দেখে নিন পরিসংখ্যানে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ

ক্রিকেট দুনিয়া 19th Nov 18 at 5:54pm 1,157
Googleplus Pint
দেখে নিন পরিসংখ্যানে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের মাঠে টেস্টে লজ্জাজনক হারের পর ৪ মাসের মাথায় এই দুই দল আবারও মুখোমুখি হচ্ছে। আসুন এই দুইদলের পরিসংখ্যানটা শেষ সময়ে ঝালাই করে নেই।

এখন পর্যন্ত এই দুই দল ১৪ বার মুখোমুখি হয়েছে। ১৪ বারের দেখায় মাত্র ২টি জয় পেয়েছে বাংলাদেশ। হেরেছে ১০ ম্যাচেই। বাকি দুইটি ম্যাচ ড্র হয়েছে।

• সর্বোচ্চ ও সর্বনিম্ন দলীয় স্কোর:

দুই দলের দেখায় এক ইনিংসে সর্বোচ্চ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ। ২০১২ সালে খুলনায় অনুষ্ঠিত সেই টেস্টের প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ ৯ উইকেট হারিয়ে ৬৪৮ রান সংগ্রহ করে। অন্যদিকে সেই সিরিজেই বাংলাদেশ সর্বোচ্চ ৫৫৬ রান সংগ্রহ করে সফরকারী দলের বিপক্ষে ।

এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই নিজেদের টেস্ট ইতিহাসের সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ড রয়েছে টাইগারদের। চলতি বছরের জুলাইয়ে অনুষ্ঠিত প্রথম টেস্টে বাংলাদেশ প্রথম ইনিংসে মাত্র ৪৩ রানেই গুটিয়ে যায়। অবশ্য, দ্বিতীয় টেস্টে বাংলাদেশের বোলারদের বোলিং তোপে নিজেদের ইতিহাসে বাংলাদেশের বিপক্ষে সর্বনিম্ন ১২৯ রান সংগ্রহ করতেই অল আউট হয় ক্যারিবীয়রা। সেই ম্যাচে অধিনায়ক সাকিব আল হাসান একাই ৬টি উইকেট দখল করেন।

• সবচেয়ে বড় জয়:

টাইগারদের বিপক্ষে ইনিংস ও ৩১০ রানের জয় এখন পর্যন্ত সর্বোচ্চ বড় জয় ওয়েস্ট ইন্ডিজের। আর বাংলাদেশের রানের হিসেবে ৯৫ ও উইকেটের হিসেবে ৪ উইকেটের জয় ক্যারিবীয়দের বিপক্ষে সবচেয়ে বড় জয়।

• সর্বোচ্চ রান সংগ্রাহক:

বাংলাদেশের বিপক্ষে শিবনারায়ণ চন্দরপল ৮৯৭ রান দুই দলের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে রয়েছে। ক্যারিবীয়দের বিপক্ষে তামিমের ৭৫০ রান বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান।

• সবচেয়ে বেশি ৫ উইকেট:

সর্বোচ্চ ৩ বার করে কেমার রোচ ও সাকিব আল হাসানের পাঁচ বা ততোধিক উইকেট নেওয়ার কীর্তি রয়েছে।

• এক সিরিজে সবচেয়ে বেশি উইকেট:

দুই দলের মধ্যে জেসন হোল্ডারের ১৬টি উইকেট এক সিরিজে নেওয়া সর্বোচ্চ উইকেট। জুলাই মাসে অনুষ্ঠিত সিরিজেই এই কীর্তি গড়েন হোল্ডার। বাংলাদেশের পক্ষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বোচ্চ উইকেট শিকারি হচ্ছেন সাকিব। তার উইকেট সংখ্যা ১৩টি।

সূত্রঃ বাংলা ইনসাইডার

Googleplus Pint
Akash Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)