কোহলি কেও টপকে গেলেন মমিনুল..! দেখুন পরিসংখ্যান কি বলছে ...

ক্রিকেট দুনিয়া 22nd Nov 18 at 7:24pm 1,923
Googleplus Pint
কোহলি কেও টপকে গেলেন মমিনুল..! দেখুন পরিসংখ্যান কি বলছে  ...

মুমিনুলের সামর্থ্য নিয়ে কারো আর কোনো প্রশ্ন থাকার কথা না । আজকের যে ইনিংসের হলো সেটার ধরা যাক । প্রথম ওভারেই সৌম্য মাঠ ছেড়ে চলে গেলেন । এখান থেকে মুমিনুল দলকে টেনে তুলেছেন একটু একটু করে । অব, এতো ধৈর্য নিয়েও ইনিংসটি তিনি খেলেননি। ধৈর্য তো ছিলই, এর সঙ্গে বাজে বল পেলেই সেটিকে সীমানায় পাঠিয়েছেন দিয়েছেন! সেঞ্চুরি করেছেন ১৩৫ বলে, আর ফিফটি তুলতে লেগেছে মাত্র ৬৯ বল! হ্যাঁ, ৯ চার আর ১ ছক্কায় মুমিনুলই খেলেছেন এমন দ্যুতিময় ইনিংস।

টেস্ট ক্যারিয়ারে এ নিয়ে আট নম্বর সেঞ্চুরি তুলে নিলেন মুমিনুল। তাঁর এই আট সেঞ্চুরির মধ্যে ছয়টিই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে! বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যানেরই এক মাঠে এতগুলো টেস্ট সেঞ্চুরি নেই!!! ব্যপারটা অবাক করার মতোই।

মুমিনুল আজ রেকর্ডের খাতায় দাঁড়ালেন চার সাবেকের পাশে—গ্রাহাম গুচ (লর্ডস), রিকি পন্টিং (অ্যাডিলেড ও সিডনি), ম্যাথু হেইডেন (মেলবোর্ন) আর মাইকেল ভন (লর্ডস)। এক মাঠে সর্বোচ্চ ছয়টি করে সেঞ্চুরি করেছেন তাঁরা। আর তাঁদের পাশে বসতে গিয়ে মুমিনুল পেছনে ফেললেন শচীন টেন্ডুলকার, জ্যাক হবস, হাবার্ট সাটক্লিফ, গ্যারফিল্ড সোবার্স, সুনীল গাভাষ্কারদের মতো কিংবদন্তিদের। নির্দিষ্ট একটি মাঠে তাঁদের সেঞ্চুরিসংখ্যা সর্বোচ্চ পাঁচটি।অবশ্যই গৌরব এর বিষয়।

এদিকে আবার বছরটাও কিন্তু মুমিনুলের অনেক পক্ষে । সেটি এমনই যে বিরাট কোহলিও পর্যন্ত মুমিনুলের পেছনে! বাকিরা যেখানে সর্বোচ্চ দুটি করে সেঞ্চুরি পেয়েছেন সেখানে শুধু কোহলি আর মুমিনুলই এ বছর চারটি করে সেঞ্চুরির দেখা পেলেন। আর এই পথে মুমিনুল বর্তমান বিশ্বের সেরা ব্যাটসম্যানটিকে পেছনে ফেলেছেন ইনিংসের হিসেবে। এ বছরে এই পর্যন্ত চারটি সেঞ্চুরি করতে কোহলি খেলেছেন ১৮টি ইনিংস। মুমিনুল (১৩ ইনিংস) তাঁর চেয়ে ৫ ইনিংস কম খেলেই চার সেঞ্চুরির দেখা পেয়ে গেলেন । এর চাইতে সুখকর আর কি ই বা হতে পারে..!

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)