আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় হেরাথ

ক্রিকেট দুনিয়া 10th Nov 18 at 2:19pm 611
Googleplus Pint
আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় হেরাথ

৯ তারিখ (শুক্রবার) শেষ হওয়া গল টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন শ্রীলংকার বাঁ-হাতি স্পিনার রঙ্গনা হেরাথ। তবে হেরাথের বিদায়টা ম্যাচ টা পরাজিতেছে হলো শ্রীলংকা। সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডের কাছে ২১১ রানের হারলো শ্রীলংকা।

টেস্ট ক্রিকেটে শ্রীলংকার বিপক্ষে এটিই সবচেয়ে বড় ব্যবধানে জয় ইংলিশদের। প্রায় ছয় বছর পর শ্রীলংকার মাটিতে টেস্ট জয়ের স্বাদও নিলো ইংল্যান্ড। অবশ্য ২০১২ সালের পর শ্রীলংকার মাটিতে কোন টেস্টই খেলেনি ইংল্যান্ড।

গল টেস্ট ইংল্যান্ড জয়ের জন্য ৪৬২ রানের টার্গেট দেয় শ্রীলংকাকে । জবাবে তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ১৫ রান করে শ্রীলংকা। তাই ম্যাচের বাকী দু’দিনে জয়ের জন্য শ্রীলংকার প্রয়োজন পড়ে আরও ৪৪৭ রান। ইংল্যান্ডের দরকার ১০ ছিলো উইকেট। দুই ওপেনার দিমুথ করুনারত্নে ৭ ও কুশাল সিলভা ৮ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিন সকাল থেকে বেশ সর্তকতার সাথে খেলতে থাকেন শ্রীলংকার দুই ওপেনার সিলভা ও করুনারত্নে। ফলে শ্রীলংকার স্কোর অর্ধশতকে পৌঁছে যায়। এরপরই শ্রীলংকার উদ্বোধনী জুটিতে ভাঙ্গন ধরান বাঁ-হাতি স্পিনার জ্যাক লিচ। ৩০ রান করা সিলভাকে সাজ ঘরে ফিরছেন জ্যাক লিচ।

এর কিছুক্ষণ পরে ই মঈন আলীর শিকার হন ২৬ রান করা করুনারত্নে।

দুই ওপেনারের বিদায় এর পরে তিন নম্বরে নেমে বড় ইংনিস খেলতে ব্যর্থ হন ধনঞ্জয়া ডি সিলভা। ২১ রান করে ইংল্যান্ডের মিডিয়াম পেসার বেন স্টোকসের বলে আউট ডি সিলভা। এরপর বড় ইনিংস খেলার ইঙ্গিত দিয়েছিলেন কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুজ; কিন্তু বেশি দূর যেতে পারেননি তারা। মেন্ডিস ৪৫ ও ম্যাথুজ ৫৩ রান করেন।

মেন্ডিস ও ম্যাথুজের বিদায়ের পর আর কোন ব্যাটসম্যানই বড় ইনিংস খেলতে পারেননি। শেষ পর্যন্ত ২৫০ রানে গুটিয়ে যায় শ্রীলংকা। সেই সাথে ২২১ রানের বড় ব্যবধানে হেরে যায় স্বাগতিকরা।

ইংল্যান্ডের পক্ষে দ্বিতীয় ইনিংসে মঈন ৪টি ও লিচ ৩টি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন ইংল্যান্ডের উইকেটরক্ষক বেন ফোকস। অভিষেক ম্যাচ খেলতে নেমে দুই ইনিংসে ১০৭ ও ৩৭ রান করেন ফোকস।

ক্যান্ডিতে দ্বিতীয় টেস্ট শুরু হবে আগামী ১৪ নভেম্বর থেকে।

ক্যারিয়ারের শেষ টেস্টটা ভালো কাটেনি শ্রীলঙ্কাকে অনেক বিজয় এনে দেয়া রঙ্গনা হেরাথের। দুই ইনিংস মিলে নিজে নিয়েছেন মাত্র ৩ উইকেট, দল হেরেছে বড় ব্যবধানে। মূলত টেস্ট বোলার হিসেবেই খ্যাত ছিলেন এই বর্ষীয়ান। টেস্ট ক্যারিয়ারে ৯৩ ম্যাচ খেলে নিয়েছেন ৪৩৩ উইকেট, ৭১ ওয়ানডেতে উইকেট ৭৪টি

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)