কোহলির প্রশংসায় পঞ্জমুখ ব্রায়ান লারা

ক্রিকেট দুনিয়া 6th Nov 18 at 4:47pm 454
Googleplus Pint
কোহলির প্রশংসায় পঞ্জমুখ ব্রায়ান লারা
ক্রিকেটে বিশ্বকে একের পর এক রেকর্ড যেভাবে নিজের করে নিচ্ছেন বিরাট কোহলি, তাতে তাঁর সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলার অবকাশ কোথায়? ওয়ানডে ক্রিকেটের দ্রুততম ১০ হাজার রানের বিরাট কোহলি কে নিয়ে এবার মুখ খুললেন কিংবদন্তি ক্যারিবীয় ব্যাটসম্যান ব্রায়ান লারা। কোহলিকে নিয়ে শুধু প্রশংসাই ঝরেছে লারার কণ্ঠে!
দিন দিন বিরাট কোহলির নিন্দুকদের সংখ্যা কমছে। একের পর এক অসামান্য পারফরম্যান্স দেখিয়ে নিন্দুকদের মুখ বন্ধ করে দিচ্ছেন তিনি। তার সঙ্গে সমানুপাতিক হারে বাড়ছে কোহলির গুণমুগ্ধ মানুষের সংখ্যা। যেমন সাবেক ক্যারিবীয় কিংবদন্তি, বিশ্ব ক্রিকেটে অন্যতম সেরা ব্যাটসম্যান ব্রায়ান লারা। কোহলিই এখন ক্রিকেটের সেরা ব্যাটসম্যান বললেন লারা ।

‘কোহলি এখন যেটাই করছে, সেটা রান করার দিক দিয়ে হোক, ফিটনেসের দিক দিয়ে হোক বা খেলার ছোট ছোট দিক গুরুত্ব দিয়ে আরও উন্নতি করার দিক দিয়ে হোক। খুবই ভালো লাগে, যখন দেখি ক্রিকেট এখন কোহলির মতো একজন ব্যাটসম্যান পেয়েছে’—লারার বক্তব্য।

ভারতের বেঙ্গালুরুতে স্পোর্টস ইভেন্টে অংশ নিতে এসে বার্তা সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্রায়ান লারা কোহলির প্রশংসায় পঞ্চমুখ হলেও চলমান ‘শচীন বনাম কোহলি’ বিতর্কে কোন কথা বলেননি সুকৌশলে এড়িয়ে গেছেন,তিনি বলেন ‘আমি আর শচীন যখন খেলতাম, তখনো এ রকম অনেক কথাবার্তা শুনতে পেতাম। আমার আর শচীনের মধ্যে কে ভালো, এই বিতর্কে অনেক কথাই কানে এসেছে তখন। কিন্তু আমরা কখনোই সেসব কথা কানে নেইনি , শুধুই নিজেদের সেরা খেলাটা খেলতে চেয়েছি, নিজেদের দলকে সেরাটা দিয়ে গেছি। আমার মনে হয় বিরাট নিজেও এসব তুলনা বা বিতর্ককে কানে দেয় না’—বলেছেন লারা।

টেস্টে ক্রিকেট এ সর্বোচ্চ রানের ইনিংস খেলা লারার মতে, সেরা খেলোয়াড়দের মধ্যে তুলনাই করা উচিত না, ‘প্রত্যেকেই আলাদা আলাদা সময়ে জন্ম নেয়, আলাদা আলাদা সময়ে খেলে বিখ্যাত হয়। আমাদের উচিত ক্রিকেট বিশ্বে তাদের প্রত্যেকের অবদানকে মূল্যায়ন করা। আমার সময়ে আমিসহ শচীন, পন্টিং, ক্যালিস, দ্রাবিড় সবাই আলাদা আলাদাভাবে, আলাদা স্টাইলে ক্রিকেট খেলায় অবদান রেখেছে। কীভাবে আপনি বলতে পারেন যে এসব খেলোয়াড় স্যার ভিভ রিচার্ডস বা গ্যারি সোবার্সের চেয়ে ভালো? আমাদের উচিত সবার ক্যারিয়ারকে সঠিকভাবে মূল্যায়ন করা, তুলনা করা নয়।’

গতকাল ছিল বিরাট কোহলির ৩০তম জন্মদিন। এমন দিনে ব্রায়ান লারার মতো কিংবদন্তির প্রশংসা কোহলির খেলাকে আরেকটু রঙিন করবে, এ কথা নিশ্চিতভাবেই বলা যায়।
Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)