সোস্যাল মিডিয়ায় ডুবে থেকে নিজের ক্ষতি ডেকে আনছেন নাতো..!!!

ইন্টারনেট দুনিয়া November 15, 2018 2,563
সোস্যাল মিডিয়ায় ডুবে থেকে নিজের ক্ষতি ডেকে আনছেন নাতো..!!!

সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো যেমনঃ ফেসবুক, ইনস্টাগ্রাম ও স্ন্যাপচ্যাট ইত্যাদির ব্যবহার কমিয়ে দিলে "সরাসরি সুফল পাওয়া যাবে" বলেছেন গবেষকেরা।যারা সামাজিক যোগাযোগের জনপ্রিয় এ তিনটি ওয়েবসাইট ব্যবহার সীমিত করেছেন,তাদের আর একাকিত্বে ভোগা বা বিষণ্ন থাকা টা কমে গিয়েছে অনেক । যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সাম্প্রতিক কালে গবেষণা করে এ তথ্য পেয়েছেন।


‘নো মোর ফোমো: লিমিটিং সোশ্যাল মিডিয়া ডিক্রিজ লনলিনেস অ্যান্ড ডিপ্রেশন’ নামে এই গবেষণা টি শুরু হয় এবং ওই গবেষণার অংশ হিসেবে তাঁরা ১৪৩ জন শিক্ষার্থীকে তিন সপ্তাহ ধরে পর্যবেক্ষণ করা হয়। গবেষকেরা শিক্ষার্থীদের দুটি দলে ভাগ করে একটি দলকে স্বাভাবিকভাবে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহার চালিয়ে যেতে অনুমতি দেন আর অন্য দলটি কে প্রতিদিন ১০ মিনিট করে প্রতিটি সামাজিক যোগাযোগের সাইট ব্যবহার করার সুযোগ দেয়া হয় !

গবেষণায় দেখা গিয়েছে , যে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহার কম করেছেন, তাঁদের মধ্যে বিষণ্নতার কম পরিমাণে দেখা গিয়েছে আর তারা হাসিখুশি ছিলেন বেশি। একজন গবেষক বলেন, ‘নিজের জীবনের সঙ্গে অন্যের জীবনের তুলনা না করার একটি শক্তিশালী প্রভাব দেখা যায়। যখন সামাজিক যোগাযোগের সাইট থেকে দূরে থাকা যায়, তখন নিজের মধ্যে ইতিবাচক দিক ফুটে ওঠে।নিজের উপর নিজের আস্থা তৈরি হয়। '


এর গবেষণার আগে অনেক গবেষণায় সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহারের সঙ্গে মানসিক স্বাস্থ্যসংক্রান্ত সম্পর্ক আছে বলে প্রমাণ পাওয়া গিয়েছে ।কিন্তু এই গবেষণায় প্রথমবারের মতো সামাজিক যোগাযোগের সাইট ব্যবহার সীমিত করার সরাসরি সুফলের কথা তুলে ধরা হয়েছে।

গবেষকদের মন্তব্য ছিলো , সামাজিক যোগাযোগের সাইটগুলো পরস্পরের সঙ্গে যোগাযোগ করতে আমাদের সাহায্য করে সত্যি কিন্তু এর ব্যবহার কমালে সুফলও পাওয়া যায়।

তথ্যসূত্র: সিএনবিসি ও স্ন্যাশডট।