বাজারে আসছে পার্শ্বপ্রতিক্রিয়াহীন জন্ম নিয়ন্ত্রক জেল ...!!!

সাধারন অন্যরকম খবর 10th Dec 18 at 3:54pm 1,578
Googleplus Pint
বাজারে আসছে পার্শ্বপ্রতিক্রিয়াহীন জন্ম নিয়ন্ত্রক জেল ...!!!

পুরুষদের জন্য জন্ম নিয়ন্ত্রক ওষুধের পর এবার বাজারে আসতে চলেছে জন্ম নিয়ন্ত্রক জেল। কিছু দিন এর মধ্যেই এটির ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে। এ বিষয়ে এখনও গবেষণা চলছে। আর এই ওষুধ বাজারে এলেই জন্ম নিয়ন্ত্রণের ক্ষেত্রে মহিলাদের পাশাপাশি পুরুষরাও দায়িত্ব নিতে পারবেন।

গবেষক দলের একজন জানান, বর্তমানে পুরুষের জন্মনিরোধক পদ্ধতি হিসেবে শুধু ভ্যাসেকটমি (স্থায়ী) আর কনডমের ব্যবহার (অস্থায়ী) প্রচলিত রয়েছে। উত্তর ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষক মাইকেল ও’রান্ড বলেছেন, এই ওষুধ পুরুষদের বীর্যে থাকা প্রোটিনকে বেঁধে রেখে তার চলাচলের গতিকে স্লথ করে দেবে। কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই জন্ম নিয়ন্ত্রণে সাহায্য করবে এ ওষুধ।

ড. ডায়ানা জানান, এই জেল মাখতে হবে পুরুষের পিঠে ও কাঁধে। এই জেলে মূলত দুটি উপাদান রয়েছে। এক হচ্ছে-টেস্টোস্টেরন ও দুই সেজেস্টেরন অ্যাসিটেট নামের একটি প্রজেস্টিন। এই প্রজেস্টিন পুরুষের শুক্রাশয়ে টেস্টোস্টেরনের উৎপাদন বন্ধ করে দিতে সক্ষম। প্রজেস্টিনের প্রভাবে শুক্রাণুর উৎপাদন প্রায় বন্ধ হয়ে যায়। এই জেলে থাকা টেস্টোস্টেরন পুরুষের রক্তে হরমোনটির মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করবে। ফলে শরীরের বিভিন্ন প্রক্রিয়া সঠিকভাবে চলতে থাকবে। এ জেলটির নাম এনইএস/টি।

জেল টি বাজারে চলে আসলে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি আরো কার্যকর ভাবে গ্রহণ করতে পারবে সাধারণ জনগণ বলে মনে করছেন গবেষকগণ আর নারীর পাশাপাশি পুরুষও সহজেই এগিয়ে আসবে পদ্ধতি গ্রহণে ।

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)