সিরিজ শেষে কেমন হতে পারে দুই দলের টেস্ট র‍্যাংকিং?

ক্রিকেট দুনিয়া 3rd Nov 18 at 10:33am 563
Googleplus Pint
সিরিজ শেষে কেমন হতে পারে দুই দলের টেস্ট র‍্যাংকিং?
ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট সিরিজে ভরাডুবির পর এবারই প্রথম টেস্ট খেলতে নামছে বাংলাদেশ। তামিম ইকবাল ও সাকিব আল হাসানের ইনজুরির কারণে টাইগারদের অন্যতম এই দুই ভরসাকে ছাড়াই দল গঠন করে বাংলাদেশ।

তামিম-সাকিবকে ছাড়াও টেস্ট সিরিজ জয় করতে চান সাকিবের অবর্তমানে অধিনায়কত্ব পাওয়া মাহমুদউল্লাহ রিয়াদ। সিরিজ জয়ে বাংলাদেশ আত্মবিশ্বাস ফিরে পাওয়ার সঙ্গে সঙ্গে মূল্যবান রেটিং পয়েন্ট অর্জন করতে পারবে।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রন সংস্থা আইসিসির সর্বশেষ প্রকাশিত টেস্ট র‍্যাংকিংয়ে বাংলাদেশ ৬৭ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার নয় নম্বরে অবস্থান করছে। বাংলাদেশের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে জিম্বাবুয়ে। তাঁদের অবস্থান ১০-এ। সফরকারী জিম্বাবুয়ে এক ধাপ পিছিয়ে থাকলেও রেটিং পয়েন্টে বেশ পিছিয়ে রয়েছে। তাদের রেটিং পয়েন্ট মাত্র ২।

আসুন দেখে নেই সিরিজ শেষে কেমন হতে পারে এই দুই দলের র‍্যাংকিং-

বাংলাদেশ ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিলে নিজেদের নামের পাশে মাত্র এক রেটিং পয়েন্ট যোগ হবে। সেক্ষেত্রে বাংলাদেশের ওপরে থাকা ওয়েস্ট উইন্ডিজের সঙ্গে রেটিং পয়েন্ট এক ব্যবধান কমবে। ওয়েস্ট ইন্ডিজের বর্তমান রেটিং পয়েন্ট ৭৬।

বাংলাদেশের কাছে টেস্ট সিরিজেও হোয়াইটওয়াশ হলে নিজেদের নামের পাশে থাকা দুই রেটিং পয়েন্টও হারাবে জিম্বাবুয়ে।

আবার একটি ম্যাচ ড্র ও একটি ম্যাচ জিতে গেলে, সে ক্ষেত্রে সিরিজ জিতেও বাংলাদেশ একটি মূল্যবান রেটিং পয়েন্ট হারাবে। সে ক্ষেত্রে লাভবান হবে জিম্বাবুয়ে। তাদের অবশ্য এক রেটিং পয়েন্ট বৃদ্ধি পাবে।

সিরিজটি কোন কারণে ড্র হলে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ছয়টি রেটিং পয়েন্ট হারাবে। তবে সবচেয়ে বেশি লাভবান হবে জিম্বাবুয়ে। তাদের নামের পাশে ১১ রেটিং পয়েন্ট যোগ হবে।

শক্তির বিচারে যোজন যোজন পিছিয়ে থাকা জিম্বাবুয়ে কোন কারণে ২-০ ব্যবধানে সিরিজ জিতে গেলে জিম্বাবুয়ে নামের পাশে মূল্যবান ২৪ পয়েন্ট যোগ হবে। সেক্ষেত্রে বাংলাদেশ ১২ পয়েন্ট হারিয়ে ৫৫ এ পা রাখবে।

সূত্রঃ বাংলা ইনসাইডার
Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10

পাঠকের মন্তব্য (0)