যে সময়ে মেলামেশা করলে গর্ভে সন্তান আসে

লাইফ স্টাইল October 17, 2018 8,158
যে সময়ে মেলামেশা করলে গর্ভে সন্তান আসে

যাদের পিরিয়ড রেগুলার, তাদের পিরিয়ডের ১০ তম থেকে ২০ তম দিন পর্যন্ত একদিন পরপর মেলামেশা করলে সন্তান গর্ভে আসার (কনসিভ) চান্স বেশি থাকে। তবে অনিয়মিত পিরিয়ডের ক্ষেত্রে এমন কোন দিন নির্ধারন করা যায় না।


মেলামেশার (ইন্টারকোর্স) ক্ষেত্রেও কিছু বিষয় থাকে। যেমন কেউ যদি প্রতিদিন মেলামেশা করে তবে ‍সিমেনের মান ঠিক থাকে না। আবার অনেক দিন পরপর স্বামী স্ত্রী মেলামেশা করলেও semen এর quality ঠিক থাকে না। তাই একদিন পরপর কিংবা সপ্তাতে অন্তত ৩/৪ বার মেলামেলা করা ‍উচিত।


আমাদের কাছে এমন রোগীও আসেন যাদের স্বামী বিদেশ থাকে কিংবা স্ত্রী থাকে ঢাকায় আর স্বামী রাজশাহী-চট্টগ্রামে। স্বামী-স্ত্রীর দেখা সাক্ষাৎ হয় মাসে এক দু’বার। এক্ষেত্রে সন্তান না এলে স্বামী স্ত্রী চিন্তিত হয়ে পড়েন। আামি তাদের পরামর্শ দিই একসঙ্গে থাকার।


আর সন্তান চাইলে বিয়ের পরে তো কয়েকমাস একসঙ্গে থাকতেই হবে। এক্ষেত্রে আমি বলবো সন্তান নিতে চাইলে অবশ্যই এক বছর একসঙ্গে থাকবেন। এ সময়ে অন্তত সপ্তাহে তিন-চারবার মেলামেলা করবেন।


(লেখক: ডা. কাজী ফয়েজা অাক্তার (এমবিবিএস, এফসিপিএস, এমসিপিএস)। কনসালটেন্ট, ইমপালস হাসপাতাল। ও সহকারী অধ্যাপক, গাইনী, প্রসূতি রোগ বিশেষজ্ঞ ও সার্জন।)


সূত্রঃ একুশে টিভি