.) মাজার জিয়ারত করে নির্বাচনী প্রচার শুরু করতে এসেছিলাম। আবার এ বিজয়ের মাসে এসেছি, আসন্ন নির্বাচনে আমাদের প্রার্থীদের জন্য নৌকা মার্কায় ভোট চাইতে।


‘সিলেটের যোগাযোগ উন্নয়ন করতে আমরা বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছি। ঢাকা-সিলেট যোগাযোগে চার লেনের প্রকল্প গ্রহণ করেছি। দ্রুতই সে কাজ শুরু হবে।’


তিনি বলেন, সিলেট বিভাগ দিয়েছি। এ জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করে দিয়েছি। প্রথম আন্তর্জাতিক বিমানবন্দর আমরা নির্মাণ করে দিয়েছি।


‘তাদের অপকর্মের জন্যই বাংলাদেশে ২০০৮ সালে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এরপর আপনারা সংগ্রাম করে গণতন্ত্র ফিরিয়ে এনে নৌকাকে বিজয়ী করেন।’


তিনি আরও বলেন, তারা ২০১৪ তে নির্বাচন ঠেকানোর নামে জীবন্ত মানুষ পুড়িয়েছিল। তারা দুর্নীতি সন্ত্রাসবাদ ছাড়া কিছু বোঝে না।


‘খালেদা জিয়ার বিরুদ্ধে আমরা মামলা দিইনি। দিয়েছে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা। আর সেই মামলায় তিনি আজ সাজাপ্রাপ্ত হয়েছেন।’


‘আওয়ামী লীগ সরকারে থাকলে জনগণের কল্যাণ হয়, দেশের উন্নয়ন হয়। এই কল্যাণ ও উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে আবারও নৌকা মার্কাকে ভোট দিয়ে জয়যুক্ত করুন।’


তিনি বলেন, ‘নৌকা মানুষের বিপদের বন্ধু। হজরত নূহ (আ.) এর নৌকা বিপন্ন মানুষকে যেভাবে সহযোগিতার জন্য এগিয়ে এসেছিল সেভাবে আওয়ামী লীগের নৌকা মানুষের বিপদে এগিয়ে এসেছে।’


সভায় শেখ হাসিনা সিলেট বিভাগের ১৯ আসনের নৌকার প্রার্থীদের জন্য নৌকায় ভোট প্রার্থনা করেন।


দুপুর ২টা ৫ মিনিটে নগরীর কালেক্টর জামে মসজিদের ইমাম মাওলানা শাহ আলমের কোরআন তেলাওয়াত ও বাবু জয়ন্ত বিজয় চক্রবর্তীর গীতা পাঠের মাধ্যমে জনসভার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।




জনসভায় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী, জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ এমপি, সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র বদরুদ্দিন আহমদ কামরান, আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান; সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মেসবাহউদ্দিন সিরাজ, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হুসেইনসহ সিলেট মহানগর এবং জেলার আওয়ামী লীগ নেতৃবৃন্দ, বৃহত্তর সিলেটের সব সংসদ সদস্য প্রার্থী।


জনসভা শেষে ফেরার পথে সিলেট ক্লাবে বিভাগের নৌকার প্রার্থী ও সিনিয়র নেতাদের সঙ্গে শেখ হাসিনা মতবিনিময় করবেন বলে জানান আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন।


তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা এবার সিলেট সফরে আসছেন সম্পূর্ণ আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে। নির্বাচনী আচরণবিধি মেনে সরকারি কোনো রকমের সুযোগ-সুবিধা নেয়া হচ্ছে না।


প্রধানমন্ত্রীর এই সফরকে ঘিরে সকাল থেকে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে আলীয়া মাঠের চারদিক। নগরীতেও মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।


অপরদিকে, দলীয়প্রধানের এই সফর সামনে রেখে শুক্রবার রাতেই সিলেট পৌঁছান আওয়ামী লীগের নেতারা। ফলে জনসভা জনসমুদ্রে রূপ নেবে। আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা অষ্টম সংসদ নির্বাচনের সময় ২০০১ সালের ২৫ সেপ্টেম্বর সিলেটের জনসভায় বক্তব্য রাখেন।


তবে নবম সংসদ নির্বাচনের প্রচারণায় সিলেট আসেননি। ২০০৮ সালে অনুষ্ঠিত ওই নির্বাচনের সময় তিনি নগরীর রেজিস্ট্রারি মাঠে আয়োজিত জনসভায় ঢাকা থেকে টেলিকনফারেন্সে যোগ দিয়েছিলেন।


এর আগে চলতি বছরের ৩০ জানুয়ারি সিলেট সফর করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় বেশকিছু উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর ফলকের উন্মোচন করেন তিনি।